নানা কর্মসূচিতে নড়াইল মুক্ত দিবস পালিত

নড়াইল প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১০ ডিসেম্বর ২০১৭, ১৬:২০

জেলা প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদ, চিত্রা থিয়েটারসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে নানা কর্মসূচির মধ্য দিয়ে নড়াইল হানাদার মুক্ত দিবস পালিত হয়েছে।

দিবসটি পালন উপলক্ষে আজ রবিবার সকালে জাতীয় ও মুক্তিযুদ্ধ পতাকা উত্তোলন, মুক্তিযুদ্ধ স্মৃতিস্তম্ভ, বদ্ধভূমি, গণকবর ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ ও বিশেষ মোনাজাত, র‌্যালি এবং মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা দেয়া হয়। এছাড়া সাংস্কৃতিক অনুষ্ঠানসহ বিভিন্ন কর্মসূচি পালন করা হয়।

এসব অনুষ্ঠানে জেলা প্রশাসক এমদাদুল হক চৌধুরী, জেলা পরিষদের চেয়ারম্যান সোহরাব হোসেন বিশ্বাস, পুলিশ সুপার সরদার রকিবুল ইসলাম, নড়াইল পৌর মেয়র জাহাঙ্গীর বিশ্বাসসহ মুক্তিযোদ্ধা, সরকারি কর্মকর্তা-কর্মচারি, সাংবাদিক, রাজনীতিবিদ, আইনজীবী, সাংস্কৃতিক কর্মী ছাড়াও বিভিন্ন পেশার মানুষ উপস্থিত ছিলেন।

জানা যায়, বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ শেখের জন্মভূমি নড়াইল জেলা ১০ ডিসেম্বর হানাদার মুক্ত হয়।

মুক্তিযোদ্ধারা জানান, ১৯৭১ সালের ১০ ডিসেম্বর নড়াইল থেকে পাকিস্তানি বাহিনীকে সম্পূর্ণরূপে বিতাড়িত করা হয়। এদিনে নড়াইল শত্রু মুক্ত হয়। ২৪ নভেম্বর কালিয়া এবং ৮ ডিসেম্বর লোহাগড়া থানা মুক্ত হওয়ার পরে ৯ ডিসেম্বর মুক্তিযোদ্ধারা একত্রিত হয়ে নড়াইলে পাকবাহিনীর ওপর আক্রমণ শুরু করেন।

১০ ডিসেম্বর ভোরে মুক্তিযোদ্ধারা শহরের পানি উন্নয়ন বোর্ড এলাকায় অবস্থানরত পাকবাহিনীকে ঘিরে ফেলেন। শুরু হয় তুমুল সংঘর্ষ। এ সময় পাকবাহিনীর দুই সৈনিক নিহত হলে অধিনায়ক বেলুচ কালা খান ‘সারেন্ডার সারেন্ডার’ চিৎকার শুরু করেন। এরপর বেলুচ কালা খান ২২ জন পাকসেনা ও ৪৫ জন স্থানীয় রাজাকার বিপুল অস্ত্রসহ আত্মসমর্পণ করে।

১৪ ডিসেম্বর মেজর মঞ্জুর নড়াইলে আসেন এবং মুক্তিপাগল হাজারো জনতার উপস্থিতিতে ডাকবাংলো প্রাঙ্গণে আনুষ্ঠানিকভাবে স্বাধীন বাংলাদেশের পতাকা উত্তোলন করা হয়।

(ঢাকাটাইমস/১০ডিসেম্বর/প্রতিনিধি/ ইএস)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :