দেশে বাইরেও টাইগাররা যথেষ্ট ভালো খেলছে

লিয়াকত আলী ভূঁইয়া
| আপডেট : ০৯ সেপ্টেম্বর ২০১৭, ২২:৩৬ | প্রকাশিত : ০৯ সেপ্টেম্বর ২০১৭, ১৬:২৫
লিয়াকত আলী ভূঁইয়া

বাংলাদেশ খুবই কাঙ্ক্ষিত একটা সিরিজ শেষ করেছে। গত দুই বছর ধরে অস্ট্রেলিয়া বাংলাদেশে আসবে আসবে বলে আসছিল । দুইবার তারা সফরও বাতিল করেছে। অবশেষে বাংলাদেশ সফর ঠিকঠাকভাবে শেষ করে দেশে ফিরে যাচ্ছে অজিরা। বাংলাদেশ যে পুরোপুরি নিরাপদ তা আবারও প্রমাণ হলো।

দুই ম্যাচের টেস্ট সিরিজ শেষ হযেছে ১-১ সমতায়। মানে একটি ম্যাচ জিতেছে বাংলাদেশ এবং অপরটি অস্ট্রেলিয়া। গত বছর ইংল্যান্ডকেও দেশের মাটিতে হারিয়েছিল টাইগাররা। তখন অনেকেই বলেছিলেন, ওটা বিচ্ছিন্ন ঘটনা, অঘটন। তাই বাংলাদেশ যে আসলেই পারে, এটা প্রমাণের জন্য অস্ট্রেলিয়ার বিপক্ষে অন্তত একটা জয় দরকার ছিল। আসলে বাংলাদেশ শুধু দেশেই নয়, দেশের বাইরেও পারে। এটা অনেকবারই প্রমাণ হয়েছে। আবারও হলো।

দল জিতলে দেখা যায়, অনেকে বলে থাকেন বাংলাদেশ শুধু ঘরের মাঠে ভালো খেলে। তাদের কাছে আমার প্রশ্ন, আপনারা কী পরিসংখ্যান দেখে এসব কথা বলছেন? বরং পরিসংখ্যান ঘাটলে দেখা যাবে, দেশের বাইরেও বেশ ভালে করছে টাইগাররা। হ্যাঁ, নিজ মাঠে সব দলই তুলনামূলক একটু বেশি শক্তিশালী। বাংলাদেশও তার বাইরে নয়।

তবে আমার তো মনে হয়, অন্য অনেক দলের চেয়ে দেশের বাইরে বাংলাদেশের ভালো অর্জন আছে। বিদেশের মাঠে ওয়ানডেতে বাংলাদেশের প্রথম জয় পাকিস্তানের সাথে। এর পর অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, সাউথ আফ্রিকা সহ অনেক দলের সাথেই কিন্তু বিদেশের মাটিতে জয় পেয়েছে। ২০০৭, ২০১৫ এবং সর্বশেষ চ্যাম্পিয়ন্স ট্রফিতেও বিদেশের মাঠে জয়লাভ করেছে। এবার তো শেষ চারে ওঠে দুনিয়াকে তাক লাগিয়ে দিয়েছে।

টেষ্ট ম্যাচেও প্রথম সিরিজ জয় করেছে বিদেশের মাটিতে । এ কথা সত্য প্রতিটি দেশই নিজেদের মাঠে ভালো খেলে থাকে তারই ধারাবাহিকতায় বাংলাদেশ তার নিজের মাটিতে ভালো খেলেছে এটাই স্বাভাবিক। অথচ দঃখ লাগে আমাদেরও দেশের একজন ইংরেজী ধারা ভাষ্যকার বার বার যখন বলেন ঘরে মাঠে বাংলাদেশ ভালো খেলেছে তখন দুঃখ লাগে।

পরিসংখ্যান বা রেকর্ড বুক এ কোনোদিনও এ লেখা থাকবে না যে, বিদেশের মাঠে তামিম ইকবাল ২০০ রান করেছে বা সাকিব আল হাসানের কোথায় রেকর্ড কোথায় হয়েছে । রেকর্ড হযেছে এটাই বড় কথা। দেশ ও বিদেশের মাঠে যেখানেই করুক, রের্কডবুক- এ একই কথা লেখা থাকবে। আজ থেকে ৭/৮ বছর আগের কথা ভাবলে দেখা যায়, তখন বাংলাদেশে দেশ বা বিদেশ হোক সব জায়গায় একই রকম খেলতো। বিশেষ করে টেষ্ট ম্যাচ। ৩ দিনে শেষ হতো। কিন্তু সেই দিন আর নাই টাইগারদের। ইংল্যান্ড, অস্ট্রেলিয়া ও শ্রীলংকার সাথে সিরিজ ড্র এবং নিউজিল্যান্ড এর সাথে গত সিরিজে যদিও হেরে গেছে, তারপরও দাপটে খেলে এসেছে।

সবশেষে বলতে চাই, ঘরের মাঠ বা হোম গ্রাউন্ড বেশি বেশি বলে নিজের দেশকে হেয় না করতে। একসময় ভারত তার হোমগ্রাউন্ডে চন্দ্র শেখর, বেদী, প্রসন্ন প্রায় ১০ বছর নিজ দেশে ভালো খেলেছিলো।অথচ দেশের বাইরে তারা পাত্তাও পেত না। সে তুলনায় দেশের বাইরে আমাদের তারকারা এবং আমাদের দল অনেক ভালো খেলছে।

লিয়াকত আলী ভূঁইয়া : প্রথম ভাইস প্রেসিডেন্ট, রিহ্যাব।

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :