পাটের ব্যাগ ব্যবহারে এমনিতেই বন্ধ হবে পলিথিন: বনমন্ত্রী

মৌলভীবাজার প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৯ মার্চ ২০১৯, ১৭:৩৪

বিকল্প হিসেবে পাটের যে ব্যাগ বাজারে ছাড়া হচ্ছে তাতে এমনিতেই পরিবেশের জন্য ক্ষতিকর পলিথিন বন্ধ হয়ে যাবে বলে মনে করেন পরিবেশ ও বনমন্ত্রী মো. শাহাব উদ্দিন। পলিথিনের বিকল্প পাটের ব্যবহার বাড়াতে ব্যবসায়ীদের আর্থিক অনুদান দেয়ার ব্যবস্থা হচ্ছে বলে জানান মন্ত্রী।

শনিবার দুপুরে মৌলভীবাজারের বর্ষিজুড়া ইকোপার্ক পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মন্ত্রী এ কথা বলেন।

বনমন্ত্রী বলেন, ‘পরিবেশের জন্য ক্ষতিকারক পলিথিন ব্যবহার আমরা সবাই একসাথে বন্ধ করে দিলে এমনিতেই পলিথিন বন্ধ হয়ে যাবে। এর জন্য আলাদা উদ্যোগের দরকার হবে না।’

লাউয়াছড়া ন্যাশনাল পার্কের বিভিন্ন প্রাণী ও জীববৈচিত্র্য রক্ষার স্বার্থে লাউয়াছড়ার ভেতর দিয়ে যে রাস্তা ও ট্রেন লাইন রয়েছে সেটি নতুনভাবে নির্মাণে সরকারের পরিকল্পনা রয়েছে বলে জানান মন্ত্রী। 

মন্ত্রী বলেন, রেললাইন সরানোর বিষয়টি সরকার বিকল্প চিন্তাভাবনা করছে। তবে পাকা রাস্তাটি বন্ধ না করে উভয় পাশে কাঁটাতারের বেড়া দিয়ে ফ্যানসিং করার পরিকল্পনা আছে। এটি বাস্তবায়িত হলে তখন আর লাউয়াছড়ায় বন্য প্রাণী দুর্ঘটনায় মারা যাবে না।

এসময় উপস্থিত ছিলেন স্থানীয় সাংসদ নেছার আহমদ, পৌর মেয়র ফজলুর রহমান, পুলিশ সুপার মোহাম্মদ শাহ জালালসহ বিভাগীয় বন কর্মকর্তারা।

এর আগে মন্ত্রী শ্রীমঙ্গল উপজেলা প্রেসক্লাবে সাংবাদিকদের সঙ্গে এক শুভেচ্ছা বিনিয়ম করেন।

মন্ত্রী মৌলভীবাজার পৌঁছে হজরত শাহ মোস্তফা (রহ.) এর মাজার ও  সাবেক সমাজকল্যাণ মন্ত্রী সৈয়দ মহসীন আলীর কবর জিয়ারত করেন।

বিকেলে মৌলভীবাজার পৌরসভার উদ্যোগে সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে  জেলার তিনটি আসন থেকে নির্বাচিত সরকার দলীয় তিন সংসদ সদস্য ও সংরক্ষিত মহিলা আসন থেকে নির্বাচিত সংসদ সদস্যকে গণসংবর্ধনা দেওয়ার কথা রয়েছে।

(ঢাকাটাইমস/০৯মার্চ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :