গরমে বাড়ে বিপজ্জনক ফ্যাটি লিভার! সমাধান যখন ডাবের পানি

ফিচার ও স্বাস্থ্য ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০২ মে ২০২৪, ১১:৫৪

সহজ ভাষায়, লিভার বা যকৃতে চর্বি জমলে সেটিকে ফ্যাটি লিভার বলা হয়। বাইরের খাবারের প্রতি তীব্র ঝোঁক, নিয়মিত শরীরচর্চা না করা, বসে বসে অনেকক্ষণ কাজ করার ফলে শরীরে অনেক ধরনের রোগ বাসা বাঁধে। তার মধ্যে অন্যতম এই ফ্যাটি লিভার।

অনিয়মিত ও অনিয়ন্ত্রিত খাবারের ফলে লিভারে চর্বি বা মেদ জমে। ৫ থেকে ৬ শতাংশ মেদ জমা হলেই তা লিভারের জন্য বিপজ্জনক। তখনই দেখা দেয় লিভার ক্যানসারের মতো দুরারোগ্য ব্যাধি। সারা বছর যেমন তেমন এই গরমে ফ্যাটি লিভারের সমস্যা অন্য সময়ের বেশি বৃদ্ধি পায়।

তবে আশার বাণী শোনাচ্ছেন বিশেষজ্ঞরা। তারা বলছেন, ডাবের পানি অনায়াসে কমিয়ে দিতে পারে ফ্যাটি লিভারের সমস্যা। প্রাকৃতিক ভিটামিন ও খনিজে ভরপুর ডাবের পানি রোগ প্রতিরোধ শক্তি বাড়াতেও সাহায্য করে।

ডাবের পানির মধ্যে রয়েছে ইলেক্টোরাইট ও পটাশিয়াম। এই দুটি উপাদান লিভারের জন্য খুবই ভালো। সেই সঙ্গে ডাবের পানি শরীরে পানির ঘাটতিও পূরণ করে।

ডাবের পানি খেলে শর্করা থাকে নিয়ন্ত্রণে। শর্করা কম থাকলে লিভারের সমস্যা এড়ানো যায়। ডাবের পানিতে শর্করার পরিমাণ বাজার চলতি অন্যান্য পানীয়র থেকে কম। তাই ফ্যাটি লিভারের সমস্যায় ভুগলে চোখ বন্ধ করে ডাবের পানিতে চুমুক দিতে পারেন।

লিভারের সংক্রমণ এড়ায় এই ডাবের পানি। এর মধ্যে ভিটামিন সি, ফাইটনিউট্রিয়েন্টসহ একাধিক অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে। এই উপাদানগুলো রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। লিভারকেও সুস্থ রাখে।

ডাবের পানিতে ভরপুর পটাশিয়াম থাকে, যা লিভার সুস্থ রাখতে খুবই দরকার। অনেকে বাজার চলতি ড্রিংকস বেশি পছন্দ করেন। এই অভ্যাস ছাড়তে হবে। পরিবর্তে ডাবের পানি খেতে হবে। এর স্বাদও অন্যান্য পানীয়র তুলনায় সুমিষ্ট। তাই ভরসা রাখুন ডাবের পানিতে।

(ঢাকাটাইমস/০২মে/এজে)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :