মিনি স্কার্ট পরা সৌদি তরুণীকে পুলিশের জেরা

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৯ জুলাই ২০১৭, ১০:৫৯

মিনি স্কার্ট কিংবা সংক্ষিপ্ত পোশাক পড়ে জনসমাগমে ঘুরে বেড়ানো সৌদি আরবের সেই আলোচিত তরুণী ‘মডেল’ কে জিজ্ঞাসাবাদ করছে দেশটির পুলিশ।

তার বিরুদ্ধে মিনি স্কার্ট বা ছোট জামা পরে জনসমাগম হয় এমন স্থানে গিয়ে নিজের ভিডিও ধারণ ও সামাজিক মাধ্যমে সেটি পোস্টের অভিযোগ রয়েছে। দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনের খবরে বলা হয়েছে, ঐতিহাসিক উশাইকির এলাকায় 'অভব্য পোশাক' পরে যাওয়া এই তরুণীটির বিরুদ্ধে আনা অভিযোগ সরকারি কৌঁসুলির কাছে হস্তান্তর করা হয়েছে।

সংক্ষিপ্ত পোশাক পরা ওই তরুণীটির ভিডিও সামাজিক যোগাযোগের মাধ্যমে ছড়িয়ে পড়ে এবং তুমুল বিতর্ক শুরু হয়। এক পক্ষ দাবি করে, মুসলিম দেশটির পোশাক নীতিমালা ভঙ্গ করার কারণে তার শাস্তি হওয়া উচিত। আরেক পক্ষ তরুণীটির পক্ষাবলম্বন করে তার সাহসিকতার প্রশংসা করে এবং দাবী জানায় তার ইচ্ছেমত পোশাক পরার অধিকার থাকা উচিত।

গত সপ্তাহান্তে প্রথম স্ন্যাপচ্যাটের একটি অ্যাকাউন্টের মাধ্যমে ভিডিওটি সামাজিক যোগাযোগের মাধ্যমে আসে, যে অ্যাকাউন্টটির নাম 'মডেল খুলুদ'। পরে টুইটারের মাধ্যমে দ্রুত তা বিস্তার লাভ করে।

ভিডিওতে দেখা যায়, তরুণীটি রাজধানী রিয়াদ থেকে দেড় শতাধিক কিলোমিটার উত্তরের উশাইকির হেরিটেজ ভিলেজের একটি ফাঁকা রাস্তা দিয়ে হেঁটে যাচ্ছে। তার পরণে মিনিস্কার্ট ও হাতাবিহীন সংক্ষিপ্ত জামা।

মঙ্গলবার বিকেলে সৌদি সংবাদপত্রে পুলিশের বরাত দিয়ে বলা হয়, তরুণীটি ইন্টারনেটে ভিডিওটি আপলোডের কথা অস্বীকার করেছে এবং বলেছে আলোচিত স্ন্যাপচ্যাট অ্যাকাউন্টটি তার নয়। তবে সে একজন পুরুষ অভিভাবকের সঙ্গে ওই এলাকায় যাওয়ার কথা 'স্বীকার' করেছে বলে খবরে উল্লেখ করা হয়।

সৌদি আরবের পোশাক নীতিমালা অনুযায়ী নারীরা ঢিলেঢালা পা পর্যন্ত ঝুলে থাকা কুর্তা পরা ছাড়া জনসমাগম হয় এমন স্থানে যেতে পারবে না। আর সে মুসলিম হলে তাকে অবশ্যই হিজাব পরতে হবে। তবে ওই কুর্তার নিচে সে কি পরবে সে ব্যাপারে কোন নিষেধাজ্ঞা নেই।

সৌদি আরবে নারীদের গাড়ি চালাতেও নিষেধাজ্ঞা রয়েছে। এছাড়া অনাত্মীয় পুরুষের সঙ্গে চলাচলও করতে পারবে না নারীরা। নারীদের হয় পুরুষ অভিভাবকের সঙ্গে অথবা তার লিখিত অনুমতিপত্র সমেত চলাচল করতে হবে। এই পুরুষ অভিভাবক হবে হয় তার স্বামী, পিতা অথবা ভাই। নিয়ম অনুযায়ী এদেরকে ছাড়া নারীরা ঘুরতে, কাজ করতে কিংবা চিকিৎসা নিতেও যেতে পারবে না।

(ঢাকাটাইমস/১৯জুলাই/জেএস)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

রাফাহ থেকে ফিলিস্তিনিদের সরে যাওয়ার নির্দেশ ‘বিপজ্জনক পদক্ষেপ’: হামাস

চার বছর ধরে বিয়ের সানাই বাজে না ভারতের যে গ্রামে, কারণটাও জানুন

রাফাহ থেকে ফিলিস্তিনিদের সরে যাওয়ার নির্দেশ ইসরায়েলি বাহিনীর

মন্ত্রীর পিএসের কাজের লোকের বাড়িতে মিলল ২০ কোটি রুপি

পাঁচ বছর পর ইউরোপ সফরে চীনা প্রেসিডেন্ট

ইসরায়েলে আল জাজিরার সম্প্রচার অফিসে অভিযান, সরঞ্জাম জব্দ

হামাসের রকেট হামলায় ৩ সেনা নিহত, কেরেম শালোম ক্রসিং বন্ধ করে দিয়েছে ইসরায়েল

ইসরায়েলে আলজাজিরা বন্ধে নেতানিয়াহু মন্ত্রিসভার সম্মতি

মাদক খাইয়ে অস্ট্রেলিয়ার নারী এমপিকে যৌন হেনস্তা

ইরানের বৈদেশিক বাণিজ্য ৪৮ শতাংশ বেড়েছে

এই বিভাগের সব খবর

শিরোনাম :