দুই যুগ বন্ধের পর চালু হলো ঢাকা স্টিল

নিজস্ব প্রতিবেদক, টঙ্গী (গাজীপুর)
| আপডেট : ০৫ জুলাই ২০১৮, ২০:০৯ | প্রকাশিত : ০৫ জুলাই ২০১৮, ১৮:৪৮

২৪ বছর বন্ধ থাকার পর চালু হলো বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল করপোরেশনের (বিএসইসি) আওতাধীন রাষ্ট্রায়াত্ব রি-রোলিং মিল ঢাকা স্টিল ওয়ার্কস লিমিটেড।

বৃহস্পতিবার দুপুরে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু টঙ্গীর মিলগেট এলাকায় প্রতিষ্ঠানটি আবার চালু করেন।

অনুষ্ঠানে জানানো হয়, পাকিস্তান আমলে ব্যক্তিগত খাতে প্রতিষ্ঠিত ঢাকা স্টিল ওয়ার্কস লিমিটেডকে স্বাধীনতার পর ১৯৭২ সালের ২৭ নম্বর এক আদেশে জাতীয়করণ করা হয়। ওই সময় বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ওপর এটি পরিচালনার দায়িত্ব দেয়া হয।

কিন্তু ক্রমাগত লোকসানের মুখে পড়েছিল কারখানাটি। আর সংকট কাটিয়ে একে লাভজনক করতে উদ্যোগ নেয়ার বদলে ১৯৯৪ সালে বিএনপি ক্ষমতায় আসার পর প্রতিষ্ঠানটি লে-অফ ঘোষণা করে শ্রমিক-কর্মচারীদেরকে বিদায় করে দেয়া হয়।

আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহারে বন্ধ শিল্প কারখানাগুলো আবার চালুর ঘোষণা ছিল। এর অংশ হিসেবেই শিল্প মন্ত্রণালয় এই প্রতিষ্ঠানটি আবার চালু করে।

এটি চালু হওয়ায় সরাসরি কর্মসংস্থানের পাশাপাশি পরোক্ষভাবেও ব্যবসা-বাণিজ্যে বহু মানুষের জীবিকার সংস্থান হবে বলেও অনুষ্ঠানে জানানো হয়।

কারখানাটি পেশাদারিত্বের সঙ্গে চালিয়ে লাভজনক অবস্থানে নিয়ে যাওয়ার অঙ্গীকার করা হয় উদ্বোধনী অনুষ্ঠানে।

এ সময় প্রধান অতিথির বক্তব্যে শিল্পমন্ত্রী বলেন, ‘অল্প সময়ের মধ্যে ঢাকা স্টিল ওয়ার্কস লিমিটেডকে পূর্ণাঙ্গ শিল্পে পরিণত করা হবে। এ শিল্পকে বৃহৎ আকারে রূপ দিতে এর অন্য দুটি ইউনিটও চালু করা হবে।

কারখানাটিকে লাভজনক করতে পণ্য বৈচিত্র্যকরণ ও পরিবেশবান্ধব পণ্য উৎপাদনের প্রয়াস জোরদারের পরামর্শ দেন মন্ত্রী।

আমু বলেন, ‘আমাদের সরকার শিল্পবান্ধব সরকার। দেশে পরিকল্পিত শিল্পায়ন, ব্যবসা-বাণিজ্য জোরদার ও বিনিয়োগ বৃদ্ধির ইতিবাচক পরিবেশ তৈরির লক্ষ্যে আমরা চেষ্টা চালিয়ে যাচ্ছি। প্রধানমন্ত্রীর নির্দেশনায় আমরা বন্ধ কারখানাগুলো পুনরায় চালুর উদ্যোগ নিয়েছি।’

‘বাংলাদেশ ষড়যন্ত্রপ্রবণ দেশ, এদেশের উন্নয়নের চলমান ধারাকে ব্যাহত করতে একটি মহল প্রতিনিয়ত ষড়যন্ত্রে লিপ্ত হচ্ছে। কিন্তু ষড়যন্ত্রকারীদের এড়িয়ে দেশের স্বার্থে কাজ করে যেতে হবে।’

শিল্প মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ আব্দুল্লাহর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন স্থানীয় সংসদ সদস্য জাহিদ আহসান রাসেল, গাজীপুর সিটি করপোরেশনের নব নির্বাচিত মেয়র জাহাঙ্গীর আলম, বিএসইসির চেয়ারম্যান মিজানুর রহমান, আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য ও গাজীপুর মহানগর আওয়ামী লীগের সভাপতি আজমত উল্ল্যা খান প্রমুখ।

ঢাকাটাইমস/০৫জুলাই/আইআর/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :