কিউইদের রান পাহাড়ে পিষ্ট বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০১ মার্চ ২০১৯, ১২:২৯ | প্রকাশিত : ০১ মার্চ ২০১৯, ১২:২৫

বাংলাদেশের করা ২৩৪ রানের ‘মামুলি’ সংগ্রহ উদ্বোধনী জুটিতেই ছাড়িয়ে গেল নিউজিল্যান্ড। বরং দুই ওপেনারের সেঞ্চুরিময় দিনে সফরকারী বোলারদের নিয়ে ছেলে খেলাই করলো স্বাগতিকরা। রান উৎসবের দিনে বড় লিডের আভাস দিয়ে দ্বিতীয় দিন শেষ করলো কেইন উইলিয়ামসনের দল।

হ্যামিল্টনে দ্বিতীয় দিন শেষে ৪ উইকেটে নিউজিল্যান্ডের সংগ্রহ ৪৫১ রান। দুই ওপেনারের পর সেঞ্চুরির পথে অধিনায়ক উইলিয়ামসনও। দ্বিতীয় দিন শেষে ৯৩ রানে অপরাজিত ছিলেন তিনি। তার সঙ্গে ১ রানে ছিলেন নেইল ওয়াগনার।

প্রথম দিন বিনা উইকেটে ৮৬ রান করা নিউজিল্যান্ড দ্বিতীয় দিনটাও নিয়েছে নিজেদের করে। প্রথম সেশন থেকেই সফরকারী বোলারদের ওপর আধিপত্য বিস্তার করে ব্যাট চালিয়েছেন দুই ওপেনার টম ল্যাথাম ও জিত রাভাল। নিজের ১৭তম টেস্টে সেঞ্চুরি তুলে নেন রাভাল। বাংলাদেশের সংগ্রহ টপকে সতীর্থ ল্যাথামের সঙ্গে গড়ে তুলেন ২৫৪ রানের জুটি। যেটা কিনা কিউইদের টেস্ট ইতিহাসে তৃতীয় সেরা ওপেনিং জুটি। পাশাপাশি দুইশ ছাড়ানো পঞ্চম জুটি।

ছন্দ ধরে রেখেছেন টম ল্যাথামও। ৪৭ রানে টেস্ট ক্যারিয়ারে ৩ হাজার রান স্পর্শ করার পর তুলে নেন নিজের নবম এবং টানা তৃতীয় সেঞ্চুরি।

ক্যারিয়ারে প্রথম সেঞ্চুরি পাওয়া রাভালকে ফিরিয়ে প্রতিরোধ গড়া ওপেনিং জুটি ভাঙেন বাংলাদেশ অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। ফেরার আগে ১ ছক্কা আর ১৯ বাউন্ডারিতে ১৩২ রান করেন রাভাল।

রাভাল ফেরার পর উইলিয়ামসনকে নিয়ে রানের গতি ধরে রাখেন ল্যাথাম। দুজন মিলে দ্বিতীয় উইকেটে গড়েন ৭৯ রানের পার্টনারশিপ। জমে যাওয়া এই জুটি ভাঙেন সৌম্য সরকার। ল্যাথামকে ফিরিয়ে আগের দিন ক্যাচ মিস করার দায় মেটান এই পার্ট টাইম বোলার। সাজঘরে ফেরার আগে ১৬১ রান করেন ল্যাথাম। ২৪৮ বলে তার ইনিংসটি সাজানো ছিল ৩ ছক্কা আর ১৭ বাউন্ডারি দিয়ে। ল্যাথামের পর রস টেইলরকেও টিকতে দেননি সৌম্য। এলবিডব্লিউর ফাঁদে ফেলে ৪ রানে তাকে সাজঘরের পথ দেখান সৌম্য। আর শেষ বিকেলে প্রাপ্তির খাতায় যোগ হন মেহেদী মিরাজ। ৩১ ওভার বল করার পর হেনরি নিকোলসকে ফিরিয়ে নিজের প্রথম শিকার পান তিনি। আউট হওয়ার আগে ৮১ বলে ৭ বাউন্ডারিতে ৫৩ রান করেন নিকোলস।

দুই সেঞ্চুরি আর উইলিয়ামসন-নিকোলসের রান পাহাড়ে রীতিমত পিষ্ট হয়েই দ্বিতীয় দিন শেষ করলো মাহমুদউল্লাহ রিয়াদের দল।

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ ১ম ইনিংস: ২৩৪

নিউ জিল্যান্ড ১ম ইনিংস: ১১৮ ওভারে ৪৫১/৪ (আগের দিন ৮৬/০) (রাভাল ১৩২, ল্যাথাম ১৬১ উইলিয়ামসন, টেইলর ৪,নিকোলস ৫৩, ওয়েগনার ; সৌম্য ২/৫৭, মিরাজ ১/১৪৯, মাহমুদউল্লাহ ১/৩)

(ঢাকাটাইমস/১ মার্চ/এইচএ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :