র‌্যাগিং নিয়ে ইবিতে হুলস্থুল

বিশ্ববিদ্যরায় প্রতিবেদক
 | প্রকাশিত : ১৯ জানুয়ারি ২০১৯, ২২:৩২

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ইংরেজি বিভাগের স্নাতক (সম্মান) শ্রেণীর নবীন শিক্ষার্থীদেরকে র‌্যাগিংয়ের ঘটনা নিয়ে নানা ঘটনা ঘটেছে। শিক্ষার্থীদের মধ্যে হুলস্থুলের পর বিভাগের পক্ষ তদন্ত কমিটিও গঠন করা হয়েছে।

শিক্ষার্থীরা জানান, ২০১৭-১৮ শিক্ষাবর্ষের ৪০ থেকে ৫০ জন শিক্ষার্থী সদ্য ভর্তি হওয়া শিক্ষার্থীদের বিভাগের ২০৪ নং কক্ষে ডাকেন। এ সময় পরিচয় হওয়ার নাম করে তাদের মানসিকভাবে নির্যাতন করা হয় বলে অভিযোগ নবীন শিক্ষার্থীদের।

র‌্যাগিংয়ের খবর শুনে স্নাতকত্তোর পর্যায়ের কয়েকজন শিক্ষার্থী ওই কক্ষে যায়। এসময় তারা দ্বিতীয় বর্ষের শিক্ষার্থীদের নবীনদের র‌্যাগ দিতে নিষেধ করে।

এতে র‌্যাগিংকারীরা ক্ষুব্ধ হয়ে বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী ও ছাত্রলীগ কর্মী ফজলে রাব্বি হাসানকে ফোন দেয়। পরে রাব্বি ঘটনাস্থলে উপস্থিত হয়ে র‌্যাগিংকারীদের পক্ষ নিয়ে অন্যদের অপমান করেন।

এ সময় ওই কক্ষে বিভাগের সহযোগী অধ্যাপক আজগর হোসেন নবীনদের ক্লাস নিতে গেলে র‌্যাগিংকারীরা তার সঙ্গেও অসৌজন্যমূলক আচরণ করেন। পাঁচ মিনিট পর ক্লাস নিতে বলার পর শিক্ষক আজগর হোসেন ঘটনাস্থল থেকে চলে যান।

ভুক্তভোগী এক শিক্ষার্থী বলে, ‘সিনিয়র ভাইয়েরা ক্লাসে এসে আমাদের নাম পরিচয় জানতে চান। আমরা নাম পরিচয় বলার পরেও তারা একাধিকবার একই প্রশ্ন করে। পরে আমাদেরকে সবার সামনে গান গাইতে বলা হয়। এছাড়াও আমাদের বিভিন্ন ভাবে হেনস্থা করা হয়।’

পরে নবীন এক ছাত্রী বিভাগের সভাপতি সালমা সুলতানার কাছে লিখিত অভিযোগ দেন। অভিযোগে দ্বিতীয় বর্ষের শিক্ষার্থীরা পরিচয় হওয়ার নাম করে তাদের মানসিকভাবে নির্যাতন করেছে বলে উল্লেখ করা হয়।

অভিযোগ পেয়ে ইংরেজি বিভাগের তিন শিক্ষক মিয়া মোহাম্মদ রাশিদুজ্জামানকে আহ্বায়ক এবং ইয়াকুব আলী ও ইসমেত জেরিনকে তদন্তের দায়িত্ব দেওয়া হয়।

বিভাগের সভাপতি সালমা সুলতানা ঢাকা টাইমসকে বলেন, ‘বিভাগের স্বাভাবিক কার্যক্রম গুটি কয়েক শিক্ষার্থীর কারণে নষ্ট হতে পারে না। আমরা তাদেরকে ডেকে প্রাথমিকভাবে সতর্ক করেছি এবং শিক্ষকদের সাথে কথা বলে তদন্ত কমিটি করেছি। কমিটির সিন্ধান্তের আলোকে ব্যবস্থা গ্রহণ করা হবে।’

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :