ফরিদপুরে উন্নয়ন মেলা

বিশেষ প্রতিনিধি (এই সময়), ফরিদপুর
| আপডেট : ০৫ অক্টোবর ২০১৮, ২২:১২ | প্রকাশিত : ০৫ অক্টোবর ২০১৮, ২১:৪৫

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সোনার বাংলা বিনির্মাণে তার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সরকারের অর্জিত আন্তর্জাতিক স্বীকৃতি, সাফল্য ও পুরস্কার, গৃহিত উন্নয়ন কার্যক্রম, এমডিজি অর্জনে সাফল্য, এসডিজি কার্যক্রম জনগণকে উদ্বুদ্ধকরণ ও সরকারের আগামী দিনের কর্মপরিকল্পনা প্রান্তিক জনগোষ্ঠীর মাঝে তুলে ধরতে ‘উন্নয়নের অভিযাত্রায়, অদম্য বাংলাদেশ’ এই স্লোগানকে সামনে রেখে ফরিদপুর জেলা প্রশাসনের উদ্যোগে সরকারি রাজেন্দ্র কলেজ মাঠে সারাদেশের ন্যায় ৪র্থ জাতীয় উন্নয়ন মেলার আয়োজন করা হয়েছে।

মেলার মাঠকে সাজানো হয়েছে ঝলমলে বর্ণিল সাজে। পদ্মা সেতু আর মেট্রোরেলের আদলে তৈরি করা হয়েছে গেট। পানির ফোয়ারা শোভা পাচ্ছে ঠিক মেলার মাঝে। নানা রঙের বাতি এবং বিভিন্ন জাগায় স্থাপিত হয়েছে সুবিশাল ডিসপ্লে।

মেলায় সরকারি ও বেসরকারি ৯৬টি প্রতিষ্ঠানের ১১২টি স্টলে তাদের বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ড সকলের মাঝে তুলে ধরছেন। স্টল থেকে প্রতিষ্ঠানগুলো সরাসরি সেবা প্রদান করছে।

মেলাকে কেন্দ্র করে ফরিদপুর শহরের গুরুত্বপূর্ণ স্থানে তৈরি করা হয়েছে সুদর্শন তোরণ, সাজানো হয়েছে সরকারি এবং আধা সরকারি প্রতিষ্ঠানসমূহকে। শহর এখন সর্বত্র দৃষ্টিনন্দন আলোকসজ্জায় সজ্জিত হয়েছে। রাতে এ শহর যেন স্বপ্নময়, মনে হয়- জোনাকির আলোর খেলা রাত্রিজুড়ে বইছে শহরে। শহরের রাজবাড়ি রাস্তার মোড়কে সাজানো হয়েছে নান্দনিক সাজে, তৈরি করা হয়েছে উন্নয়ন মঞ্চ বিশাল এলইডি ডিসপ্লেতে প্রদর্শিত হচ্ছে জাতীয় ও স্থানীয় উন্নয়ন নিয়ে নির্মিত প্রমাণ্যচিত্র। সবমিলিয়ে ফরিদপুরে উন্নয়ন মেলাকে কেন্দ্র করে উৎসবের আমেজ বিরাজ করছে সর্বত্র।

জেলা প্রশাসনের স্টলে ব্যতিক্রম সেবা: মেলার মাঠে স্থাপিত জেলা প্রশাসনের স্টলে মানুষের উপচেপরা ভিড়। এখান থেকে বিভিন্ন ধরনের ওয়ান স্টপ সেবা প্রদান করা হচ্ছে। গত ২৪ ঘণ্টা সময়ে প্রায় ২০০ জন মানুষকে জমি অধিগ্রহণের ক্ষতিপূরণের চেক প্রদান করা হয়েছে। এলএ মামলার প্রক্রিয়া নিয়ে ৩০০ জনকে প্রশিক্ষণ, পুরস্কার প্রদান করাসহ ৮০টি কেসের শুনানি নিষ্পত্তি করা হয়েছে। ৪০টি ভেন্ডার লাইসেন্স নবায়ন, ৬০০ জনকে খতিয়ানের নকল কপি প্রদান ও ২০০টি আবেদন গ্রহণ করা হয়েছে। এছাড়া ২৫০টি হাট বাজার চান্দিনা ভিটা ও বহুতল মার্কেটের লিজ মানি গ্রহণ করা হয়েছে। ভিপি সম্পত্তির ৯২০টি ইজারা নবায়ন করা হয়। ‘আপবনার জমি ও আপনার জিজ্ঞাসা’ শিরোনামে ৪০০ জনকে সেবা প্রদান করা হয়েছে। তাছাড়া ৩০০ জনকে ভূমি সংক্রান্ত প্রশিক্ষণ ও ২০ জনকে পুরস্কৃত করা হয়েছে।

মেলায় মিলছে স্বাস্থ্য সেবা: মেলার মাঠে স্বাস্থ্য সেবা প্রদান করছে সরকারি ও বেসরকারি হাসপাতালগুলো। বিএনএসবি জহুরুল হক চক্ষু হাসপাতাল প্রায় ৪০০ জনকে বিনামূল্যে চক্ষুসেবা প্রদান করেছে। কাঞ্চন মুন্সি ফাউন্ডেশন বিনামূল্যে ৩২৫ জনের ব্লাড গ্রুপিং করেছে।

জমকালো, আড়ম্বরপূর্ণ সকল বিশেষণ ছাপিয়ে এবারের ফরিদপুরের ‘৪র্থ জাতীয় উন্নয়ন মেলা’ গড়তে যাচ্ছে আরেকটি ইতিহাস। এতো বড় আয়োজন ফরিদপুর শুধু নয়, সারাদেশের মধ্যে এক দৃষ্টান্ত সৃষ্টি করেছে।

সরকারের ১০ বছরের সাফল্য গাঁথা উন্নয়ন চিত্র আর জমকাল সব অনুষ্ঠান মেলাকে করেছে প্রাণবন্ত। বিশেষ আকর্ষণ লেজার শো, মেলা প্রাঙ্গণসহ সারা শহরের আলোকসজ্জা, সবশেষ দেশ বরেণ্য সংগীত শিল্পী মমতাজের পরিবেশন মেলাকে ভিন্ন মাত্রা এনে দেবে। সমাপনীতে স্থানীয় সরকার পল্লি উন্নয়ন ও সমবায়মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ মেলার মর্যাদাকে ভিন্ন মাত্রা যোগ করবেন।

(ঢাকাটাইমস/৫অক্টোবর/এসবি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :