র‌্যানসমওয়্যার থেকে বাঁচতে পানিপড়া!

সাকিব হোসেন, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২২ মে ২০১৭, ০৯:৫০

র‌্যানসামওয়্যার থেকে বাঁচতে রাশিয়া তাদের শীর্ষ ধর্মীয় গুরুকে দিয়ে কম্পিউটারের উপর পানিপড়া ছিটিয়েছে। রাশিয়ার ঐতিহ্যবাহী চার্চের প্রধান যাজককে দেশটির মিনিস্ট্রি অব ইন্টারনাল অ্যাফেয়ার্সে আমন্ত্রণ জানানো হয়েছিল। উদ্দেশ্য ছিলো তিনি যাতে সেখানকার কম্পিউটারগুলোকে পড়া পানি দিয়ে ভিজিয়ে পুতঃপবিত্র করে দেন, আর তাতে করে সেগুলোতে র‌্যানসমওয়্যার আক্রমণ করতে পারবে না বলেই তাদের বিশ্বাস।

রাশিয়ার ঐতিহ্যবাহী এ চার্চকে দেশটির অন্যতম গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান হিসেবে ধরা হয়। সরকারের সাথে যার সম্পর্ক খুবই দৃঢ়। এর প্রধান যাজক ‘প্যাট্রিয়ার্ক কিরিল অব মস্কো’ প্রায় পোপের সমান ক্ষমতাবান। তিনি দেশটির বিভিন্ন ব্যাপারে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে পরামর্শ দিয়ে সহায়তা করেন। পুতিনকে তিনি একবার ‘বিধাতার বিস্ময়’বলে আখ্যায়িত করেন।

আপাতদৃষ্টিতে রাশিয়ার প্রথাগত ধর্মযাজকদের সার্ভার রুম কিংবা অন্য আধুনিক প্রযুক্তিকে আশীর্বাদ করা এক ধরনের রেওয়াজেই দাড়িয়ে গেছে।

নেট জগতে এ নিয়ে ব্যাপক হাসাহাসি হয়েছে। অনেকেই মন্তব্য করেছেন এ ধরনের কার্যকলাপ ‘মেশিন ভগবান’কে পুজা করার সামিল। আবার অনেকেই এটিকে ‘সিভিলাইজেশনঃ বিয়নড আর্থ’ ভিডিও গেমটির ইন্ট্রোর সাথে তুলনা করছে যেখানে একজন অর্থোডক্স প্যাট্রিয়ার্ককে একটি স্পেস শিপকে আশীর্বাদ করতে দেখা যায়।

যাই হোক না কেন, এটা নিয়ে সন্দেহের কোনো অবকাশই নেই যে পড়া পানি ছিটানোয় র‌্যানসমওয়্যার ভাইরাস ঠেকানো সম্ভব না। তা সে পড়া পানিই হোক কিংবা সাধারণ খাওয়ার পানি।

ঢাকাটাইমস/২২মে/মোসাহো/কেএস

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :