ইউনেস্কো বাঙালি জাতিকে গর্বিত করেছে: কাদের

রাজশাহী ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩১ অক্টোবর ২০১৭, ১৯:০৮

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ভাষণকে বিশ্ব প্রামাণ্য ঐতিহ্যের অংশ হিসেবে স্বীকৃতি দিয়ে জাতিসংঘের শিক্ষা, সংস্কৃতি ও বিজ্ঞান বিষয়ক সংস্থা ইউনেস্কো গোটা বাঙালি জাতিকে গর্বিত করেছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, বঙ্গবন্ধু শুধু আওয়ামী লীগের নয়, বঙ্গবন্ধু পুরো বাঙালি জাতির। তার ভাষণকে স্বীকৃতি দেয়া মানে পুরো বাঙালি জাতিকে স্বীকৃতি দেয়া। গোটা বিশ্বে প্রায় ৩৫ কোটি বাঙালি রয়েছে। এই বাঙালিদের জন্য এটা একটা বিশাল অর্জন।

মঙ্গলবার বিকালে রাজশাহী সড়ক ভবনে সড়ক ও জনপদ (সওজ) বিভাগের কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, ‘জাতি হিসেবে এই স্বীকৃতি আমাদের পাওনা ছিল। এই অর্জনে আমরা গর্বিত, অগণিত মানুষ খুশি। ইউনেস্কোর স্বীকৃতি দেয়ার সাথে সাথে দেশের গ্রামে-গঞ্জে বঙ্গবন্ধুর ৭ মার্চের ঐতিহাসিক সেই ভাষণ প্রচার শুরু হয়ে গেছে।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, পৃথিবীতে অনেক নেতাই ভাষণ দিয়েছেন। অনেকে দেখে দেখে বক্তব্য দিয়েছেন। অনেকে নোট নিয়েছেন। কিন্তু একাত্তরের উত্তাল মার্চে বঙ্গবন্ধু কোনো কিছুর সাহায্য ছাড়াই বক্তব্য দিয়েছেন। সেই ভাষণ বাঙালি জাতিকে ঐক্যবদ্ধ করেছে। সেই ভাষণ আজও বাঙালি জাতিকে প্রেরণা দেয়, উদ্দীপনা জাগায়।

ওবায়দুল কাদের জানান, ইউনেস্কোর এই স্বীকৃতির কথা তিনি রাজশাহীতে আসার পথে বিমানবন্দরে শুনেছেন। এরপরই তিনি বৃহস্পতিবার আওয়ামী লীগের সম্পাদকমণ্ডলীর সভা ডেকেছেন। সেখানে এ ব্যাপারে বিস্তারিত কর্মসূচি গ্রহণ করা হবে। শহর থেকে গ্রাম- সবখানে বঙ্গবন্ধুর ভাষণ প্রচারের মতো কর্মসূচি গ্রহণ করা হবে বলেও জানান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক।

(ঢাকাটাইমস/৩১অক্টোবর/আরআর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

আ.লীগ সরকারের পতনে বিরোধী দলগুলো একাত্ম: মঈন খান

দেশের জনগণ আজ ভয়াবহ পরিস্থিতি অতিক্রম করছে: রিজভী

উপজেলা নির্বাচন ঘিরে বিএনপি-আ.লীগে অস্বস্তি, মাঠপর্যায়ে কেন উপেক্ষিত দলীয় সিদ্ধান্ত

প্রয়াত নেতা পিন্টুর কবর জিয়ারতে বিএনপি নেতারা

ট্রেনভাড়া বৃদ্ধির সিদ্ধান্ত প্রত্যাহার চেয়ে কমলাপুরে সিপিবির বিক্ষোভ

জনগণের কাছে হেরে যাওয়ার আগে ক্ষমতা ছেড়ে দিন: ফারুক

দেশের জনগণ আওয়ামী লীগকে মীরজাফর হিসেবে চিনবে: রিজভী

শাসকগোষ্ঠীর রক্তচক্ষুর কাছে গণমাধ্যম বারবার আত্মসমর্পন করেছে: বাংলাদেশ ন্যাপ

আওয়ামী লীগের সংসদীয় মনোনয়ন বোর্ডের সভা শনিবার

কে এই মামুনুল হক? যেভাবে পান ব্যাপক পরিচিতি

এই বিভাগের সব খবর

শিরোনাম :