রক্তচাপ আর ওজন কমায় ঢেঁড়স ভেজানো পানি! হৃৎপিণ্ডও রাখে সুস্থ

ফিচার ও স্বাস্থ্য ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০১ মে ২০২৪, ০৮:৩৪

ঝোল অথবা ভাজি করে আমরা অনেকেই ঢেঁড়স খাই। এই সবজির বেশ কিছু গুণাগুণও আছে বলে আমরা জানি। তবে কাঁচা ঢেঁড়স সারা রাত ভিজিয়ে রেখে সেই পানি খেলেও হয় উপকার। এক নয় একাধিক উপায়ে স্বাস্থ্যের উপকার করে ঢেঁড়স ভেজানো পানি।

চলুন তবে আর দেরি না করে জেনে নিই সেসব স্বাস্থ্য উপকারিতার কথা।

হজমে সাহায্য করে

ঢেঁড়স ভেজানো পানি হজমের জন্য বেশ উপকারী। ঢেঁড়সে থাকা আঁশ কোষ্ঠকাঠিন্য প্রতিরোধে সাহায্য করে। এছাড়া ঢেঁড়সকে যখন পানিতে ভিজিয়ে রাখা হয়, তখন মুসিলেজ নামে একধরনের জেলিজাতীয় পদার্থ বের হয়, যা প্রাকৃতিক রেচক হিসেবে কাজ করে মলত্যাগে সাহায্য করে।

রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে

ঢেঁড়সে প্রচুর পলিফেনলস আর ফ্লেভোনোয়েড থাকে, যা রক্তে গ্লুকোজের পরিমাণ কমাতে সাহায্য করে। এছাড়া ঢেঁড়সে থাকা দ্রবণীয় আঁশ পানির সঙ্গে মিলে জেলির মতো পদার্থ তৈরি করে, যা রক্তে শর্করার মাত্রা কমাতে সাহায্য করে। ফলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে বড় ভূমিকা রাখে ঢেঁড়স পানি। এছাড়া খাবারের পর হুট করে রক্তচাপ বেড়ে যাওয়ার ঘটনা ঘটে না।

হৃৎপিণ্ড সুস্থ রাখে

ঢেঁড়সে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট রক্তে কোলেস্টেরল কমাতে সাহায্য করে। রক্তে থাকা এলডিএল (খারাপ কোলেস্টেরল) নিয়ন্ত্রণে রেখে হৃৎপিণ্ডের রোগ ও স্ট্রোকের আশঙ্কা অনেকাংশেই কমিয়ে আনে ঢেঁড়সের পানি। ঢেঁড়সে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট ও কোয়েসোটিন শিরা-উপশিরায় চর্বি জমাট বাঁধতে দেয় না। ফলে রক্ত চলাচলে কোনো প্রকার বাধার সৃষ্টি হয় না। যে কারণে স্ট্রোকের পরিমাণও কমে আসে অনেকাংশেই।

ওজন কমাতে ভূমিকা রাখে

যারা ওজন কমানোর জন্য ডায়েট করার কথা ভাবছেন, তাদের জন্য উপকারী হতে পারে ঢেঁড়স ভেজানো পানি। ঢেঁড়সে ক্যালরির তুলনায় ফাইবারের পরিমাণ অনেক বেশি, যা ক্ষুধা নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে। ফাইবার পাকস্থলীতে গিয়ে জেলিজাতীয় পদার্থে পরিণত হয়। যে কারণে অল্প ঢেঁড়সের পানি খেলেও মনে হয় পেট ভরে গেছে। এতে করে যেমন অল্পতেই ক্ষুধা নিবারণ হয়, তেমনই খাওয়াদাওয়াও নিয়ন্ত্রণে থাকে।

এছাড়া ঢেঁড়সে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট অক্সিডেটিভ স্ট্রেস (কোষ, প্রোটিন ও ডিএনএকে ক্ষতিগ্রস্ত করতে পারে এই স্ট্রেস, যা দ্রুত বার্ধক্য আনে) ও শরীরের প্রদাহ কমায়। পাশাপাশি ঢেঁড়স ভেজানো পানি শরীর শুটিয়ে যাওয়াও প্রতিরোধ করে।

(ঢাকাটাইমস/০১মে/এজে)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :