বেহাল মাওনা-কালিয়াকৈর সড়ক

ঘুরতে হয় প্রায় ৩০ কিমি পথ

ফয়সাল আহমেদ, শ্রীপুর (গাজীপুর) প্রতিনিধি
 | প্রকাশিত : ২৭ নভেম্বর ২০১৭, ০৮:৩১

শিল্পাঞ্চলে সমৃদ্ধ গাজীপুরের শ্রীপুর ও পার্শ্ববর্তী ময়মনসিংহ বিভাগের হাজার হাজার লোকজন ও কয়েক শ শিল্পকারখানার যানবাহন প্রতিদিন উত্তরবঙ্গের সঙ্গে যোগাযোগে মাওনা-কালিয়াকৈর সড়ক ব্যবহার করেন। এ সড়কটি কালিয়াকৈর থেকে যমুনা বহুমুখী সেতুর মাধ্যমে উত্তরবঙ্গ, সাভার-আশুলিয়া হয়ে ও ধামরাইয়ের সঙ্গে যোগাযোগ রক্ষা করে এলেও দীর্ঘ এক যুগ ধরে সংস্কার না হওয়ায় দিন দিন সড়কটি চলাচলের অযোগ্য হয়ে যাচ্ছে। এতে ওই সড়কের চলাচলরত বাস-ট্রাককে ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক ধরে প্রায় ৩০ কিলোমিটার ঘুরে যেতে হচ্ছে। আর এই মহাসড়ক ধরে চলতে গিয়ে প্রতিনিয়ত জয়দেবপুর ও চন্দ্রা মোড়ের যানজটের কারণ হয়ে দাঁড়াচ্ছে। ফলে দুর্ভোগে পড়ছে কয়েক লাখ মানুষ।

গাজীপুর সড়ক বিভাগের তথ্যমতে, মাওনা-কালিয়াকৈর সড়কের মাওনা চৌরাস্তা থেকে সালদহ পর্যন্ত ১২ কিলোমিটার শ্রীপুর অংশের, অপরদিকে সালদহ থেকে কালিয়াকৈর পর্যন্ত ২২ কিলোমিটার কালিয়াকৈর অংশের সড়কটি গাজীপুর সড়ক ও জনপথ বিভাগের অধীন। ১২ ফুট প্রস্থের সড়কটি ভেঙেচুরে ৫-৬ ফুটে দাঁড়িয়েছে।

১৯৯৮ সালে সড়কটি পাঁকা করা হয়। এরপর রাস্তাটি দু-একবার সংস্কার করা হলেও গত এক যুগ ধরে কোনো সংস্কারকাজ করা হয়নি। বরাদ্দ না থাকার অজুহাতে সড়কের সংস্কার করা হয়নি বলে জানায় কর্তৃপক্ষ।

সড়কটির শ্রীপুর অংশের অবস্থা সবচেয়ে শোচনীয়। আর কালিয়াকৈর অংশের মেদিয়া শোলাই, নামা শোলাই, পাইকপাড়া, মজিদচালা বাজার, জাঁঠালিয়া বিট অফিসসংলগ্ন ও ফুলবাড়িয়া বাজার এলাকায় সড়কটি প্রায় চলাচলের অযোগ্য হয়ে গেছে। এ সড়কের মাঝে মাঝে প্রস্থ এতই কম যে দুটি পরিবহন পাশ কাটাতে গেলে দীর্ঘক্ষণ দাঁড়িয়ে থাকতে হয়।

কালিয়াকৈর উপজেলা ভূমি অফিসের উপসহকারী কর্মকর্তা আব্দুল্লাহ বাছেদ জানান, তিনি তার বাড়ি মজিদের চালা বাজার থেকে কালিয়াকৈর উপজেলা ভূমি অফিসে প্রতিদিন যাতায়াত করেন। এ সড়কের দরবস্থার জন্য যানবাহনে অতিরিক্ত সময় ও অর্থ ব্যয় হয়। মাঝে মাঝে যানবাহনের ঝাঁকুনিতে অসুস্থ হয়ে পড়তে হয় তাকে।

টাঙ্গাইলের মির্জাপুর পৌরসভায় সার্ভেয়ার পদে চাকরি করতেন মোস্তফা কামাল, তার বাড়ি শ্রীপুরের মাওনা এলাকায়। তিনি বলেন, সংস্কারের অভাবে এ সড়কের অবস্থা এতই শোচনীয় যে এখানে রাস্তা খারাপের অজুহাতে নিয়মিত যানবাহন চলে না, সিরিয়াল নিয়ে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে হয়। সময় বাঁচাতে গাজীপুর হয়ে চল্লিশ কিলোমিটার ঘুরে যাতায়াত করেন তিনি।

