ফরিদপুরে তিন দিনব্যাপী সুমনের একক চিত্র প্রদর্শনী

ফরিদপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩১ মার্চ ২০১৯, ১৭:৩৭

ফরিদপুরে ‘প্রকৃতি পরমা... কেবলি দৃশ্যের জন্ম হয়’- প্রতিপাদ্যকে সামনে রেখে শুরু হয়েছে চিত্রশিল্পী সুমন মিয়ার তিন দিনব্যাপী একক চিত্র প্রদর্শনী। শহরের অম্বিকা মেমোরিয়াল হলে এ প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

শনিবার বিকাল সাড়ে ৫টার দিকে এ প্রদর্শনীর উদ্বোধন করেন প্রবীণ শিক্ষক ও সাংবাদিক জগদীশ চন্দ্র ঘোষ।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ফরিদপুর আর্ট ইনস্টিটিউটের প্রধান সাজেদুল ইসলাম।

বক্তব্য দেন- সংস্কৃতি ব্যক্তিত্ব আলতাফ হোসেন, নাট্য গবেষক বিপ্লব বালা, শিশু সংগঠন ফুলকির সভাপতি অঞ্জলি বালা, সাধারণ সম্পাদক সিরাজুল আজম, অবসরপ্রাপ্ত সরকারি কর্মকর্তা নান্নু মিয়া, ব্লাস্ট ফরিদপুরের সমন্বয়কারী শিপ্রা গোস্বামী, সৈকত রহমান প্রমুখ।

বক্তারা বলেন, ‘সংস্কৃতির অন্যতম মাধ্যম হচ্ছে চিত্রকলা। চিত্রকলা সমাজজীবনের চিত্র তুলে ধরে। মানুষের মন সব সময় সৃজনশীলতার জন্য কাজ করতে চায়। সেই আদিম যুগে আলতামিরার গুহা মানবের বাইস আঁকা ছবিটি আজও মানুষের সৃষ্টিশীলতা ও তার মনের সুকুমারবৃত্তির কথা তুলে ধরে।

বক্তারা বলেন, ‘শিল্পী এবং শিল্পীর কর্মকে আমাদের রক্ষা করতে হবে। শিল্পীকে শিল্পচর্চার পরিবেশ দিতে হবে। তার ছবি বিক্রির ব্যাবস্থা করতে হবে। শিল্পীকে বাঁচিয়ে রাখতে তার শিল্পকর্মকে সঠিক মর্যাদা দিতে হবে। আমাদের মধ্যে লোক দেখানো ভাব আছে। সে ভাব পরিহার করে শিল্পীর প্রকৃত মর্যাদা দিতে হবে শিল্পী ও শিল্পের জন্য আমাদের নিবেদিত থাকতে হবে।’

সুমন মিয়া শহরের ঝিলটুলী মহল্লার বাসিন্দা। ঢাকার বুলবুল ললিত কলা একাডেমির মাধ্যমে তার চিত্রকলার হাতেখড়ি। এছাড়া ফরিদপুর আর্ট ইনস্টিটিউটেও তিনি প্রশিক্ষণ নিয়েছেন।

সুমন মিয়া জানান, ‘ফরিদপুরের মত একটি মফস্বল শহরে এ জাতীয় চিত্র প্রদর্শনীর আয়োজন করা একটি দুরুহ ব্যাপার। বড় সমস্যা হচ্ছে- হলরুম বা গ্যালারি। ফরিদপুরে ছবি প্রদর্শনীর জন্য কোন গ্যালারি নেই। যে হলরুমগুলো আছে, সেগুলো অত্যন্ত ব্যয়বহুল।

ছবি প্রদর্শনীর জন্য একটি গ্যালারি নির্মাণের উপর তাগিদ দিয়ে সুমন মিয়া বলেন, ‘কোন ক্রেতা যদি ছবি কিনতে চান- তার ব্যবস্থাও থাকবে এ প্রদর্শনীতে।’

(ঢাকাটাইমস/৩১মার্চ/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :