আফ্রিকায় পুরস্কৃত নিষিদ্ধ সমকামী প্রেমের গল্প

বিনোদন ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ০৪ মার্চ ২০১৯, ১১:২২ | প্রকাশিত : ০৪ মার্চ ২০১৯, ১১:১৬

আফ্রিকার সবচেয়ে বড় পুরস্কারের অনুষ্ঠান ফেসপ্যাকো ফিল্ম ফেস্টিভ্যালের এবারের আসর বসেছে বুরকিনা ফাসোতে। এই উৎসবে শ্রেষ্ঠ গল্পের পুরস্কার হিতেছে সমকামী প্রেমের গল্পে নির্মিত ‘রাফিকি’ ছবিটি। শ্রেষ্ঠ অভিনেত্রীর পুরস্কার জিতেছে এই ছবিরই কেনিয়ান তারকা সামান্থা মুগাতসিয়াই। অথচ নায়িকার নিজ দেশেই সিনেমাটি নিষিদ্ধ করা হয়েছিল।

‘রাফিকি’ শব্দের অর্থ হচ্ছে বন্ধু। এই ছবিতে সামান্থা অভিনয় করেছেন একজন লেসবিয়ান বা নারী সমকামীর চরিত্রে। যার কারণে ছবিটি কেনিয়ায় নিষিদ্ধ করা হয়। সমকামিতাকে উৎসাহ দেয়া হচ্ছে এমন অভিযোগ তুলে গত বছর ‘রাফিকি’র ওপর নিষেধাজ্ঞা দেয় কেনিয়ার ফিল্ম ক্লাসিফিকেশন বোর্ড।

কেনিয়ায় সমকামিতা পুরোপুরি অবৈধ। আইন অমান্য করে দেশটিতে কেউ এমন কর্মে লিপ্ত হলে এবং তা প্রমাণিত হলে ১৪ বছরের কারাদণ্ডের বিধান রয়েছে। যদিও কেনিয়ার হাইকোর্ট আগামী মে মাসে একটি রুল দেয়ার কথা যে, নিষেধাজ্ঞাকে অবৈধ ঘোষণা করা হবে কিনা।

‘রাফিকি’তে উঠে এসেছে দুই তরুণীর ভালোবাসার গল্প। তাদের রোমান্স বা প্রেম ভালোবাসা হোমোফোবিয়ার বিরুদ্ধে। আবার তাদের দুইজনের পরিবার দুই রাজনৈতিক মেরুর। উগান্ডার লেখক মনিকা আরাক ডি এনইয়েকুর ছোট গল্প ‘জাম্বুলা ট্রি’র ওপর ভিত্তি করে সিনেমাটি তৈরি হয়েছে।

এই গল্পটি আগেও পুরস্কার জিতেছেল। এবার পুরস্কার জিতল ফেসপ্যাকোর পঞ্চাশতম চলচ্চিত্র উৎসবে। এখানে সেরা অভিনেতার পুরষ্কার পেয়েছেন ‘দি মার্সি অফ দা জাঙ্গল’ ছবির মার্ক জিঙ্গা। পুরস্কৃত হয়েছেন ছবিটির পরিচালকও।

ঢাকাটাইমস/৪মার্চ/এএইচ

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিনোদন এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :