চকবাজারের ভয়াবহ আগুন ছড়ানোর ভিডিও

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ২২ ফেব্রুয়ারি ২০১৯, ১৪:৪৬ | প্রকাশিত : ২২ ফেব্রুয়ারি ২০১৯, ১৪:১৪

পুরান ঢাকার চকবাজারের চুড়িহাট্টায় ভয়াবহ আগুন ছড়িয়ে পড়ার একটি ভিডিও ফেসবুকে ভাইরাল হয়েছে। এতে স্পষ্ট আগুনটি বাইরে থেকে পরে ভবনে ছড়িয়েছে।

ভিডিওটিতে এটা স্পষ্ট যে, ঘটনাস্থলে যারা উপস্থিত ছিলেন, তারা প্রাণ বাঁচাতে খুব বেশি সময় পাননি। একের পর এক বিস্ফোরণে আগুন কেবলই উঁচুতে উঠছিল।

বুধবার রাতে এই দুর্ঘটনায় ব্যাপক প্রাণহানির পর আগুন কীভাবে লেগেছে, তা নিয়ে ভিন্ন ধরনের বক্তব্য আসে। শুরুতে কেউ কেউ বলছিলেন, ওয়াহেদ ম্যানসন নামে একটি ভবন থেকে আগুন ছড়িয়েছে। তবে পরে জানা গেছে, বাইরে একটি গাড়ির সিলিন্ডার বিস্ফোরণের পর আশপাশে কয়েকটি গাড়ি ও খাবার হোটেলে রান্নার জন্য রাখা গ্যাসের সিলিন্ডার বিস্ফোরিত হয়। পরে তা ওয়াহেদ ম্যানসন নামে একটি ভবনে ছড়ায়।

ভিডিওতে দেখা যায়, একের পর এক বিস্ফোরণ হচ্ছে বিকট শব্দে আর আগুনের লেলিহান শিখা উঁচুতে উঠে যাচ্ছে। এই শিখা চার তলা ভবন ছাড়িয়ে আরও উঁচুতে উঠে যায়।

আশপাশের মানুষ দৌঁড়ে নিরাপদ দূরত্বে সরে যাওয়ার চেষ্টা করেন। আর একাধিক মানুষ আল্লাহকে ডাকছিলেন, ‘লা ইলাহা ইল্লাল্লাহ’ বলে।

মোট এক মিনিট ১৭ সেকেন্ডের এই ভিডিওটির শুরু থেকে শেষ পর্যন্তই আগুনের কুণ্ডলী এবং মানুষের আর্তচিৎকারে ভরপুর। তবে আগুন তখনো ভবনে ছড়ায়নি। আর কিছু মানুষকে দৌঁড়ে ভবন থেকে বের হয়ে আসতেও দেখা গেছে।

এই আগুন পরে পাশের পাঁচটি ভবনকেও ক্ষতিগ্রস্ত করে, যার মধ্যে সবচেয়ে বেশি পুড়েছে ওয়াহেদ ম্যানসন। এই ভবনে বাণিজ্যিক স্থাপনার পাশাপাশি ছিল বেশ কিছু মানুষের বসবাস।

সরকারি হিসাবে যে ৬৭ জন মারা গেছেন, তার মধ্যে একটি বড় অংশেরই অবস্থান ছিল ওয়াহেদ ম্যানসনে। বাকিদের মধ্যে বহুজন প্রাণ হারিয়েছেন রাস্তায় যানজটে আটকে থাকা অবস্থায়। কেউ কেউ প্রাণ হারিয়েছেন পাশের রেস্টুরেন্টে খেতে গিয়ে।

এই দুর্ঘটনায় আহত ও দগ্ধ অবস্থায় ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন ৪১ জন। এদের মধ্যে দুইজনকে নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্রে (আইসিইউ) রাখা হয়েছে। বাকিদের অবস্থাও আশঙ্কাজনক।

ঢাকাটাইমস/২২ফেব্রুয়ারি/এমআর/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :