রাউজানে বাল্যবিয়ে-মাদক-জঙ্গিবাদ নিয়ে ঢাবি শিক্ষার্থীদের আলোচনা

অনলাইন ডেস্ক
 | প্রকাশিত : ২০ অক্টোবর ২০১৮, ২৩:৫৮

‘সমাজ পরিবর্তনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী’- এই স্লোগানকে সামনে রেখে ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশনের আয়োজনে এক আলোচনা সভা শনিবার চট্টগ্রামের রাউজানে অনুষ্ঠিত হয়েছে।

এতে বিশেষ বক্তা হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের মোহাম্মদ শোয়াইব ও নুর হোসাইন সাজ্জাদ।

রাউজানের গহিরা খাঁন সাহেব আব্দুল করিম উচ্চ বিদ্যালয়ে অনুষ্ঠিত এই আলোচনা সভায় অষ্টম ও দশম শ্রেণির প্রায় শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানে বক্তারা জঙ্গিবাদ, বাল্যবিবাহ ও মাদকাসক্তের নীতিবাচক দিকগুলো তুলে ধরেন এবং এসকল সমস্যা সমাধানে সচেতনতা বৃদ্ধির উপর জোর দেয়া হয়।

এছাড়াও উচ্চশিক্ষার বিষয়ে শিক্ষার্থীদের অবগত করেন এই দুই বক্তা।

বক্তারা বলেন, 'বাল্যবিবাহ সমাজ, দেশ, পরিবার, উন্নয়ন সব কিছুর জন্য অভিশাপ। এটি মা এবং নবজাতকের মৃত্যু ঘটায়। অন্যদিকে, মাদক মানুষকে অস্থায়ী তথাকথিত সুখ দিলেও স্থায়ীভাবে তাজা প্রাণ কেড়ে নেয়। তাই সবাইকে মাদককে না বলতে হবে'।

শোয়াইব বলেন, 'শিক্ষা মানুষকে আলোকিত করে কিন্তু বাল্য বিবাহ শিক্ষা অর্জনের ক্ষেত্রে বড় বাধা হিসেবে কাজ করছে। তাই আমাদের সকলকে এটির কুফল সম্পর্কে জানতে হবে এবং উচ্চ শিক্ষা অর্জনের জন্য সকল ছাত্রছাত্রীদের স্বপ্নবাজ হতে হবে।'

একই বিভাগের শিক্ষার্থী সাজ্জাদ বলেন, 'আমাদের সকলকে প্রকৃত মানুষ হতে হবে। ধর্মের দোহাই দিয়ে সন্ত্রাসী কর্মকাণ্ড তথা জঙ্গিবাদ থেকে দূরে থাকতে হবে।'

অনুষ্টানে প্রধান অতিথি ছিলেন উক্ত বিদ্যালয়ের প্রধান সহকারী শিক্ষিকা মোছা. শাহনাজ পারভিন।

ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশনের উদ্যাগে গেল বছর বিশ্ববিদ্যালয়ের ৭০০ মেধাবী অচ্ছল শিক্ষার্থীকে বৃত্তি প্রদান করা হয়।

'শিক্ষা বৃত্তি ও সামাজিক কর্ম' নামে এই বৃত্তির অংশ হিসেবে ৭০০ শিক্ষার্থী সামাজিক সচেতনতা বৃদ্ধিতে চলতি বছরের অক্টোবর থেকে দেশের বিভিন্ন স্কুল কলেজে কাজ করছে'।

ঢাকাটাইমস/২০অক্টোবর/এনএস/ ইএস

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :