যুক্তরাষ্ট্র নয়, ইউরোপের ত্রাণ নেবেন মাদুরো

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৩ ফেব্রুয়ারি ২০১৯, ১৫:১০

যুক্তরাষ্ট্রের মানবিক ত্রাণ গ্রহণ করতে অস্বীকার করলেও ইউরোপীয় ইউনিয়নের ত্রাণ গ্রহণ করবেন বলে জানিয়েছেন ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো। সাংবাদিকদের মাদুরো জানিয়েছেন, তার সরকারের ভাইস প্রেসিডেন্ট ডেলসি রডরিগেজ ইইউর পক্ষ থেকে পাঠানো একটি কন্টাক্ট গ্রুপের সঙ্গে বৈঠকে ভেনিজুয়েলার এ প্রস্তুতির কথা জানিয়ে দিয়েছেন।

সাক্ষাতে ইইউর পক্ষ থেকে ভেনিজুয়েলার জন্য জাতিসংঘের তত্ত্বাবধানে ২০০ কোটি ইউরো মূল্যের মানবিক ত্রাণ দেয়ার প্রস্তাব করা হয়। ভাইস প্রেসিডেন্ট রডরিগেজ ওই প্রস্তাব গ্রহণ করে তার দেশের জন্য প্রয়োজনীয় বিভিন্ন ওষুধ ও খাদ্যদ্রব্যের একটি তালিকা ইইউর কন্টাক্ট গ্রুপের হাতে তুলে দেন।

ইইউ এখন ওই তালিকা অনুযায়ী ২০০ কোটি ইউরো মূল্যের মানবিক ত্রাণ প্রস্তুত করে ভেনিজুয়েলায় পাঠাবে।

তবে ইইউর পাঠানো ত্রাণ নিলেও যুক্তরাষ্ট্রের ত্রাণ সীমান্তে আটকে দিয়েছে মাদুরো সরকার। ব্রাজিল ও কলম্বিয়া সীমান্ত দিয়ে যু্ক্তরাষ্ট্রের ত্রাণ ভেনেজুয়েলায় পৌঁছানোর কথা ছিল। বিরোধী দলীয় নেতা ও স্বঘোষিত প্রেসিডেন্ট হুয়ান গুইদোর আহ্বানে এসব ত্রাণ পাঠায় যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের ত্রাণ যেন ভেনেজুয়েলায় প্রবেশ করতে না পারে সেজন্য ব্রাজিল সীমান্ত সিলগালা করে দিয়েছে দেশটির সেনাবাহিনী। সেনাবাহিনীর সঙ্গে সংঘর্ষে অন্তত একজন নিহত এবং বেশ কয়েকজন আহত হয়েছেন।

বিতর্কিত নির্বাচনের পর আবারো মাদুরো ক্ষমতায় আসলে সরকারবিরোধী বিক্ষোভ শুরু করে বিরোধী দলগুলো। এমন অবস্থায় সম্প্রতি নিজেকে দেশটির প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা দেন বিরোধী দলীয় নেতা হুয়ান গুইদো। সঙ্গে সঙ্গে তাকে যুক্তরাষ্ট্রসহ প্রশ্চিমা দেশগুলো স্বীকৃতি দিলে রাজনৈতিক সংকট মারাত্মক রূপ নেয়। তবে চীন রাশিয়াসহ মার্কিন বিরোধী রাষ্ট্রগুলো মাদুরোর পক্ষ নেয়। ভেনেজুয়েলার সেনাবাহিনীও মাদুরোর পক্ষে থাকার ঘোষণা দেয়। মার্কিন নিষেধাজ্ঞ আরোপ হওয়ায় দেশটিতে মানবিক বিপর্যয়ের সৃষ্টি হয়েছে। এখন পর্যন্ত দেশটির রাজনৈতিক সংকটের কোনো সমাধান মেলেনি।

ঢাকা টাইমস/২৩ফেব্রুয়ারি/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :