ভূমি অধিগ্রহণের ক্ষতিপূরণ ‘স্বয়ংক্রিয় পদ্ধতি’তে

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৭ জানুয়ারি ২০১৯, ২১:৪৯

ভূমি অধিগ্রহণে ক্ষতিপূরণ প্রদানে হয়রানি দূর করতে ঢাকা জেলা প্রশাসন চালু করল ‘স্বয়ংক্রিয় ক্ষতিপূরণ পদ্ধতি’। এর ফলে ক্ষতিপূরণ পেতে ভোগান্তি ও দুর্নীতি থেকে রেহাই পাওয়া যাবে বলে দাবি করেছেন কর্মকর্তারা।

রবিবার ঢাকা জেলা প্রশাসকের কার্যালয়ে অনলাইনে ক্ষতিপূরণ কার্যক্রমের উদ্বোধন করেন ভূমি মন্ত্রণালয়ের সচিব মাকছুদুর রহমান পাটোয়ারী।

অনুষ্ঠানে ঢাকার জেলা প্রশাসক আবু ছালেহ মোহাম্মদ ফেরদৌস খান বলেন, এখন অধিগ্রহণ করা ভূমির মালিকেরা অনলাইনে ক্ষতিপূরণের আবেদন করতে পারবেন। এই আবেদনের নিষ্পত্তি প্রক্রিয়া ও পুরোটাই হবে অনলাইনের মাধ্যমে। এটা বাংলাদেশের প্রথম অনলাইন ক্ষতিপূরণ প্রদান পদ্ধতি। এতে দালালদের কোনো ভূমিকা থাকবে না।

ভূমি মন্ত্রণালয়ের সচিব মাকছুদুর রহমান পাটোয়ারী বলেন, অধিগ্রহণের ক্ষতিপূরণ নিতে এসে ক্ষতিগ্রস্তরা হয়রানির স্বীকার হন। অনেক সময় জালিয়াতির মতো ঘটনাও ঘটে। কিন্তু এখানে আর সেই সুযোগ থাকবে না।

কারো বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ প্রমাণিত হলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলেও হুঁশিয়ারি উচ্চারণ করেন সচিব।

বিশেষ অতিথি ঢাকার বিভাগীয় কমিশনার কে এম আলী আজম বলেন, ‘ভূমি অধিগ্রহণের ক্ষতিপূরণ প্রদানে দীর্ঘসূত্রতা দূর করবে নতুন এই পদ্ধতি। সেই সঙ্গে কর্মচারীদের দুর্নীতির সুযোগও থাকবে না।’

যেভাবে আবেদন

এই প্রক্রিয়ায় আবেদন দাখিলের সঙ্গে সঙ্গে আবেদনকারীর মোবাইল নম্বরে একটি মেসেজ তার আইডেন্টিফিকেশন নম্বর চলে যাবে। কোনো আবেদন কারো কাছে একটি নির্দিষ্ট সময়ের বেশি থাকতে পারবে না। নির্ধারিত সময় পর সেটি হলুদ এবং লাল রঙ ধারণ করবে। এতে কোনো আবেদন কারো কাছে নির্ধারিত সময়ের বেশি দিন পরে থাকলে তা সহজেই ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নজরে আসবে। এতে কোন কর্মকর্তার কাছে এক ফাইল দীর্ঘদিন পড়ে থাকার সুযোগ থাকবে না। পুরো সিস্টেম জেলা প্রশাসক এবং অতিরিক্ত জেলা প্রশাসক ( এল এ) ড্যাশ বোর্ডের মাধ্যমে পর্যবেক্ষণ করতে পারবেন। এ প্রক্রিয়ায় প্রতিটি আবেদন অনলাইনের মাধ্যমে ট্র্যাকিং করা যাবে।

(ঢাকাটাইমস/২৭জানুয়ারি/এমএম/ডব্লিউবি)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :