ঠাকুরগাঁওয়ে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে ফসলের ব্যাপক ক্ষতি

ঠাকুরগাঁও প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১২ মার্চ ২০১৯, ১১:২৫

হিমাগারের গ্যাস সিলিন্ডার বিস্ফোরিত হয়ে আম লিচু মরিচসহ বিভিন্ন ফসলের মুকুল পুড়ে নষ্ট হওয়ায় স্থানীয় আমানত কোল্ড স্টোরেজ ঘেরাও করেছে এলাকাবাসী। মঙ্গলবার সকাল ৯ টায় স্থানীয় বাসিন্দারা ওই হিমাগার  ঘেরাও করে ক্ষতিপূরণের দাবি জানায়।

স্থানীয়রা জানায়, সোমবার দিবাগত রাত ২ টার সময় বিকট শব্দে ঠাকুরগাঁও সদর উপজেলার আকচা ইউনিয়নের বলদিয়া পুকুর এলাকায় আমানত কোল্ড স্টোরেজ গ্যাস সিলিন্ডার বিস্ফোরিত হয়।

এতে বিকট শব্দে স্থানীয় বাসিন্দাদের ঘুম ভেঙে যায় ।এ সময় এক প্রকার ঝাঁঝালো গন্ধে স্থানীয় বাসিন্দারা সন্তান পরিজন নিয়ে বাড়িঘর ছেড়ে পালিয়ে যায়। অনেকে পাশ্ববর্তী ক্ষেতখামারে আশ্রয় নেয়। সারারাত সেখানেই অবস্থান করে। গ্যাসের গন্ধে শিশুরা বমি করতে থাকে।

সকালে লোকজন বাইরে থেকে নিজ নিজ বাড়িতে ফিরে দেখেন, তাদের আম, লিচুর মুকুল এবং বোরো ধান এবং মরিচসহ অন্যান্য ফসল ঝলসে গেছে।

স্থানীয় বাসিন্দা মিজানুর রহমান মেম্বার ও সম্ভু দেবনাথ জানান, গ্যাসের কারণে তাদের এলাকার প্রায় একশ একর ফল ও ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে।

এ অবস্থায় সকাল ৯ টায় সহস্রাধিক নারী পুরুষ আমানত কোল্ড স্টোরেজ ঘেরাও করে বিক্ষোভ করতে থাকেন। তারা ক্ষতি পূরণের দাবি করেন।

এ ব্যাপারে ঠাকুরগাঁও সদর উপজেলা কৃষি কর্মকর্তা আনিসুর রহমান জানান, আমানত কোল্ড স্টোরেজের গ্যাস সিলিন্ডার বিস্ফোরিত হয়ে ফল ও ফসলের ক্ষতির বিষয় নিরুপণ করার জন্য উপসহকারী কৃষি কর্মকর্তাদের দায়িত্ব দেয়া হয়েছে। তারা এলাকায় গিয়ে কৃষকদের সঙ্গে কথা বলে ক্ষতির পরিমাণ নির্ধারণ করবেন।

এ ব্যাপারে আমানত কোল্ড স্টোরেজের মালিক বা ম্যানেজারকে পাওয়া যায় নি।

ঢাকাটাইমস/১২মার্চ/ওআর

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :