তৌহিদ জামাতকে দায়ী করছে শ্রীলঙ্কা

আন্তর্জাতিক ডেস্ক
| আপডেট : ২২ এপ্রিল ২০১৯, ১৯:০৯ | প্রকাশিত : ২২ এপ্রিল ২০১৯, ১৮:১৬

ইস্টার সানডেতে রবিবার শ্রীলঙ্কার তিনটি গির্জা ও তিনটি হোটেলে সিরিজ বোমা হামলার ঘটনায় দেশটির ন্যাশনাল তৌহিদ জামাত বা এনটিজে নামক একটি চরমপন্থী ইসলামি সংগঠনকে দায়ী করছে দেশটির পুলিশ।

শ্রীলঙ্কার পুলিশ বলছে, তাদের ধারণা ভয়াবহ বিস্ফোরণের ঘটনাগুলো যারা ঘটিয়েছে তাদের একটি বড় অংশ এই উগ্র ইসলামপন্থী গোষ্ঠীর সঙ্গে জড়িত। এই গোষ্ঠীটি স্থানীয়ভাবেই তাদের তৎপরতা চালায় বলে বলা হচ্ছে। খবর বিবিসির।

সোমবার লঙ্কান স্বাস্থ্যমন্ত্রী রজিতা সেনারত্নে গণমাধ্যমকে বলেন, এই গোষ্ঠী আত্মঘাতী হামলাকারীদের দ্বারা ব্যবহার করে সিরিজ হামলা চালিয়েছে। একই সাথে তিনি ইঙ্গিত দেন সংগঠনটির সঙ্গে আন্তর্জাতিক কোনো পক্ষের সংযোগ থাকতে পারে।

লঙ্কান মন্ত্রী বলেন, আমরা মনে করি না শুধু এদেশে থাকা কিছু লোক এই হামলা চালিয়ে থাকতে পারে। আন্তর্জাতিক সহায়তা ছাড়া এই মাত্রার হামলা সম্ভব নয়।

এদিকে সৌদিভিত্তিক আল আরাবিয়া টেলিভিশনকে উদ্ধৃত করে  রাশিয়ান সংবাদ সংস্থা তাস জানিয়েছে, তৌহিদ জামাত এ ঘটনায় দায় স্বীকার করেছে।

তাসের খবরে বলা হয়, আল আরাবিয়া টিভি চ্যানেল সোমবার (২২ এপ্রিল) টুইটারে জানিয়েছে, স্থানীয় সন্ত্রাসী সংগঠন জামাত আল তৌহিদ আল ওয়াতানিয়া হামলার দায় স্বীকার করেছে। তবে টুইটে তারা গ্রুপটি সম্পর্কে বিস্তারিত কিছু জানায়নি।

হামলায় নিহতের সংখ্যা বেড়ে এখন পর্যন্ত ২৯০ জনে পৌঁছেছে। আহত হয়েছেন চার শতাধিক।

শ্রীলঙ্কায় সোমবার মধ্যরাত থেকে জরুরি অবস্থা জারি করা হচ্ছে। মধ্যরাত থেকে শর্তসাপেক্ষে জরুরি অবস্থা জারির এই পরিকল্পনা ঘোষণা করেছে দেশটির জাতীয় নিরাপত্তা কাউন্সিল।

দেশটির প্রেসিডেন্টের মিডিয়া ইউনিট এ বিষয়ে একটি সংবাদ বিজ্ঞপ্তি দিয়েছে। এতে সন্ত্রাসবাদ মোকাবিলায় জরুরি অবস্থা জারির পক্ষে সাংবিধানিক ধারা উল্লেখ করা হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, জরুরি অবস্থা জারির মাধ্যমে সন্ত্রাসবাদ মোকাবিলা করা হবে। জরুরি অবস্থা দেশের নাগরিকদের মতপ্রকাশের স্বাধীনতাকে বাধাগ্রস্ত করবে না।

শ্রীলঙ্কায় ভয়াবহ বোমা হামলায় হতাহতের ঘটনায় আগামীকাল মঙ্গলবার জাতীয় শোক পালন করবে দেশটি।

(ঢাকাটাইমস/২২এপ্রিল/জেবি)

 

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :