ফিলিস্তিনদের সহমর্মিতায় মাহবুবুল এ খালিদের গান

বিনোদন প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৮ ডিসেম্বর ২০১৮, ১০:০৪ | প্রকাশিত : ২৯ নভেম্বর ২০১৮, ১৪:১১

আজ ২৯ নভেম্বর। ফিলিস্তিনি জনগোষ্ঠীর প্রতি আন্তর্জাতিক সংহতি দিবস। ফিলিস্তিনি জনগণের ওপর যাতে নির্যাতন বন্ধ হয় এবং তারা স্বাধীন রাষ্ট্রের মর্যাদা নিয়ে বিশ্বে মাথা তুলে দাঁড়াতে পারে, সে লক্ষ্যে সবাইকে অনুপ্রাণিত করতে সারা বিশ্বে প্রতিবছর দিবসটি পালিত হয়ে থাকে।

১৯৭৭ সালে জাতিসংঘ সাধারণ পরিষদ ২৯ নভেম্বরকে ফিলিস্তিনি জনগণের সাথে সংহতি প্রকাশ করতে 'আন্তর্জাতিক ফিলিস্তিন সংহতি দিবস' হিসেবে গ্রহণ করে। এর ঠিক ১০ বছর পরে ১৯৮৭ সালের ২৯ নভেম্বর ‘ইউনাইটেড নেশনস পার্টিশন প্ল্যান ফর প্যালেস্টাইন’ প্রস্তাব অনুমোদিত হয়। এরপর থেকেই মুলত এ দিনটি ‘আন্তর্জাতিক ফিলিস্তিনি সংহতি দিবস’ হিসেবে সারা বিশ্বে পালিত হয়ে আসছে।

ফিলিস্তিন জনগোষ্ঠীর প্রতি সহমর্মিতা জানিয়ে তাদের রক্ষার আহ্বান জানিয়েছেন কবি, গীতিকার ও সুরকার মাহবুবুল এ খালিদ। মানবতাবাদী এ গীতিকবি নির্যাতিত ফিলিস্তিনিদের প্রতি নির্মমতার প্রতিবাদ জানিয়ে লিখেছেন ‘সেভ দ্য প্যালেস্টাইন’ শিরোনামে একটি গান ।  

গানটির সুর ও সংগীতায়োজন করেছেন দেশের খ্যাতিমান সুরকার ও সংগীত পরিচালক আহমেদ ইমতিয়াজ বুলবুল। গানটি গেয়েছেন এ প্রজন্মের দুই প্রতিভাবান শিল্পী কিশোর দাস এবং কোনাল।

গাজায় ফিলিস্তিনি জনগোষ্ঠীর ওপর হামলা এবং তাদের দুর্দশা ও প্রতিবাদের নানা স্থিরচিত্র ও ভিডিও দিয়ে একটি গানটির মিউজিক ভিডিও তৈরি করা হয়েছে, যা মাহবুবুল এ খালিদের ইউটিউব চ্যানেল ‘খালিদ সংগীত’-এ প্রকাশ করা হয়েছে। একই সঙ্গে গানটি http://www.khalidsangeet.com ওয়েবসাইটে রয়েছে।

‘সেভ দ্য প্যালেস্টাইন’ গানে ফিলিস্তিনের নারী ও শিশুসহ বেসামরিক নাগরিকদের বাঁচাতে বিশ্ববাসীর প্রতি অনুরোধ জানিয়েছেন গীতিকার। বিশ্ববিবেক জেগে ওঠার আহ্বানে গীতিকবি লিখেছেন, ‘জেগে ওঠো বিশ্ববিবেক, রুখো অত্যাচার/ বন্ধ করো গণহত্যা ঘটছে বারবার/ বন্ধ করো বোমা বুলেট রকেট ছোড়া মাইন।’

নিজভূমে পরবাসী ফিলিস্তিনিদের অধিকার ফিরিয়ে দেওয়ারও আহ্বান জানিয়েছেন গানের লেখক। প্রকৃতপক্ষে গানটির ছত্রে ছত্রে ফুটে উঠেছে ফিলিস্তিনিদের প্রতি মমত্ববোধ ও ইসরায়েলের অপকর্মের প্রতি তীব্র ঘৃণা। গানের প্রতিটি শব্দ যেন একেকটি প্রতিবাদ।

(ঢাকাটাইমস/২৯নভেম্বর/এজেড/এএইচ)

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :