কৃত্রিম দ্বীপে ‘শহর’ গড়বে চীন

অনলাইন ডেস্ক
 | প্রকাশিত : ২০ মার্চ ২০১৯, ০৯:২৭

দক্ষিণ চীন সাগরের বিতর্কিত জলসীমায় নতুন একটি শহর গড়ার পরিকল্পনা নিয়েছে চীন সরকার। চীনের এই উদ্যোগে এরই মধ্যে আপত্তি জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। চীনের নির্মিত কৃত্রিম দ্বীপে সম্প্রতি এই ‘শহর’ নির্মাণের কথা জানান চীনের দক্ষিণাঞ্চলীয় সানশা শহরের কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক ঝ্যাং জুন। এরপরই এতে আপত্তি তোলে যুক্তরাষ্ট্র।

ঝ্যাং জুন জানান, প্রেসিডেন্ট শি জিনপিংয়ের নির্দশনা অনুসারে দ্বীপ শহর নির্মাণের কাজ এগিয়ে নেয়া হবে। পরিকল্পনার আওতায় ইয়াংজিং দ্বীপের সঙ্গে ঝাওশু ও জিনকিং দ্বীপকে যুক্ত করে নতুন শহর নির্মাণ করা হবে এবং সেখানে স্ট্র্যাটেজিক সার্ভিস ও লজিস্টিক বেইজ গড়ে তোলা হবে। খবর সাউথ চায়না মর্নিং পোস্টের।

ঝ্যাং জুন বলেন, ‘দক্ষিণ চীন সাগরের দ্বীপগুলো নিয়ে আমাদের সতর্কতার সঙ্গে পরিকল্পনা করা দরকার যাতে এগুলোকে আলাদা আলাদা কাজে ব্যবহার সম্ভব হয়। বিষয়টি নিয়ে স্থানীয় কর্মকর্তারা সক্রিয় পদক্ষেপ নেবেন এবং প্রেসিডেন্টকে তাদের উদ্যোগের সন্তোষজনক রিপোর্ট দেখাবেন।’

গত কয়েক বছর ধরে দক্ষিণ চীন সাগরে কয়েকটি কৃত্রিম দ্বীপ গড়ে তুলেছে চীন। এসব কৃত্রিম দ্বীপ নির্মাণের বিরোধিতা করে আসছে যুক্তরাষ্ট্র। এসব দ্বীপের কারণে জাহাজ চলাচলের ক্ষেত্রে যুক্তরাষ্ট্র অনেকটা শক্তিহীন হয়ে পড়বে বলে ধারণা করা হচ্ছে।

ঢাকা টাইমস/২০মার্চ/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :