ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষকদের দুই ঘণ্টা কর্মবিরতি

ঢাবি প্রতিনিধি, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৮ মে ২০২৪, ২০:২৪
গত ২৬ মে মানববন্ধন কর্মসূচি থেকে কর্মবিরতির ঘোষণা দেওয়া হয়

সর্বজনীন পেনশনের প্রত্যয় স্কিমে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের অন্তর্ভুক্তিকে বৈষম্যমূলক উল্লেখ করে এ সংক্রান্ত প্রজ্ঞাপন প্রত্যাহার, বিশ্ববিদ্যালয় শিক্ষকদের জন্য সুপারগ্রেড কার্যকর এবং স্বতন্ত্র বেতনস্কেল প্রবর্তনের দাবিতে দুই ঘণ্টা কর্মবিরতি পালন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি।

পূর্ব ঘোষিত কর্মসূচির আওতায় মঙ্গলবার সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত এই কর্মবিরতি পালন করা হয়। এতে বিশ্ববিদ্যালয়ের সব শিক্ষক একাত্মতা পোষণ করেন। তবে চলমান পরীক্ষাসমূহ এ কর্মসূচীর আওতামুক্ত ছিল।

বিষয়টি ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. জিনাত হুদা নিশ্চিত করেছেন।

অধ্যাপক ড. জিনাত হুদা বলেন, ‘পেনশন সংক্রান্ত বৈষম্যমূলক প্রজ্ঞাপন প্রত্যাহারের দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের সব বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমাজ আজ দুই ঘণ্টা কর্মবিরতি পালন করেছে। আমরা আগেও বলেছি এই প্রজ্ঞাপন একটি বৈষম্যমূলক প্রজ্ঞাপন। এক প্রতিষ্ঠানে দুইটি পেনশন নীতি কোনোভাবেই থাকবে না। আমরা চাই আমাদের পূর্বের পেনশন স্কিম চালু রাখা হোক এবং প্রত্যয় স্কিম প্রত্যাহার করা হোক।’

প্রসঙ্গত, গত ২০ মে সর্বজনীন পেনশন স্কিম সংক্রান্ত ‘বৈষম্যমূলক প্রজ্ঞাপন’ প্রত্যাহার এবং পূর্বের পেনশন স্কিম চালু রাখার দাবিতে সংবাদ সম্মেলন করে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন।

এরই ধারাবাহিকতায় ২৬ মে বেলা সাড়ে ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয়সহ সারাদেশের ৩৬টি বিশ্ববিদ্যালয়ে একযোগে মানববন্ধন করেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা। এসময় দাবি আদায় না হলে ২৮ মে দুই ঘণ্টা কর্মবিরতির ঘোষণা দেন শিক্ষক নেতারা।

(ঢাকাটাইমস/২৮মে/এসকে/এসআইএস)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :