র‌্যাঙ্কিংয়ে পাকিস্তানের পেছনে বাংলাদেশ

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৯ জুন ২০১৭, ১৯:৩১ | প্রকাশিত : ১৯ জুন ২০১৭, ১৮:১০

আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে অষ্টম অবস্থানে থেকে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে নেমেছিল পাকিস্তান। তবে, টুর্নামেন্ট শেষে ছয়ে উঠে গেছে চ্যাম্পিয়নরা। আর ষষ্ঠ অবস্থানে থেকে চ্যাম্পিয়ন্স ট্রফি শুরু করা বাংলাদেশ এখন নেমে গেছে সাত নম্বরে। সাত নম্বরে থেকে টুর্নামেন্ট শুরু করা শ্রীলঙ্কা এখন আছে আট নম্বরে।

আইসিসি আজ সর্বশেষ র‌্যাঙ্কিং প্রকাশ করেছে। এতে চার পয়েন্ট বেড়ে পাকিস্তানের রেটিং পয়েন্ট এখন ৯৫। আর এক পয়েন্ট কমে বাংলাদেশের রেটিং পয়েন্ট ৯৪। ভারত এক পয়েন্ট হারিয়েছে। ১১৬ পয়েন্ট নিয়ে তারা তৃতীয় অবস্থানে রয়েছে। এক পয়েন্ট হারিয়েছে ইংল্যান্ডও। ১১৩ পয়েন্ট নিয়ে চতুর্থ অবস্থানে রয়েছে তারা।

র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকতে পারাটা এখন খুবই গুরুত্বপূর্ণ। কারণ, আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে র‌্যাঙ্কিংয়ে সেরা আটে থাকতে পারলে ২০১৯ সালের বিশ্বকাপে সরাসরি অংশ নেয়াটা নিশ্চিত হবে। আইসিসি বিশ্বকাপের আগামী আসর বসবে ইংল্যান্ডে। এই আসরে সরাসরি অংশ নিবে মোট আটটি দল।

এর মধ্যে স্বাগতিক হিসেবে সরাসরি অংশ নেয়ার সুযোগ পাবে ইংল্যান্ড। বাকি সাতটি দল নির্ধারিত হবে র‌্যাঙ্কিংয়ের মাধ্যমে। সেই হিসেবে বাংলাদেশ মোটামুটি নিরাপদেই আছে। জনু-জুলাইয়ে জিম্বাবুয়ের বিরুদ্ধে সিরিজ খেলবে শ্রীলঙ্কা। সুতরাং, র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশকে ছাড়িয়ে যেতে পারে তারা।

আগামী ৩০ সেপ্টেম্বরের আগে বাংলাদেশের কোনও ওয়ানডে সিরিজ নেই। বাংলাদেশ যদি আট নম্বরে নেমে যায় সেক্ষেত্রে প্রতিযোগিতা হবে ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে। ৭৭ পয়েন্ট নিয়ে র‌্যাঙ্কিংয়ে এখন নবম অবস্থানে আছে ক্যারিবীয়রা। অর্থাৎ, বাংলাদেশ থেকে ১৭ পয়েন্ট পিছিয়ে রয়েছে তারা। জুন-জুলাইয়ে ভারতের বিপক্ষে ঘরের মাটিতে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে ওয়েস্ট ইন্ডিজ। অর্থাৎ, তাদের পয়েন্ট বাড়িয়ে নেয়ার সুযোগ থাকছে।

আইসিসি সর্বশেষ ওয়ানডে র‌্যাঙ্কিং

দল রেটিং পয়েন্ট

১. দক্ষিণ আফ্রিকা ১১৯

২. অস্ট্রেলিয়া ১১৭

৩. ভারত ১১৬

৪. ইংল্যান্ড ১১৩

৫. নিউজিল্যান্ড ১১১

৬. পাকিস্তান ৯৫

৭. বাংলাদেশ ৯৪

৮. শ্রীলঙ্কা ৯৩

৯. ওয়েস্ট ইন্ডিজ ৭৭

১০. আফগানিস্তান ৫৪

(ঢাকাটাইমস/১৯ জুন/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :