১২ টাকার ওষুধ কীভাবে ১২০০ টাকায়?

মাহবুব কবির মিলন
 | প্রকাশিত : ০৩ এপ্রিল ২০১৯, ১৯:১০

অপারেশনের রোগীর জীবন রক্ষাকারী ওষুধ Ephedrine hydrochloride। এমআরপি মানে সর্বোচ্চ খুচরা মূল্য ১২ টাকা, বাজারে বিক্রি হয় ১২০০ টাকা পর্যন্ত। গতকাল রংপুরে আমার কাজিনের সিজারে কেনা হয়েছে ৭৫০ টাকা দিয়ে।

Ephedrine hydrochloride মাদক আইটেম হেতু তা বানাতে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের অনুমতি লাগে। এটা দিয়ে অতি সহজেই ইয়াবা ( মেথঅ্যাম্ফিটামিন) বানানো যায় বিধায় এত নিয়ন্ত্রণ। কিন্তু কী কারণে ১২ টাকার জিনিস ১২০০ টাকা!

সকালে কথা বলেছি ঔষধ প্রশাসন অফিসে। ১২ টাকার জিনিস ১২০০ টাকা কেন এবং তারা কী ব্যবস্থা নিয়েছেন জানতে চাইলে লোকবলের স্বল্পতার কারণে মার্কেট কন্ট্রোল করতে পারেন না বলে জানিয়েছেন। বললাম, অভিযোগ করব, আপনারা মার্ক আপ নিয়ে তাদের সহ বসবেন প্লিজ। অভিযোগ করতে বলেছেন আমাকে।

বললাম, কোম্পানি যদি বলে উৎপাদন স্বল্পতার কথা, তাহলে তাদেরকে সারা বছরের ভ্যাট চালান, মাদকের অনুমতিপত্র (কত কেজির অনুমতি), মার্কেটিং করার রেকর্ড পত্র ইত্যাদি নিয়ে ডাকবেন।

কথা বললাম মাদক দ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরে। মজার বিষয় এখানে।

দেশে চারটি কোম্পানি Ephedrine hydrochloride বানায়। তাদের গত সপ্তাহে ২০ কেজি Ephedrine hydrochloride পাউডার ব্যবহারের অনুমতি দেয়া হচ্ছে বা হয়েছে।

প্রতি ৫ এম এম্পুলে ২৫ মিলিগ্রাম পাউডার ব্যবহার হয়। সে হিসেবে ২০ কেজি Ephedrine hydrochloride পাউডার দিয়ে প্রায় আট লাখ এম্পুল ইঞ্জেকশন বানানো যাবে। দেশে কত এম্পুল লাগে। এই ২০ কেজি শেষ হলে তারা আবার আবেদন করবে বা করার সুযোগ আছে।

তাহলে মার্কেটে ক্রাইসিস থাকে কীভাবে? কীভাবে ১২ টাকার ঔষধ ১২০০ টাকা বিক্রয় হয়।

তবে এবার একটা সিস্টেম চালু করবে মাদক দ্রব্য মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর। পরে অনুমতির সময় এই ২০ কেজি দিয়ে কত এম্পুল বানানো হয়েছে তার পইপই করে কাগজ দাখিল করতে হবে। আর আমি তো আছি ইনশাআল্লাহ।

সকল জনগণের কাছে অনুরোধ, আপনারা খেয়াল করবেন প্লিজ। এই মাসে (আগামী সপ্তাহে বাজারে চলে আসবে) উৎপাদিত Ephedrine hydrochloride কত দামে বাজারে বিক্রি হচ্ছে তা লক্ষ্য করুন, দোকানে কেনার সময় অডিও ভিডিও রেকর্ড রাখুন। কোন কোম্পানির ঔষধ, সব তথ্য আমাদের জানান। পারলে ভোক্তায় অভিযোগ করবেন। মেদ ভুঁড়ি না জমিয়ে একটু আলো আনার কাজে নেমে পড়ুন প্লিজ।

আমার জন্য এত দোয়া করে লাভ নেই। হাত গুটিয়ে নেমে পড়ুন সবাই। একা করা সম্ভব নয়। বসে বসে দোয়া আর আমিন বলা অতি সহজ।

লেখক: অতিরিক্ত সচিব; সদস্যনিরাপদ খাদ্য কর্তৃপক্ষ

সংবাদটি শেয়ার করুন

নির্বাচিত খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :