সোনারগাঁয়ে মাসব্যাপী লোকজ উৎসব শুরু ১৪ জানুয়ারি

নারায়ণগঞ্জ প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৬ ডিসেম্বর ২০১৭, ২১:১১

নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁয়ে অবস্থিত বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের আয়োজনে ১৪ জানুয়ারি থেকে শুরু হতে যাচ্ছে মাসব্যাপী লোকজ উৎসব ও লোকজ মেলা।

এ মেলা উপলক্ষে মঙ্গলবার বিকালে ফাউন্ডেশনের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। মতবিনিময় সভায় ফাউন্ডেশন কর্তৃপক্ষ এসব তথ্য জানিয়েছেন।

মতবিনিময় সভায় বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের পরিচালক কবি রবীন্দ্র গোপের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন নারায়ণগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য ও জাতীয় পার্টির যুগ্ম মহাসচিব লিয়াকত হোসেন খোকা।

এসময় বক্তব্য দেন- সোনারগাঁ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শাহিনুর ইসলাম, নারায়ণগঞ্জ জেলা পরিষদের সদস্য অ্যাডভোকেট নূরজাহান, সোনারগাঁ উপজেলা পরিষদের ভাইস-চেয়ারম্যান নাসিমা আক্তার, সোনারগাঁ উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি অ্যাডভোকেট সামসুল ইসলাম ভূঁইয়া প্রমুখ।

জানানো হয়, এবারের মেলায় কারুশিল্পী প্রদর্শনীসহ ১৮০টি স্টল বরাদ্দ দেয়া হবে। মাসব্যাপী লোক ও কারুশিল্প মেলা, লোকজ উৎসবে বাউলগান, পালাগান, কবিগান, যাত্রাপালা, ভাওয়াইয়া-ভাটিয়ালীগান, জারি-সারিগান, হাছন রাজারগান, লালন সঙ্গীত, মাইজভান্ডারী, মুর্শিদীগান, গায়ে হলুদের গান, ক্ষুদ্র-নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক অনুষ্ঠান, শরিয়তী-মারফতী গান, লোক কবিতা পাঠের আসর, পুঁথিপাঠ, গ্রামীণ খেলা, লাঠিখেলা, ঘুড়ি ওড়ানো, কাঠের কারুশিল্পের প্রদর্শনী, লোকজজীবন প্রদর্শনী, পুতুল নাচ, বায়স্কোপ, চর্যাগান, লোকগল্প বলা, পিঠা প্রদর্শনী থাকছে।

মেলায় প্রতিদিন লোকজ মঞ্চে সাংস্কৃতিক অনুষ্ঠান, স্কুলের ছেলে মেয়েদের পরিবেশনায় বিলুপ্ত প্রায় গ্রামীণ খেলা, পুতুল নাচ, কর্মরত কারুশিল্পী প্রদর্শনী, মৃৎ শিল্পের উপর বিশেষ প্রদর্শনী ছাড়াও নানা অনুষ্ঠান থাকবে।

দেশীয় সংস্কৃতির পুনরুজ্জীবনে মাসব্যাপী লোককারু শিল্পমেলা ও লোকজ উৎসব চলাকালীন আইন-শৃংঙ্খলা ও নিরাপত্তা নিশ্চিত করা এবং লোকজ উৎসবের অনুষ্ঠান আয়োজনের সার্বিক দিক নিয়ে মতবিনিয়ম সভায় আলোচনা হয়।

(ঢাকাটাইমস/২৬ডিসেম্বর/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :