রোগী ফেলে চিকিৎসকদের কর্মবিরতি গ্রহণযোগ্য নয়: স্বাস্থ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০২ নভেম্বর ২০১৭, ২১:০৫
ফাইল ছবি

টেবিলে রোগী ফেলে রেখে চিকিৎসকদের এক মুহূর্তের জন্যও কর্মবিরতি পালন গ্রহণযোগ্য নয় বলে সতর্ক করেছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম।

আজ বৃহস্পবিার সকালে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের সম্মেলন কক্ষে ইন্টার্নি চিকিৎসকদের সঙ্গে মতবিনিময়কালে এ কথা বলেন তিনি।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, সরকারের গৃহীত কর্মসূচির সাফল্যের ক্ষেত্রে দেশের চিকিৎসকদের অবদান যথেষ্ট। কিন্তু হাসপাতালে চিকিৎসা বন্ধ রাখলে চিকিৎসক সমাজের ওপর জনমনে ভ্রান্ত ধারণার জন্ম নেবে।

সম্প্রতি রোগীর মৃত্যুকে কেন্দ্র করে চিকিৎসকদের ওপর হামলাকারীদের দুর্বৃত্ত হিসেবে উল্লেখ করে নাসিম বলেন, ইতোমধ্যে তাদের কয়েকজনকে গ্রেপ্তার করা হয়েছে। হামলায় জড়িতদের চিহ্নিত করে উপযুক্ত শাস্তির ব্যবস্থা করবে সরকার।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে একটি বা দুটির বেশি প্রবেশদ্বার না রাখার পাশাপাশি ভিজিটর, চিকিৎসক, নার্স ও কর্মচারীদের জন্য পৃথক কার্ড চালু করা, একজন রোগীর সঙ্গে দুজনের বেশি ডিজিটর থাকতে না দেওয়াসহ হাসপাতালের সুষ্ঠু ব্যবস্থাপনা ও নিরাপত্তা নিশ্চিত করতে পরিচালককে নির্দেশ দেন মন্ত্রী।

মন্ত্রী বলেন, হাসপাতালের পরিবেশ চিকিৎসকদের জন্য কর্মোপযোগী এবং রোগীদের জন্য সেবাবান্ধব করতে হলে সিদ্ধান্তগুলো কঠোরভাবে বাস্তবায়ন করতে হবে। ইতোমধ্যে হাসপাতালের নিরাপত্তাব্যবস্থা জোরদার করতে আনসার সদস্য বাড়ানো হয়েছে বলে জানান তিনি।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালকে পাঁচ হাজার শয্যায় উন্নীত করে আধুনিকায়নের কাজ হাতে নেবে সরকার, এই তথ্য জানিয়ে মোহাম্মদ নাসিম বলেন, এই সময় কোনো ধরনের অনভিপ্রেত ঘটনার যেন সৃষ্টি না হয় সেদিকে চিকিৎসক, কর্মকর্তা-কর্মচারীসহ সবার দৃষ্টি রাখতে হবে।

সভায় অন্যান্যের মাঝে স্বাস্থ্যসেবা বিভাগের সচিব সিরাজুল হক খান, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, বিএমএ সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিনসহ ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক, কলেজ অধ্যক্ষ, জ্যেষ্ঠ চিকিৎসক এবং ঢাকা মেডিকেল কলেজ ইন্টার্ন চিকিৎসক অ্যাসোসিয়েশনের নেতারা উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/২নভেম্বর/এএ/মোআ)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

স্বাস্থ্য এর সর্বশেষ

দেশে নতুন করে বাড়ছে ম্যালেরিয়া আক্রান্তের সংখ্যা, ঢাকা কতটা ঝুঁকিতে?

বিশ্ব ম্যালেরিয়া দিবস: জানুন মশাবাহিত এ রোগ প্রতিরোধের উপায়

গরমে স্বাস্থ্যঝুঁকি সম্পর্কে সচেতনতা অত্যন্ত জরুরি

ঔষধি গাছ থেকে তিন শতাধিক ওষুধ তৈরি হচ্ছে ইরানে

কণ্ঠের সব চিকিৎসা দেশেই রয়েছে, বিদেশে যাওয়ার প্রয়োজন নেই: বিএসএমএমইউ উপাচার্য 

এপ্রিল থেকেই ইনফ্লুয়েঞ্জা মৌসুম শুরু, মার্চের মধ্যে টিকা নেওয়ার সুপারিশ গবেষকদের

স্বাস্থ্য খাতে নতুন অশনি সংকেত অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স: স্বাস্থ্যমন্ত্রী

ভাতা বাড়লো ইন্টার্ন চিকিৎসকদের

বিএসএমএমইউ বহির্বিভাগ ৪ দিন বন্ধ, খোলা থাকবে ইনডোর ও জরুরি বিভাগ

তৃণমূল পর্যায়ে স্বাস্থ্যসেবা নিশ্চিতে চিকিৎসক-স্বাস্থ্যকর্মীদের কাজ করতে বললেন স্বাস্থ্যমন্ত্রী

এই বিভাগের সব খবর

শিরোনাম :