ইলিশের স্যুপ ও নুডলস উদ্ভাবন করলেন বাকৃবি গবেষক

রাকিবুল হাসান, বাকৃবি প্রতিনিধি
 | প্রকাশিত : ১৮ অক্টোবর ২০১৭, ০৯:৪১

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) মাৎস্যবিজ্ঞান অনুষদের ফিশারিজ টেকনোলজি বিভাগের অধ্যাপক ড. এ.কে.এম. নওশাদ আলম উদ্ভাবন করেছেন ইলিশের স্যুপ ও নুডলস। যা খাওয়ার মাধ্যমে সারা বছরই পাওয়া যাবে ইলিশের স্বাদ।

গবেষক অধ্যাপক ড. এ.কে.এম নওশাদ আলম জানান, ইলিশ অধিক আমিষ ও চর্বিযুক্ত মাছ। ইলিশের চর্বি ওমেগা-৩ অসম্পৃক্ত ফ্যাটি অ্যাসিডযুক্ত। এই ফ্যাটি অ্যাসিড বাতাসের সংস্পর্শে অক্সিজেন দ্বারা সহজেই জারিত হয়ে দুর্গন্ধযুক্ত পারÑঅক্সাইড তৈরি করায় সংরক্ষণ কষ্টসাধ্য। ইলিশ পণ্য ঘরের তাপমাত্রায় (২৫-৩০ ডিগ্রি সে.) অথবা ফ্রিজে (-২০ ডিগ্রি সে.) সংরক্ষণ করাও কষ্টসাধ্য। তাই লোনা ইলিশ (লবণ দিয়ে সংরক্ষিত ইলিশ) ব্যতীত অন্য কোনোভাবে ইলিশ সংরক্ষণের তেমন কোনো পদ্ধতি চালুও নেই।

তাই ইলিশকে দীর্ঘ মেয়াদে সংরক্ষণ এবং খাবার উপযোগী করতে বাকৃবি অধ্যাপক ড. এ.কে.এম. নওশাদ আলম এবং তার গবেষণা টিম মাছের স্বাদ এবং গন্ধকে অপরিবর্তিত রেখে উদ্ভাবন করেছেন ইলিশের স্যুপ ও নুডলস। তিনি জানান, ইলিশের আমিষ, অসম্পৃক্ত ফ্যাটি অ্যাসিড, অন্যান্য পুষ্টি উপাদান ও ভিটামিনের কোন ঘাটতি না ঘটিয়ে মাছের কিমা, মাথা, নাড়ি-ভূড়ি ও ডিম থেকে আলাদাভাবে ফ্রিজে সংরক্ষণযোগ্য ছোট আকৃতির ব্লক তৈরি করা সম্ভব। এই ব্লক থেকে ইলিশের মজাদার স্যুপ ও নুডলস তৈরি করা যাবে। এক কেজি ইলিশ মাছ হতে প্রায় ২৫০টি ব্লক তৈরি করা সম্ভব। প্রতিটি ব্লক থেকে একজন মানুষের খাওয়ার উপযোগী ৭০ গ্রাম নুডলস্ অথবা ১৬০ মি.লি স্যুপ তৈরি করা সম্ভব। প্রতিটি ব্লকের ওজন ১২ গ্রাম।

এতে যারা ইলিশের ছোট ছোট কাটার জন্য ইলিশ মাছ খেতে পারেন না তারা কাটা ছাড়াই খুব সহজেই সারা বছর এই মাছের স্বাদ পেতে পারেন। যার ফলে এ মাছ বিদেশেও রপ্তানিতে উন্মোচিত হবে নতুন দ্বার।

দীর্ঘ দেড় বছরের গবেষণা করে তিনি এবং তার গবেষক টিম এ সফলতা পান। সবার খাবার উপযোগী ও পুষ্টিগুণ ঠিক রেখে নির্দিষ্ট তাপমাত্রায় বছরব্যাপী সংরক্ষণ করে খাওয়া যাবে এ খাবার। ওয়ার্ল্ড ফিশ সেন্টারের ইকোফিশ প্রকল্পের আর্থিক সহায়তায় ওই গবেষণা পরিচালিত হয়েছে।

এ বিষয়ে মাৎস্যবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. শুভাষ চন্দ্র চক্রবর্তী ঢাকাটাইমসকে বলেন, দেশের ভৌগলিক নির্দেশক এ পণ্যটি থেকে উৎপাদিত ইলিশ স্যুপ ও ইলিশ নুডুলস সংরক্ষণের মাধ্যমে সারা বছর ইলিশের স্বাদ পাওয়া যাবে। দেশে ভালোভাবে ট্রায়াল সম্পূর্ণ হলে বিদেশে রপ্তানি করার দ্বারও উন্মুক্ত হতে পারে।

(ঢাকাটাইমস/১৮অক্টোবর/প্রতিনিধি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :