রিজার্ভ চুরির তদন্ত প্রতিবেদন প্রকাশে বাধা বিদেশে মামলা: মুহিত

সিলেট ব্যুরো প্রধান, ঢাকাটাইমস
| আপডেট : ০৫ আগস্ট ২০১৭, ১৭:৩৫ | প্রকাশিত : ০৫ আগস্ট ২০১৭, ১৬:১২

বিদেশে মামলার সুরাহা না হওয়ায় বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনার তদন্ত প্রতিবেদন প্রকাশ করা যাচ্ছে না বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। ফিলিপাইনে মামলার সুরাহা না হওয়া পর্যন্ত এই প্রতিবেদন প্রকাশ হওয়া সম্ভব নয় বলেও মনে করেন তিনি।

শনিবার দুপুরে সিলেটের একটি হোটেলে সিটি কর্পোরেশন আয়োজিত মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনা বিষয়ে একটি সেমিনার শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন অর্থমন্ত্রী।

গত বছরের ফেব্রুয়ারিতে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক থেকে বাংলাদেশের রিজার্ভের আট কোটি ১০ লাখ ডলার পাঠানো হয় ফিলিপিন্সের রিজল ব্যাংকে। এর মধ্যে দেড় কোটি ডলার বাংলাদেশকে ফেরত দিয়েছে ফিলিপাইন। তবে বাকি টাকা উদ্ধার এখন পর্যন্ত অনিশ্চিত।

এই ঘটনায় বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ফরাসউদ্দিন নেতৃত্বে একটি কমিটি করে সরকার। এক বছর আগে এই কমিটির প্রতিবেদন জমা পড়ে সরকারের কাছে। কিন্তু একাধিকবার তারিখ দিয়েও প্রতিবেদন প্রকাশ করেননি অর্থমন্ত্রী।

মুহিত বলেন, ‘তদন্ত প্রতিবেদন আমরা প্রকাশ করতে পারছি না। ইতোমধ্যে রিজাল ব্যাংক বলেছে, তারা টাকা দেবে না। এ অবস্থায় তদন্ত প্রতিবেদন প্রকাশ করলে একটু অসুবিধা হবে।’

পানামা পেপার্স কেলেঙ্কারিতে যেসব বাংলাদেশির নাম রয়েছে তাদের বিরুদ্ধে কী ব্যবস্থা নেয়া হবে জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, ‘অনেকের নাম এসেছে। তবে আমাদের এখানে আমি যেটা শুনেছি এটা এত অথেনটিক না।কিন্তু বিষয়টি নিয়ে দুদক তদন্ত করছে।’

সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী, সিলেটের জেলা প্রশাসক রাহাত আনোয়ার, সাবেক সংসদ সদস্য শফিকুর রহমান চৌধুরী, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আশফাক আহমদ, জাতিসংঘের সাবেক স্থায়ী প্রতিনিধি একে আব্দুল মোমেন, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আসাদ উদ্দিন, প্রকৌশলী জামিলুর রেজা চৌধুরী প্রমুখ এ সময় উপস্থিত ছিলেন।

ঢাকাটাইমস/০৫আগস্ট/প্রতিনিধি/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

এনআরবি ব্যাংকের নতুন অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক হলেন ওমর ফারুক

সিটি ব্যাংক ও রিলায়েন্স ইন্স্যুরেন্স লিমিটেডের মধ্যে ব্যাংকাসুরেন্স চুক্তি স্বাক্ষর

চট্টগ্রামে ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের প্রশিক্ষণ কর্মশালা 

জনতা ব্যাংকে টাস্কফোর্স সভা অনুষ্ঠিত

সোশ্যাল ইসলামী ব্যাংকের ক্রেডিট কার্ড ক্যাম্পেইন উদ্বোধন 

সড়কে দুর্ঘটনা রোধ ও শৃঙ্খলা ফেরাতে বিআরটিএর অভিযান

লাইফ ইন্স্যুরেন্স শিল্পে জনপ্রিয় মোটিভেশনাল স্পিকার কাজিম উদ্দিন

জনতা ব্যাংকের ‘রায়ের বাজার শাখা’ নতুন ভবনে স্থানান্তর

নারী উদ্যোক্তাদের এবি ব্যাংকের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

সৌদি আরবের জেদ্দায় ফ্লাইট শুরু করতে যাচ্ছে ইউএস-বাংলা

এই বিভাগের সব খবর

শিরোনাম :