টিপস

স্মার্টফোন গরম হলে করণীয়

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ মার্চ ২০১৯, ১৩:২৩

স্মার্টফোন ব্যবহারকারীদের অনেকেই অভিযোগ করেন তার ফোনটি দ্রুত গরম হচ্ছে। এটি একটি সাধারণ এবং বহুল সমস্যা হয়ে দাঁড়িয়েছে। 

স্মার্টফোন বেশি চার্জ করলে অথবা বেশি গেম খেলতে গরম হতে শুরু করে। ফোনে কথা বলতে বলতে খেয়াল করলেন, ফোনটা গরম হয়ে উঠেছে! ফোন চার্জে বসানো, খুলতে গিয়ে দেখলেন সেটা গরম হয়েছে। গেম খেলা বা ভিডিও দেখার সময় ফোন এত গরম হয়ে যাচ্ছে যে হাতে রাখতে পারছেন না। তখন মনের মধ্যে আতঙ্ক কাজ করতে শুরু করে। জেনে নিন ফোনের এই ব্যাটারি গরম হয়ে ওঠা বন্ধ করবেন কী করে?
 
১। সূর্যের আলো থেকে স্মার্টফোন দূরে রাখুন। প্লাস্টিকে তৈরি স্মার্টফোন আরও বেশি দূরে রাখা প্রয়োজন। বেশি সুর্যের আলোতে থাকলে স্মার্টফোন যেমন বেশি গরম হয়ে যায় একই ভাবে ক্ষতি হয় ফোনের টাচস্ক্রিনে।

২। রাতভর ফোন চার্জে দিয়ে রাখার অভ্যাস ত্যাগ করুন। এর ফলে মোবাইল অত্যধিক গরম হয়ে যাওয়া ছাড়াও ব্যাটারির কার্যক্ষমতা হ্রাস পায়। বিছানা বা সোফায় ফোন চার্জে বসাবেন না। টেবিলে রেখে ফোন চার্জ করুন।

৩। চার্জ দেওয়ার সময় ফোনের কভার অবশ্যই খুলে রাখুন। চার্জ দেওয়ার সময় ফোনে যে তাপ উৎপন্ন হয়, কভার থাকায় তা বেরতে পারে না। ফলে মোবাইল ফোন গরম হয়ে ওঠে।

৪। সারা রাত ফোন চার্জ করবেন না। চার্জ শেষ হলে চার্জার ফোন থেকে ডিসকানেক্ট করুন। সারা রাত ফোন চার্জ করলে যেমন ফোন গরম হয় একই সঙ্গে ফোনের ব্যাটারির আয়ু হু হু করে কমে যায়।

৫। অন্য ফোনের ব্যাটারি বা অন্য ফোনের চার্জার ব্যবহার না করাই ভাল। এতে হ্যান্ডসেট দ্রুত খারাপ হওয়ার আশঙ্কা থাকে।

৫) যে সব অ্যাপস চালালে ফোনের ব্যাটারি দ্রুত খরচ হয় বা ফোন গরম হয়ে ওঠে, সেগুলো ফোন থেকে আন-ইনস্টল করে দেওয়াই ভাল।

(ঢাকাটাইমস/২০মার্চ/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :