এবার তেল আবিবে হামাসের রকেট হামলা, রাফায় ব্যর্থ ইসরায়েল আর্মি!

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৬ মে ২০২৪, ২৩:০৭
রাফাহ থেকে একসঙ্গেই ছোড়া হয় ৮টি রকেট

‘হামাস সক্ষমতা হারিয়ে ফেলেছে’— ইসরায়েলের এমন দাম্ভিক দাবির অসারতা প্রমাণ করে এবার সামরিক অভিযানের এলাকা থেকেই দেশটির রাজধানী তেল আবিবে রকেট হামলা চালিয়েছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। এ সময় ইসরায়েলের প্রায় ৩০টি এলাকায় অ্যালার্ম বেজে ওঠে।

রবিবার ইসরায়েলের দাবিকৃত সামরিক অভিযানে থাকা দখলি এলাকা রাফাহ থেকে এ হামলা চালিয়েছে হামাস। হামাসের আল কাসাম ব্রিগেডের এ দাবির সত্যতা স্বীকার করেছে ইসরায়েলের সেনাবাহিনীও।

খবরে বলা হয়, ইসরায়েলের দাবি নস্যাৎ করে নিজেদের সক্ষমতার জানান দিতে রাফাহ থেকে ৮টি রকেট ছোড়ে হামাসের আল কাসাম ব্রিগেড। এ সময় তেল আবিব ছাড়াও হার্জলিয়া ও পেতাহ টিকভাসহ অনেক শহরে রকেট সাইরেন বেজে ওঠে।

ইসরায়েল ডিফেন্স ফোর্স (আইডিএফ) জানিয়েছে, দক্ষিণ গাজার রাফাহ এলাকা থেকে ৮টি রকেট ছোড়া হয়েছে। এর কিছু রকেট প্রতিহত করেছে আকাশ প্রতিরক্ষা বিভাগ।

দেশটির এক সামরিক কর্মকর্তার বরাতে টাইমস অব ইসরায়েলে জানিয়েছে ১০টি রকেট ছোড়া হয়েছে তেল আবিবে। কিছু রকেট বিভিন্ন এলাকায় আঘাত হেনেছে।

তবে স্থানীয়দের বরাতে দেশটির গণমাধ্যমের পৃথক খবরে বলা হয়, তেল আবিব এলাকায় ১৫টি বিস্ফোরণের শব্দ শোনা গেছে।

তেল আবিবে ছুটছে হামাসের ছোড়া রকেট, ছবি: এএফপি

এদিকে হামাসের এই রকেট হামলায় রাফাহ অঞ্চলে ইসরায়েলের সামরিক অভিযানের যৌক্তিতা এবং হামাসকে অক্ষম করতে চাওয়ার ইসরায়েলের বাসনায় ছেদ পড়েছে বলে মনে করছেন বিশ্লেষকরা।

এতে ইসরায়েলের সামরিক বাহিনীর ব্যর্থতা ফুটে উঠেছে বলে মন্তব্য করেছেন দেশটির আন্তর্জাতিক নিরাপত্তা পরিষদের সাবেক উপ-প্রধান ইরান ইতজিয়ন।

আল জাজিরাকে তিনি বলেন, ‘হামাসের এই হামলা অনেক প্রত্যাশার বিপরীত। হামাসকে ধ্বংস করার কাজটি ‘প্রত্যাশার চেয়ে বেশি কঠিন’ বলে প্রমাণিত হয়েছে।’

লেবাবন থেকে আল জাজিরার সংবাদদাতা ইমরান খান বলেন, ‘রকেট হামলায় অবিশ্বাস্যভাবে প্রশস্ত এলাকা ক্ষতিগ্রস্ত হয়েছে। এটি স্পষ্ট করে যে, হামাস ২২৮ দিনের যুদ্ধের পরেও ইসরায়েলে আক্রমণ করার ক্ষমতা রাখে।’

তিনি বলেন, ‘যখন প্রথম রকেটটি আসে, তখন কেউ বিশ্বাস করেনি যে- এটি হামাসের। সবাই ভেবেছিল, ‘হিজবুল্লাহ আমাদের লেবানন থেকে আক্রমণ করছে, কারণ তারা ভেবেছিল হামাসের সক্ষমতা ধ্বংস হয়ে গেছে।’

ইমরান খান আরও বলেন, ‘এটি ইসরায়েলি সেনাবাহিনীর জন্য একটি সমস্যা এবং প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর জন্য একটি রাজনৈতিক সমস্যা হতে চলেছে। তবে আরও গুরুত্বপূর্ণ হলো এটিকে ইসরায়েলি সেনাবাহিনীর ব্যর্থতা হিসাবে দেখা হবে। তাছাড়া এটি যুদ্ধবিরতি আলোচনার ওপর প্রভাব ফেলতে পারে যা মঙ্গলবার আবার শুরু হওয়ার কথা রয়েছে।’

এদিকে গত ২৪ ঘণ্টায় (রবিবার সকাল পর্যন্ত) ৮১ জন ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরায়েলের পাশবিক আর্মি। এই সময়ে আহত হয়েছে ২২৩ জন। এ নিয়ে গত ৭ অক্টোবর থেকে অন্তত ৩৫ হাজার ৯৮৪ ফিলিস্তিনি নিহত হয়েছে বলে জানিয়েছে ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয়। এই সময়ে আহত হয়েছে অন্তত ৮০ হাজার ৬৪৩ জন।

এছাড়ও রবিবার দুপুরে রাফার জাবালিয়া আল-নাজলায় একটি আবাসিক বাড়িতে ইসরায়েলি হামলায় ১২ জন নিহত হয়েছে। আল জাজিরার একজন সংবাদদাতা নিশ্চিত করেছেন যে, হামলায় আরও ২০ জন আহত হয়েছেন।

যুদ্ধে আহত ইসরায়েলি সৈন্যের মৃত্যু

উত্তর গাজায় হামাসের হামলায় আহত এক ইসরায়েলি সার্জেন্ট নিহত হয়েছে বলে জানিয়েছে ইসরায়েলি সেনাবাহিনী। নিহত সার্জেন্ট ইসরায়েলি নেটজাহ ইহুদা ব্যাটালিয়নের সদস্য। এ নিয়ে গত ৭ অক্টোবর থেকে ইসরায়েলি বাহিনীর নিহত সৈন্য সংখ্যা ৬৩৫-এ উন্নীত হয়েছে।

ফিলিস্তিনি রাষ্ট্রকে স্বীকৃতি দেওয়া ফিলিস্তিনিদের জন্য ‘ন্যায়বিচার’: স্পেন

ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দেওয়া ‘ফিলিস্তিনি জনগণের জন্য ন্যায়বিচার’ এবং ‘ইসরায়েলের নিরাপত্তার সর্বোত্তম গ্যারান্টি’ বলে মন্তব্য করেছেন স্পেনের পররাষ্ট্রমন্ত্রী হোসে ম্যানুয়েল আলবারেস।

ফিলিস্তিনকে রাষ্ট্র স্বীকৃতি দেওয়ার ঘোষণার প্রেক্ষিতে ফিলিস্তিন কর্তৃপক্ষের প্রধানমন্ত্রী মোহাম্মদ মুস্তাফার সঙ্গে ফোনালাপে এ মন্তব্য করেন স্পেনের পররাষ্ট্রমন্ত্রী।

ফিলিস্তিনি রাষ্ট্রকে স্বীকৃতি দেওয়ার জন্য নরওয়ে এবং আয়ারল্যান্ডের সঙ্গে স্পেনের পদক্ষেপকে স্বাগত জানিয়ে ফিলিস্তিনের প্রধানমন্ত্রী মোহাম্মদ মোস্তফা বলেন, ‘আমরা চাই ইউরোপের প্রতিটি দেশ একই কাজ করুক।’

ফিলিস্তিনকে স্বীকৃতি দেওয়া একটি ‘নৈতিক দায়িত্ব’: স্লোভানিয়ার পররাষ্ট্রমন্ত্রী

স্লোভানিয়ার শীর্ষ কূটনীতিক পররাষ্ট্রমন্ত্রী তানজা ফাজন বলেছেন, ‘তার দেশে ফিলিস্তিন স্বীকৃতি প্রক্রিয়া নিয়ে আলোচনা করছে।’

আল জাজিরার সঙ্গে একান্ত আলাপে তিনি বলেন, ‘এটি বৈশ্বিক মঞ্চে একটি সাহসী পদক্ষেপ। স্লোভেনিয়া এই গুরুত্বপূর্ণ কূটনৈতিক উদ্যোগে ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোর একটি জোটে যোগ দিয়েছে। যেখানে ফিলিস্তিন রাষ্ট্রের স্বীকৃতি নিয়ে আলোচনা চলছে। ফিলিস্তিনকে স্বীকৃতি দেওয়া একটি নৈতিক দায়িত্ব।’

পশ্চিম তীরে ২০ ফিলিস্তিনি আটক

অধিকৃত পশ্চিম তীরে অভিযান চালিয়ে ২০ ফিলিস্তিনিকে আটক করেছে ইসরায়েলি বাহিনী। গ্রেপ্তারকৃতদের মধ্যে শিশু এবং প্রাক্তন বন্দিরা অন্তর্ভুক্ত রয়েছে। ইসরায়েলের ‘বন্দি ও প্রাক্তন বন্দি বিষয়ক কমিশন’ এবং ‘প্যালেস্টাইন প্রিজনার্স সোসাইটি’ এ তথ্য নিশ্চিত করেছে।

অধিকৃত পশ্চিম তীরের রামাল্লা, বেথলেহেম, নাবলুস, হেব্রন এবং জেনিনে এবং অধিকৃত পূর্ব জেরুজালেমে শনিবার ও রবিবার এ অভিযান চালায় ইসরায়েলি বাহিনী।

এ নিয়ে ৭ অক্টোবর থেকে ইসরায়েলি বাহিনীর হাতে গ্রেপ্তার হওয়া ফিলিস্তিনিদের সংখ্যা ৮ হাজার ৮৭৫-এ পৌঁছেছে।

(ঢাকাটাইমস/২৬মে/এসআইএস)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :