পুরুষের ত্বকের যত্ন

ইফফাত আরা মুনিয়া , ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৯ ডিসেম্বর ২০১৮, ১০:২৭

একটা সময় রুক্ষ-শুষ্কতাই যেন পুরুষালির লক্ষণ হিসেবে ধরা হতো। এখন দিন বদলেছে। পরিচ্ছন্ন ও পরিপাটি ছেলেদের বেশি পছন্দ করেন নারীরা। পুরুষের ত্বকের সুরক্ষার জন্য কেবল পরিচ্ছন্নতা ও ময়েশ্চারাইজিংই যথেষ্ট নয় বরং ত্বকের শুষ্কতা, আর্দ্রভাব এবং খসখসে ভাবে দূর করতে প্রয়োজন আরও কিছু ত্বকের যতœ।

নিয়মিত পরিষ্কার করুন ত্বক
রাস্তাঘাটের নানা দূষণ, গাড়ি-সিগারেটের ধোঁয়া ও দৈনন্দিন জীবনে অন্যান্য ধোঁয়ার ফলে ত্বক নষ্ট হয়ে যায়। ঠিক এ কারণে ছেলেদের উচিত ভালোমানের ফেশওয়াশ ব্যবহার করা, যা ত্বককে এসব থেকে সুরক্ষিত রাখবে। ফেশওয়াশ ত্বকের ময়লা দূর করে মৃত কোষ দূর করতে সহায়তা করে। ঘুমাতে যাওয়ার আগে মুখ পরিষ্কার রাখার কথা ছেলেরা ভুলে যায়, ফলে দেখা দেয় সাদা আঁচিল, কালো আঁচিল এবং পিম্পল। নিয়মিত মুখ পরিষ্কার করলে ত্বক এসব থেকে মুক্ত থাকে। এ ছাড়া ত্বককে টানটান করার জন্য নিয়মিত গোলাপজল দিয়ে মুখ ধুয়ে নিলেও উপকার মেলে। আর শুষ্কতা দূর করতে ময়েশ্চারাইজিং অতি জরুরি। ময়েশ্চারাইজ ক্রিম ব্যবহারে ত্বক ঘণ্টার পর ঘণ্টা শুষ্কভাব দূর করে মোলায়েম থাকে।

সানস্ক্রিন ব্যবহার করুন
আরেকটা বিষয় যা ছেলেরা এড়িয়ে চলে, তা হলো সানস্ক্রিন ব্যবহার। ত্বকের সুরক্ষায় নিয়মিত সানস্ক্রিন ব্যবহার করা উচিত। কেননা সূর্যের আলো ত্বকের স্বাভাবিক রং নষ্ট করে দেয়। বাসা থেকে বের হওয়ার কমপক্ষে ১৫ মিনিট আগে ত্বকে সানস্ক্রিন মেখে বের হতে হবে।

নিয়মিত স্ক্রাব করুন
ত্বকে মৃত কোষ থেকে ব্যাকটেরিয়াল ইনফেকশন দেখা দেয়। তাই যদি আপনি নিয়মিত স্ক্রাব না করে থাকেন, তাহলে ত্বকের কোষে ময়লা জমে যায়। তাই সপ্তাহে অন্তত একবার স্ক্রাব করুন, ত্বক পরিষ্কার রাখুন। এ ক্ষেত্রে ক্রিমজাতীয় স্ক্রাব ব্যবহার করতে পারেন, যা শেভের পর ত্বককে মোলায়েমও রাখবে, পাশাপাশি ময়লাও দূর হবে।

কুঁচকানো ভাব দূর করুন
ত্বকের ক্ষেত্রে বেশির ভাগ সময় দেখা যায় চোখের নিচে বা চারপাশে কুঁচকে থাকে। বাজারে ছেলেদের চোখের জন্য অনেক ক্রিম পাওয়া যায়। সেগুলো ঘুমাতে যাওয়ার আগে ও ঘুম থেকে ওঠার পর ব্যবহার করুন।

ঠোঁটের দিকে নজর দিন
মেয়েরা খুব সহজে লিপস্টিক ব্যবহার করে ঠোঁটকে ঢেকে দিতে পারেন। ছেলেদের ক্ষেত্রে এমনটা করার তো সুযোগ নেই। তাই তাদের ঠোঁটের দিকে আরও বেশি নজর দেওয়া উচিত। লিপ বামের পাশাপাশি নিয়মিত পানি পানে ঠোঁট ভেজা থাকে। প্রতিদিন ঘুমাতে যাওয়ার আগে লিপ বাম ব্যবহার করলেও ঠোঁট ভেজা ও নরম থাকে দীর্ঘক্ষণ।

পুরুষের জন্য ম্যানিকিউর
ম্যানিকিউর যে শুধু নারীদের জন্য, তা নয়। পুরুষেরও উচিত নিজের হাতের যতœ নেওয়া। গরম পানিতে হাত ডুবিয়ে নখ পরিষ্কার রাখা উচিত। এরপর নিজেই দেখতে পারবেন পরিবর্তন।

দাড়ি পরিষ্কার রাখুন
দাড়ি রাখাকে যদি আপনার স্টাইলের অংশ মনে হয়, তাহলে অবশ্যই তা রাখুন। তবে খেয়াল রাখবেন, তা যেন আপনার চুলকানির কারণ না হয়ে দাঁড়ায়। পরিমিত শ্যাম্পু ব্যবহার করুন এবং দাঁড়িকে পরিষ্কার রাখতে নিয়মিত পানি দিয়ে ধুয়ে নিন। প্রয়োজনে সুঘ্রাণের জন্য দাড়িতে সুগন্ধি ব্যবহার করুন।

(ঢাকাটাইমস/৯ডিসেম্বর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :