তীর থেকে ৫০০ ফুট দূরে লঞ্চঘাট

চাঁদপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২১ জুন ২০১৭, ০৮:২৭
ঘাট থেকে বিচ্ছিন্ন চাঁদপুরের কানুদী লঞ্চঘাটের পল্টুন

ঘাট আছে, যাত্রী উঠানামা করে, ঘাট নিলাম হয়, কিন্তু নদী তীর থেকে ঘাটের পল্টুন বিচ্ছিন্ন। মনে হতে পারে পরিত্যক্ত। কিন্তু না, এটি বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটি) ঘাট।

ঘাটটির নাম চাঁদপুরের কানুদী লঞ্চঘাট। প্রতিবছর ঘাট ইজারা দেয়া হলেও যাত্রীসেবা নেই এক কড়িও। উল্টো অতিরিক্ত টাকা দিতে হয় যাত্রীদের।

গত মে মাসে এক লাখ ছয় হাজার টাকায় ঘাটটি ইজারা দেয় বন্দর কর্তৃপক্ষ। এ ঘাটে প্রতিদিন ১৪টি লঞ্চ থামে। বিশেষ করে চাঁদপুর-নারায়ণগঞ্জ নৌপথের লঞ্চগুলো এখানে যাত্রী নামায় এবং উঠায়। প্রতিদিন চার থেকে পাঁচশ যাত্রী উঠানামা করে ঘাট থেকে।

ঈদসহ বিভিন্ন পার্বণে যাত্রীসংখ্যা হাজার ছাড়িয়ে যায়। ঘাটে যাত্রীপ্রতি উঠতে নেয়া হয় ১০ টাকা আর নামতে পাঁচ টাকা। যদিও সরকার নির্ধারিত ফি হচ্ছে পাঁচ টাকা। অথচ সেবা নেই এক টাকারও। ঝুঁকি নিয়ে ঘাটে যাত্রী উঠানামা করায় প্রতিদিনই ঘটছে ছোট-বড় দুর্ঘটনা।

সরেজমিনে গিয়ে দেখা যায়, মেঘনা নদীর তীর থেকে অন্তত ৫০০ ফুট দূরে পল্টুনটি ভাসছে। নদীতীরে একটি ট্রলার রাখা হয়েছে যাত্রী পল্টুনে পৌঁছে এবং নামিয়ে দিতে। এটি সরকারি অনুমোদিত ঘাট তা কোনোভাবেই মনে হয় না। কোনো সিঁড়ি নেই, খুঁটি নেই, নেই কোনো সংযোগ সড়ক।

স্থানীয় বাসিন্দা ও যাত্রী মো. কালাম বেপারী, রহিম খা, দুলাল দাসসহ আর অনেকে ঢাকাটাইমসকে বলেন, আমাদের লঞ্চে উঠতে খুব কষ্ট হয়। তারপরেও ভোগান্তিরতো শেষ নেই বললেই চলে। ইজারাদার ব্যক্তিগত উদ্যোগে একটি ট্রলার দিয়ে নদীপাড় থেকে যাত্রী পল্টুন নিয়ে এলে বিনিময়ে অতিরিক্ত টাকা দিতে হয়। দেখা যায় লঞ্চ পল্টুনে ভিড়েছে, তীরে যাত্রী দাঁড়িয়ে আছে, কিন্তু ট্রলার বা নৌকা পল্টুন থেকে তীরে না আসায় যাত্রীরা লঞ্চে উঠতে পারছে না। একইভাবে পল্টুন থেকে যাত্রীরাও ট্রলার বা নৌকার অপেক্ষায় থেকে দাঁড়িয়ে থাকে। এভাবেই দুর্ভোগের মধ্যে দিয়েই চলছে কানুদি লঞ্চ ঘাট।

ঘাট ইজারাদার প্রতিনিধি আলাউদ্দিন বাবু ঢাকাটাইমসকে বলেন, আমরা বারবার বন্দর কর্তৃপক্ষকে তাগাদা দিয়েছি, কিন্তু ঘাট উন্নয়নে কোনো কার্যকর পদক্ষেপ নেয়নি। আমরা ব্যক্তিগত উদ্যোগে যাত্রীসেবা দিতে ট্রলার ভাড়া নিয়েছি।

ইজারাদার বলেন, যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত যে টাকা নেয়া হয় তা ট্রলার ভাড়া মেটানোই অসম্ভব হয়ে দাঁড়ায়। তারপরেও আমরা সেবা দেয়ার চেষ্টা করছি।

বিআইডব্লিউটিএ’র চাঁদপুরের উপপরিচালক ও বন্দর কর্মকর্তা মো. মোস্তাফিজুর রহমান ঢাকাটাইমসকে বলেন, এ ঘাটের আয় লাখ টাকার মতো। কিন্তু আমাদের পক্ষ থেকে প্রায় দুই কোটি টাকার পল্টুন দেয়া আছে। এই একটা পল্টুনের জন্যে আর কী করার আছে বলে উল্টো প্রশ্ন ছুড়ে দেন তিনি।

(ঢাকাটাইমস/২১জুন/প্রতিনিধি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

কেজি দরে অপরিপক্ক তরমুজ, পিস চাইলে দাম আকাশ ছোঁয়া

লক্ষ্মীপুরে যুবলীগ নেতার চোখ উপড়ে দিয়েছে দুর্বৃত্তরা

ফেনী সরকারি কলেজে শিক্ষার্থীদের গণইফতারে ছাত্রলীগের হামলা, আহত ১০

মধ্যরাতে ফের মিয়ানমারের গুলির শব্দে কেঁপে উঠল টেকনাফ সীমান্ত

উত্তরবঙ্গের ট্রেন চলাচল স্বাভাবিক, দুর্ঘটনা তদন্তে ৪ সদস্যের কমিটি

বরগুনা প্রেসক্লাবের নামে ভুয়া কমিটি গঠনের অভিযোগ 

ঝিনাইদহে বাজার নিয়ন্ত্রণে ভোক্তা অধিকারের অভিযান, ৩ প্রতিষ্ঠানে জরিমানা

যারা ট্রেনে আগুন দেয় তারাই ভাড়া বৃদ্ধির গুজব ছড়ায়: রেলমন্ত্রী

আলফাডাঙ্গায় দিনব্যাপী ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত

মানিকগঞ্জে ব্যবসায়ী হত্যা মামলায় ৫ জনের যাবজ্জীবন

এই বিভাগের সব খবর

শিরোনাম :