মুক্তিযোদ্ধা ভাতাবঞ্চিত শহিদুলের মানবেতর জীবনযাপন

এস এম রেজাউল করিম, ঝালকাঠি প্রতিনিধি, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৩ নভেম্বর ২০১৮, ১৭:০০

কাগজপত্র হারিয়ে ফেলায় প্রায় পাঁচ বছর ধরে ভাতাবঞ্চিত রণাঙ্গনের যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা ঝালকাঠির সন্তান শহিদুল ইসলাম। ২০১৪ সালে অবসরে যাওয়া এই পুলিশ সদস্য অন্য কোনো উপার্জন না থাকায় দুই ছেলে দুই মেয়েকে নিয়ে মানবেতর জীবনযাপন করছেন।

মুক্তিযোদ্ধা বিষয়ক সকল মূল্যবান কাগজপত্র হারিয়ে গেলে শহিদুল ইসলাম ২০১৪ সালের ১৮ জানুয়ারি নলছিটি থানায় সাধারণ ডায়েরি (নং ৬৭২) করেন। তাতে উল্লেখ করেন, কাগজপত্র হারানোর কারণে তিনি মুক্তিযোদ্ধা ভাতা থেকে বঞ্চিত রয়েছেন।

শহিদুল ইসলাম ঝালকাঠির নলছিটি উপজেলার রায়াপাশা গ্রামের মৃত হামেজ উদ্দিন মোল্লার ছেলে। ১৯৭১ সালে পুলিশ কনস্টেবল পদে কর্মরত অবস্থায় মহান মুক্তিযুদ্ধে রায় পালের খালে খাঁসহ দক্ষিণ খুলনার বিভিন্ন রণাঙ্গনে সরাসরি অংশ নেন তিনি।

বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদের খুলনার রুপসা উপজেলার ডেপুটি কমান্ডার কাজি মো. ইয়াহিয়া, খুলনা সদর উপজেলার আইচগাতি (রাজাপুর) গ্রামের মুক্তিযোদ্ধা আ. কাদের (লাল বই নং-০৪০২০১০০৩৬), আইচগাতি (রাজাপুর) গ্রামের মুক্তিযোদ্ধা মো. শাহজাহান হাওলাদার (লাল বই নং-০৪০২০১০০৫১) এবং নড়াইলের কালিয়া উপজেলার দেওয়াডাঙ্গার মুক্তিযোদ্ধা সরদার তকিবুর রহমান (লাল বই নং-০৪০৭০৩০৩২৬) প্রত্যয়নপত্রে উল্লেখ করেছেন, ‘মো. শহিদুল ইসলাম মুক্তিযুদ্ধ চলাকালে খুলনার পাইকগাছা থানার হাতিয়াডাঙ্গা মুক্তিযোদ্ধা ক্যাম্পে তাদের সঙ্গে যুদ্ধ করেছেন। সর্বশেষ খুলনা রেডিও সেন্টারে তারা যুদ্ধ করে আহত হন।’

শহিদুল ইসলাম আক্ষেপ করে বলেন, অনেক মুক্তিযোদ্ধা জীবনবাজি রেখে সরাসরি যুদ্ধে অংশ নিলেও সময়মত কাগজপত্র দিতে না পারায় বা অন্য কারণে তালিকায় নাম ওঠেনি। ফলে সরকারের বহু সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত রয়েছেন তারা।

যথাযথ কর্তৃপক্ষের কাছে মানবিক কারণে একজন মুক্তিযোদ্ধা হিসেবে সকল সুযোগ-সুবিধা পাওয়ার আবেদনও জানান শহিদুল ইসলাম।

(ঢাকাটাইমস/২৩নভেম্বর/প্রতিনিধি/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :