‘রাষ্ট্রায়ত্ত্ব পাটকলগুলোকে লাভজনক করার চেষ্টা চলছে’

নরসিংদী প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩০ এপ্রিল ২০১৯, ১৮:৫৯

রাষ্ট্রায়ত্ত্ব পাটকলগুলোর লোকসানের কারণ খতিয়ে দেখে লাভজনক প্রতিষ্ঠানে পরিণত করার চেষ্টা চালানো হচ্ছে বলে জানিয়েছেন বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী।

তিনি মঙ্গলবার দুপুরে দেশের অন্যতম বৃহৎ নরসিংদীর ইউএমসি (ইউনাইটেড মেঘনা চাঁদপুর) জুট মিল পরিদর্শন শেষে সাংবাদিকদের একথা জানান।

পাটকল শ্রমিকদের বকেয়া মজুরি আসন্ন রোজার মধ্যেই পরিশোধ করা হবে বলেও জানান তিনি।

মন্ত্রী বলেন, ‘জুট মিলগুলোর লোকসানের কারণ ও চলমান সমস্যা সমাধানের পথ বের করতেই আজকের এ পরিদর্শনে আসা। সরকারি পাটকলগুলোতে আমরা ভর্তুকি দিচ্ছি। আর ভবিষ্যতে ভর্তুকি দিয়ে জুট মিলগুলো চালানো হবে কী না সে বিষয়ে কর্মকর্তা-কর্মচারী ও শ্রমিকদের সঙ্গে বোঝাপড়া করা দরকার। প্রাথমিকভাবে আমরা লোকসানের বড় একটি কারণ পেয়েছি যা হচ্ছে অতিরিক্ত মজুরি কমিশন। বেসরকারি পাটকলগুলোতে একজন শ্রমিকের যে বেতন দেয়া হয় আমরা তার ২-৩ গুণ বেশি দিচ্ছি। আর বেসরকারি পাটকলগুলোর যন্ত্রপাতিও অত্যাধুনিক। তারা যেখানে চারটি মেশিনের বিপরীতে একজন শ্রমিককে কাজ করায় সেখানে আমাদের পুরনো মেশিনগুলো প্রতিটিতে একজন করে শ্রমিক লাগে। আর একটি বড় কারণ হচ্ছে মৌসুমে পাট না কিনে গড় মৌসুমে অতিরিক্ত দামে পাট কেনা। এসব বিষয় খতিয়ে দেখা হচ্ছে।’

শ্রমিকদের নয় দফা দাবি বিষয়ে মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা পাট শ্রমিকদের প্রতি আন্তরিক। প্রধানমন্ত্রী সোমবার (২৯ এপ্রিল) জুটমিলভিত্তিক বকেয়ার পরিমাণ জানতে চেয়েছেন। আশা করছি, শ্রমিকদের বকেয়া আসন্ন রমজানের আগে অথবা রমজানের মধ্যে পরিশোধ করা হবে।

আর দাবির প্রেক্ষিতে যদি আমরা সরকারি পাটকলগুলো বন্ধ করে দেই, তাহলে বেসরকারি প্রতিষ্ঠানগুলো বিশেষ সিন্ডিকেট তৈরি করবে। আর শুধুমাত্র আমাদের শ্রমিকদের জন্যই নয়, পাট ও পাট চাষিদের বাঁচিয়ে রাখতেই সরকারি পাটকলগুলো বাঁচিয়ে রাখতে হবে।

এ সময় নরসিংদী সংরক্ষিত নারী আসনের সাংসদ তামান্না নুসরাত বুবলী, সচিব মিজানুর রহমান, বিজেএমসির চেয়ারম্যান শাহ মোহাম্মদ নাছিম, অতিরিক্ত সচিব আবু বক্কর সিদ্দিক, নরসিংদী পৌর মেয়র কামরুজ্জামান কামরুল, ইউএমসি জুটমিলের মহাব্যবস্থাপক (প্রকল্প প্রধান) গাজী শাহাদাৎ হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/৩০এপ্রিল/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :