হাইকোর্টের নির্দেশ অমান্য করে মুগদায় সড়কে উচ্ছেদ অভিযানের অভিযোগ

অনলাইন ডেস্ক
 | প্রকাশিত : ৩০ এপ্রিল ২০২৪, ২১:৪১

রাজধানীর মুগদায় সড়কে কয়েক দিনে ধরে উচ্ছেদ অভিযান চালাচ্ছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন ও রাজউক। তবে এর প্রতিবাদ জানাচ্ছেন এলাকাবাসী। তাদের অভিযোগ, হাইকোর্টের নির্দেশ অমান্য করে এই কার্যক্রম চালানো হচ্ছে।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন ম্যাজিস্ট্রেট মনিরুজ্জামান এর নেতৃত্বে মঙ্গলবার মুগদা-মান্ডা সড়কের দুপাশে বাড়িঘর ও দোকানপাট উচ্ছেদে এই অভিযান চলেছে।

হাইকোর্টে রিটকারী আইনজীবী মো. মশিহুর রহমান জানান, গত ২৩ এপ্রিল রাজধানীর মুগদা সড়কের দুই পাশে উচ্ছেদ অভিযান স্থগিতের আদেশ দিয়েছেন হাইকোর্ট। বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. আতাবুল্লাহর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। গত রবিবার তা পুনঃশুনানি করেন আদালত। মহামান্য আদালত পূর্বের আদেশ বহাল রাখেন।

তিনি জানান, সম্পূর্ণ জোরপূর্বক রিটকারীদের নিজস্ব সম্পত্তি ভাঙচুর করছে সিটি করপোরেশনের টিম।

তিনি আরও বলেন, রিটকারী এলাকাবাসী সিটি করপোরেশনের ম্যাজিস্ট্রেট মনিরুজ্জামানকে হাইকোর্টের আদেশের কাগজ দেখালে তারা আমলে নিচ্ছেন না।

আইনজীবী আরও জানান, আদালত ভাঙচুরের ওপর শুধু স্থগিতাদেশ দেননি। একই সঙ্গে কেন উচ্ছেদের আগে জমির মূল্য পরিশোধ এবং ক্ষতিপূরণ দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন। একই সঙ্গে সিটি করপোরেশনে এলাকাবাসীর পক্ষে করা আবেদন নিষ্পত্তির নির্দেশ দিয়েছেন।

রিটকারী এএস এম মাহবুবুর রহমান বলেন, সিটি করপোরেশন আমাদের ব্যক্তিগত সম্পত্তি অধিগ্রহণ না করে ভাঙচুর করেছে। এমনকি আমাদের মূল্যবান জিনিসপত্র তারা নিয়ে গেছে। একটি হাউজিং কোম্পানিকে সুবিধা দিতে তারা এ কাজ করছে দাবি করে, তিনি প্রশ্ন রাখেন, জমি অধিগ্রহণ না করে ব্যক্তিগত সম্পত্তি কীভাবে তারা ভাঙচুর করে?

মাহবুবুর রহমান আরও বলেন, আমরা সড়ক প্রশস্তকরণের বিপক্ষে নই। কিন্তু আমাদের জমি তো সরকারিভাবে অধিগ্রহণ করতে হবে। সম্পত্তির মূল্য দিতে হবে, ক্ষতিপূরণ দিতে হবে। এটিতো সরকারের বিধান। গায়ের জোরে ব্যক্তিগত সম্পত্তি তারা ভাঙচুর করলো, আমাদের মালামাল লুট করা হলো। দেশে কি কোনো আইন নাই? তিনি বলেন এলাকাবাসীর পক্ষে আমরা সিটি করপোরেশন ও রাজউকে দুটি আবেদন করেছি। আদালত উচ্ছদের উপর স্থগিতাদেশ দিয়ে আমাদের আবেদন নিষ্পত্তির নির্দেশ দিয়েছেন। কিন্তু তারা উচ্চ আদালতের আদেশ অমান্য করে জোরপূর্বক উচ্ছেদ অব্যাহত রেখেছেন।

ঢাকাটাইমস/৩০এপ্রিল/জেবি/ইএস

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

সবার সহযোগিতায় এডিস মশার বিস্তার নিয়ন্ত্রণ করতে চান মেয়র তাপস

মতিঝিলে ভুয়া ডিবি আটক

মিরপুরে অটোরিকশা চালকদের ভাঙচুর-অগ্নিসংযোগ, ৪ মামলায় আসামি ২৭০০ 

সারাদেশে আন্দোলনের হুঁশিয়ারি অটোরিকশা চালকদের

২৫ মে বঙ্গবাজার বিপণিবিতান নির্মাণ কাজ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

দুই পুলিশ বক্সে আগুন, প্রচলিত আইনে ব্যবস্থা: ডিসি জসিম উদ্দিন

কাঁচা মরিচের বাজারে আগুন, ১০ দিনের ব্যবধানে দাম বেড়েছে দ্বিগুণ

নতুন ১৮ ওয়ার্ডের উন্নয়ন কার্যক্রম নিয়ে মেয়র আতিকের সঙ্গে জনপ্রতিনিধিদের বৈঠক 

কালশীতে পুলিশের সঙ্গে অটোচালকদের ধাওয়া-পাল্টা ধাওয়া

জামায়াত-বিএনপির সহযোগিতায় পুলিশ বক্সে আগুন দেওয়া হয়েছে: ইলিয়াস মোল্লা

এই বিভাগের সব খবর

শিরোনাম :