সোহরাওয়ার্দী মেডিকেলে আধুনিক মর্গ উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৫ নভেম্বর ২০১৭, ১৮:২৮ | প্রকাশিত : ১৫ নভেম্বর ২০১৭, ১৮:২৪

শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে প্রথমবারের মতো শীতাতপ নিয়ন্ত্রিত আধুনিক মর্গ উদ্বোধন করা হয়েছে। এতে একসঙ্গে নয়টি লাশ সংরক্ষণ ও তিনটি লাশ ব্যবচ্ছেদ করার ব্যবস্থা রয়েছে।

এখন থেকে মিরপুর অঞ্চলের সাতটি এবং তেজগাঁও অঞ্চলের পাঁচটি থানা এলাকাসহ সাভার ও আশুলিয়া থেকে উদ্ধার করা লাশের ময়নাতদন্ত এ মর্গে সম্পন্ন করা হবে।

বুধবার প্রধান অতিথি হিসেবে এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

শহীদ সোহরাওয়ার্দী হাসপাতালের অধ্যক্ষ অধ্যাপক ডা. এ বি এম মাকসুদুল আলমের সভাপতিত্বে কলেজ অডিটোরিয়ামে আয়োজিত এক আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তৃতা করেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী জাহিদ মালিক ও স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব ফয়েজ আহম্মদ, স্বাগত বক্তৃতা করেন হাসপাতালের ফরেনসিক মেডিসিনের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. আ.ম সেলিম রেজা, সম্মানিত অতিথির বক্তৃতা করেন পরিচালক অধ্যাপক ডা. উত্তম কুমার বড়ুয়া।

আসাদুজ্জামান খাঁন বলেন, এই মর্গ চালু হওয়ায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল (ঢামেক) এবং স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে লাশ ময়নাতদন্তের চাপ কমবে। তিনি বলেন, আগে বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালের শিক্ষার্থীরা কষ্ট করে ময়নাতদন্ত কীভাবে করতে হয়, তা শিখতে যেতো বিভিন্ন হাসপাতালে। এখন এর দুর্ভোগ কমবে। এছাড়া এ অঞ্চলে মর্গ না থাকায় মৃতের স্বজনদের নানা ভোগান্তিতে পড়তে হতো। এবার এসব সমস্যার নিরসন হলো।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বর্তমান সরকার বাংলাদেশের সবার সেবা নিশ্চিত করতে কাজ করে যাচ্ছে। স্বাস্থ্যখাতে দ্রুত উন্নয়ন হচ্ছে। সারাদেশে কমিউনিটি ক্লিনিকসহ সব হাসপাতালে দক্ষ ও বিজ্ঞ চিকিৎসক ও নার্সরা রোগীদের সেবা দিয়ে যাচ্ছে।

প্রত্যন্ত অঞ্চলেও নানা চ্যালেঞ্জ নিয়ে চিকিৎসকরা রোগীদের সেবা প্রদান করে যাচ্ছে। এই হাসপাতালে প্রতিদিন গড়ে সাড়ে তিন হাজার রোগী বিভিন্ন ধরনের চিকিৎসাসেবা গ্রহণ করছেন এবং সঠিক সেবা পাচ্ছেন বলেও জানান তিনি।

আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘বর্তমানে পুলিশ জনগণের বন্ধু। আশা আকাঙ্ক্ষার প্রতীক হিসেবে তারা জনগণের সেবায় কাজ করে যাচ্ছে।এখন তারা জনতার পুলিশ।’

জাহিদ মালিক বলেন, একজন মানুষের জন্ম ও মৃত্যুর প্রক্রিয়ায় চিকিৎসক যুক্ত থাকেন। তাই এই কাজগুলো আরও আন্তরিক ও সুষ্ঠু হলে চিকিৎসকদের প্রতি রোগীর আস্থা বেড়ে যায়। এসময় তিনি চিকিৎসকদের সেবার মান বাড়াতে পরামর্শ দেন।

তিনি বলেন, সরকার ১০ হাজার নার্স নিয়োগ দিয়েছে। আরও পাঁচ হাজার নার্স নিয়োগের প্রক্রিয়ায় রয়েছে। এছাড়া আগামী এক বছরে ১০ হাজার ডাক্তার নিয়োগ দেয়ার পরিকল্পনাও গ্রহণ করা হয়েছে।

হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. উত্তম কুমার বড়ুয়া বলেন, দীর্ঘদিনের প্রত্যাশিত এই মর্গ দুই কোটি ৩৫ লাখ টাকা ব্যয়ে নির্মিত হয়েছে। চিকিৎসক ও শিক্ষার্থীদের সংকট নিরসনে এই মর্গ সহায়ক হবে। হাসপাতালের ৪নং ওয়ার্ডে এটি স্থাপন করা হয়েছে।

(ঢাকাটাইমস/১৫নভেম্বর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

স্বাস্থ্য এর সর্বশেষ

দেশে নতুন করে বাড়ছে ম্যালেরিয়া আক্রান্তের সংখ্যা, ঢাকা কতটা ঝুঁকিতে?

বিশ্ব ম্যালেরিয়া দিবস: জানুন মশাবাহিত এ রোগ প্রতিরোধের উপায়

গরমে স্বাস্থ্যঝুঁকি সম্পর্কে সচেতনতা অত্যন্ত জরুরি

ঔষধি গাছ থেকে তিন শতাধিক ওষুধ তৈরি হচ্ছে ইরানে

কণ্ঠের সব চিকিৎসা দেশেই রয়েছে, বিদেশে যাওয়ার প্রয়োজন নেই: বিএসএমএমইউ উপাচার্য 

এপ্রিল থেকেই ইনফ্লুয়েঞ্জা মৌসুম শুরু, মার্চের মধ্যে টিকা নেওয়ার সুপারিশ গবেষকদের

স্বাস্থ্য খাতে নতুন অশনি সংকেত অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স: স্বাস্থ্যমন্ত্রী

ভাতা বাড়লো ইন্টার্ন চিকিৎসকদের

বিএসএমএমইউ বহির্বিভাগ ৪ দিন বন্ধ, খোলা থাকবে ইনডোর ও জরুরি বিভাগ

তৃণমূল পর্যায়ে স্বাস্থ্যসেবা নিশ্চিতে চিকিৎসক-স্বাস্থ্যকর্মীদের কাজ করতে বললেন স্বাস্থ্যমন্ত্রী

এই বিভাগের সব খবর

শিরোনাম :