ফুলবাড়িয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল হাকিম বলেন, তার এলাকাসহ বিভিন্ন এলাকার লোকজনের কালিয়াকৈর উপজেলা সদরের সঙ্গে যোগাযোগের একমাত্র মাধ্যম এ সড়ক। কিন্তু সংস্কারের অভাবে এ সড়ক দিয়ে যাত্রীবাহী যানবাহন চলে না। ফলে বিভিন্ন সিএনজি অটোরিকশাই এখন স্থানীয়দের একমাত্র ভরসা। আর রাস্তা খারাপের অজুহাতে তারা হাতিয়ে নিচ্ছে অতিরিক্ত অর্থ।

রাস্তা খারাপ থাকায় দিনে ওই সড়কে কেউ বাস চালাতে চায় না বলে জানান মাওনা থেকে কালিয়াকৈর গণপরিবহনের চালক শফিকুল ইসলাম। তারপরও এলাকাবাসীর কথা চিন্তা করে দিনে বর্তমানে এ সড়কে তিনটি গণপরিবহন চলাচল করে।

শ্রীপুর পৌরসভার ৮ নম্বর ওয়ার্ড কাউন্সিলর ইজ্জত আলী ফকির বলেন, এ সড়কটি সড়ক ও জনপথ বিভাগের। তারপরও জনদুর্ভোগের কথা বিবেচনা করে পৌরসভার জরুরি তহবিল থেকে পৌর এলাকার মধ্যে তিন কিলোমিটার সড়ক সংস্কার করা হয়েছিল। কিন্তু শিল্পকারখানার যানবাহনের চাপে তাও ভেঙে গেছে।

নোমান গ্রুপের কারখানার কাভার্ড ভ্যানচালক খোরশেদ আলী জানান, উত্তরবঙ্গ থেকে গাড়ি নিয়ে ঢাকায় ঢুকতে অনেক সময় যানজটে আটকে থাকতে হয়। সময় বাঁচাতে তারা বিকল্প এ সড়ক ব্যবহার করছিলেন। কিন্তু সংস্কারের অভাবে খানাখন্দের সৃষ্টি হওয়ায় এখন এ সড়ক ব্যবহার করা যায় না।

শ্রীপুরের আশাপাশের এলাকা থেকে প্রতিদিন যাত্রী নিয়ে কয়েকটি বাস উত্তরবঙ্গের উদ্দেশে ছেড়ে যায়। অনেক ঝুঁকি নিয়ে আগে এ সড়ক ব্যবহার করে যমুনা বহুমুখী সেতুর রাস্তা ধরলেও সড়কটি খারাপ বলে এখন আর এ সড়কে চলা দায়। উত্তরবঙ্গের বিএম পরিবহনের চালক হোসেন আলী বলেন, ‘গাজীপুর বাইপাস হয়ে ৩০ কিলোমিটার ঘুরে যেতে হয়। এতে যানজটে আটকে থাকার পাশাপাশি অতিরিক্ত খরচ হয়।’

মাওনা-কালিয়াকৈর সড়কটি সংস্কার করা হলের এটি জয়দেবপুর ও চন্দ্রঅ মোড়ের যানজট কমাতে সহায়ক হবে বলে জানান মাওনা হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) দেলোয়ার হুসেন। তিনি বলেন, যেসব বাস-ট্রাক জয়দেবপুর হয়ে উত্তরবঙ্গে যাতায়াত করে তারা এ সড়ক ব্যবহার করলে জয়দেবপুর ও চন্দ্রা মোড়ের যানবাহনের চাপ কমে যাবে।

এ ব্যাপারে গাজীপুর সড়ক ও জনপথের উপ-বিভাগীয় প্রকৌশলী খায়রুল বাশার মোহাম্মদ সাদ্দাম বলেন, জনদুর্ভোগ বিবেচনায় ইতিমধ্যে সড়কটির ব্যাপারে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে। শিগগির প্রকল্পের মাধ্যমে সড়কের কাজ শুরু হবে বলে জানান তিনি।

(ঢাকাটাইমস/২৭নভেম্বর/মোআ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :