বালুসাই মিষ্টি তৈরির সহজ রেসিপি

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২৯ আগস্ট ২০১৮, ১৪:৫০ | প্রকাশিত : ২৯ আগস্ট ২০১৮, ১৪:৪৩

বালুসাই জনপ্রিয় একটি মিষ্টির পদ। যারা কম মিষ্টি পছন্দ করেন তাদের পছন্দের তালিকায় রয়েছে এই মিষ্টি। এটি ঘরেই তৈরি করা যায়। এর প্রস্তুত প্রণালিও সহজ। এই মিষ্টি তৈরির রেসিপি দিয়েছেন মোহসেনা হোসেন ইলোরা।

উপকরণ:

ময়দা: ২ কাপ

ঘি: ৬ চা চামচ

বেকিং সোডা: ১ চা চামচ

টক দই: ১/৩ কাপ (ফ্রিজের ঠান্ডা দই ব্যবহার করতে হবে)

সিরা তৈরির জন্য:

চিনি: ২ কাপ

পানি: ১ কাপ

লেবুর রস: ১/২ চা চামচ

এলাচ: ১ টা

দারচিনি: ১ টুকরা

তেল: ভাজার জন্য (ডুবো তেলে ভাজতে হবে, তাই তেলটা একটু বেশি লাগবে)

গুড়া দুধ বা মাওয়া : মিষ্টির ওপরে ছিটিয়ে দেয়ার জন্য

প্রণালি প্রথমে ময়দা আর বেকিং সোডা একসঙ্গে চেলে নিতে হবে। ৬ চা চামচ ঘি দিয়ে ভালোভাবে মেশাতে হবে। মেশানোটা যত ভালো হবে বালুসাইয়ের টেস্ট ততই ভালে হবে।

বেশ সময় নিয়ে দুই হাতের তালু দিয়ে ঘসে ঘসে মেশাতে হবে। দেখতে অনেকটা ব্রেডক্রাম্ব এর মতো গুড়া গুড়া হবে। তখন টকদই দিয়ে আলতো হাতে মাখাতে হবে। খামিরটা দেখতে ছাড়া ছাড়া হবে, মসৃণ ডো হবে না। ডো টা কে ঢেকে রাখতে হবে আধা ঘন্টা।

আধা ঘন্টা পর ডো টাকে একটু মেখে ছোট ছোট লেচি নিয়ে দুই হাতের তালু দিয়ে গোল গোল কাবাবের চ্যাপ্টা আকৃতির মতো বানিয়ে মাঝখানে এক আঙ্গুল দিয়ে একটু গর্ত করে দিতে হবে।

তেল হালকা গরম হলে তাতে মিষ্টিগুলো দিয়ে বাদামি করে ভাজতে হবে। খুব অল্প আঁচে উল্টে পাল্টে দুই দিক বাদামি করে নেড়ে নেড়ে ভাজতে হবে। তারপর সিরায় ডোবতে হবে। হালকা গরম অবস্থায় সিরার মধ্যে দিতে হবে। আধাঘন্টা সিরায় ভিজিয়ে রাখতে হবে। আধা ঘন্টা পর মিষ্টিটা সিরা থেকে তুলে ফেলতে হবে।

তারপর মাওয়ার গুড়া অথবা শুকনো গুড়াদুধে গড়িয়ে পরিবেশন করতে হবে মজাদার বালুসাই মিষ্টি।

সিরা তৈরি: পাত্রে দুই কাপ চিনি ও এক কাপ পানি, এলাচ ও দারচিনির টুকরা দিয়ে জ্বাল দিন। সিরাটা ফুটে উঠলে লেবুর রসটা দিয়ে নেড়ে নেড়ে জ্বাল দিন।

(ঢাকাটাইমস/২৯আগস্ট/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :