আইপিএলের যে রেকর্ডে বিরাট কোহলির ধারেকাছেও কেউ নেই

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ২৩ মে ২০২৪, ১১:৩৬ | প্রকাশিত : ২৩ মে ২০২৪, ১০:৩৭

ফের একবার ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ- আইপিএলের ট্রফি ছুঁয়ে দেখার স্বপ্ন ভেঙে গেল বিশ্বের অন্যতম সেরা ব্যাটার বিরাট কোহলির। বুধবার দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচে রাজস্থান রয়েলসের কাছে চার উইকেটে হেরে এবারের আসর থেকে ছিঁটকে গেছে তার দল রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুর। কলকাতার পর ফাইনালে উঠে গেছে রাজস্থান।

তবে ফাইনালে উঠা এবং প্রথমবার আইপিএলে চ্যাম্পিয়ন হওয়ার স্বপ্ন ভাঙলেও এদিনের ম্যাচে ব্যাট করতে নেমে দুর্দান্ত এক ব্যক্তিগত রেকর্ড গড়েছেন বিরাট কোহলি। এমন এক মাইলস্টোনে পৌঁছে গেছেন, যেখানে তার আগে আর কেউ পা দিতে পারেননি। বিশ্বের প্রথম ক্রিকেটার হিসেবে আইপিএলের ইতিহাসে নতুন শৃঙ্গ জয় করেছেন তিনি।

কিন্তু কী কীর্তি গড়েছেন এই ডানহাতি ব্যাটার? সেটি হলো, বিশ্বের প্রথম ক্রিকেটার হিসেবে আইপিএলে ৮ হাজার রান করার কৃতিত্ব অর্জন করেছেন বিরাট কোহলি। বুধবারের ম্যাচে এই রেকর্ড গড়ার জন্য কোহলির দরকার ছিল ২৯ রান, যা তিনি সহজেই সংগ্রহ করে নেন। আইপিএলে ২৫২টি ম্যাচের ২৪৪টি ইনিংসে ব্যাট করে ৮ হাজার রানের গণ্ডি টপকে যান বিরাট।

আইপিএলের ইতিহাসে সব থেকে বেশি রান করার রেকর্ড আগে থেকেই নিজের দখলে রেখেছেন বিশ্বসেরা এই ভারতীয় ব্যাটার। এই নিরিখে তার ধারেকাছেও কেউ নেই। আইপিএলে সব থেকে বেশি রান করা ব্যাটারদের তালিকায় কোহলির পেছনে দ্বিতীয় স্থানে রয়েছেন শিখর ধাওয়ান। তবে তিনি এখনো ৭ হাজারের গণ্ডিও টপকাতে পারেননি।

বাঁ-হাতি শিখর ধাওয়ান আইপিএলের ২২২টি ম্যাচের ২২১টি ইনিংসে ব্যাট করতে নেমে সাকুল্যে ৬ হাজার ৭৬৯ রান সংগ্রহ করেছেন। সুতরাং, কোহলির থেকে বিস্তর পিছিয়ে রয়েছেন তার এই স্বদেশি। এরপর তিন নম্বরে আছেন আরেক ভারতীয়। তিনি রোহিত শর্মা। ২৫৭টি আইপিএল ম্যাচের ২৫২টি ইনিংসে ব্যাট করে ৬ হাজার ৬২৮ রান করেছেন রোহিত।

তবে চার নম্বরে জায়গা পেয়েছেন একজন বিদেশি। তিনি অস্ট্রেলিয়ার বাঁ-হাতি ওপেনার ডেভিড ওয়ার্নার। ১৮৪টি আইপিএল ম্যাচে ব্যাট করে ৬ হাজার ৫৬৫ রান সংগ্রহ করেছেন এই হার্ড হিটার। পাঁচ নম্বরে ফের একজন ভারতীয়। তিনি সুরেশ রায়না। বাঁ-হাতি এই ব্যাটার ২০০টি ইনিংসে ব্যাট করে ৫ হাজার ৫২৮ রান সংগ্রহ করেছেন।

উল্লেখ্য, ধাওয়ান, রোহিত, ওয়ার্নার বা রায়না- কারও পক্ষেই আপাতত নিজেদের রানের সংখ্যা বাড়িয়ে নেওয়ার সুযোগ নেই। কারণ, রায়না দুই আসর আইপিএল খেলেন না, আর খেলবেনও না। ধাওয়ান, রোহিত এবং ওয়ার্নারেরও এবারের আইপিএল শেষ বলে শোনা যাচ্ছে। তবে কোহলি আগামী আইপিএলও খেলতে পারেন, এমন বার্তাই দিয়ে রেখেছেন।

বুধবার আহমেদাবাদে দ্বিতীয় কোয়ালিয়ার ম্যাচে রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে তিনটি চার ও একটি ছক্কায় ২৪ বলে ৩৩ রান করে সাজঘরে ফেরেন কোহলি। ফলে আইপিএল থেকে বর্তমানে তার মোট সংগ্রহ ৮০০৪ রান। এর মধ্যে রয়েছে ৮টি সেঞ্চুরি ও ৫৫টি হাফ-সেঞ্চুরি। তিনি মোট চার মেরেছেন ৭০৫টি এবং ছক্কা ২৭২টি।

(ঢাকাটাইমস/২৩মে/এজে)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :