বিনিয়োগসীমা বাড়ানোর লক্ষ্যে বাংলাদেশ ব্যাংকের প্রজ্ঞাপন জারি

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৬ মে ২০১৯, ২১:৪৩

পুঁজিবাজারে ব্যাংকের বিনিয়োগের শর্ত শিথিল করেছে বাংলাদেশ ব্যাংক। এখন থেকে পুঁজিবাজারের তালিকাভুক্ত নয় এমন কোম্পানির শেয়ারে বিনিয়োগকে ব্যাংকের পুঁজিবাজারে বিনিয়োগ হিসেবে গণ্য করা হবে না। ফলে সমপরিমাণ টাকা তারা পুঁজিবাজারে বিনিয়োগ করতে পারবে।

আজ বৃহস্পতিবার এ-সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক।

প্রজ্ঞাপন অনুসারে স্পেশাল পারপাস ভেহিক্যাল, অল্টারনেটিভ ইনভেস্টমেন্ট ফান্ড ও সমজাতীয় তহিবলের বাস্তবায়িত বা বাস্তবায়নাধীন সরকারি-বেসরকারি অবকাঠামো প্রকল্পে বিনিয়োগকৃত অর্থ ক্যাপিটাল মার্কেট এক্সপোজারের বাইরে থাকবে।

প্রজ্ঞাপনে বলা হয়, ‘সরকারসহ বিভিন্ন অংশীজনের মতামত এবং পুঁজিবাজারের সার্বিক পরিস্থিতি বিবেচনায় নিয়ে তালিকাভুক্ত নয় এরুপ সিকিউরিটিজে (ইকুইটি শেয়ার, নন-কনভারটেবল কিউমুলেটিভ প্রিফারেন্স শেয়ার, নন কনভারটেইবেল বন্ড, ডিভেঞ্চার, ওপেন ইন্ড মিউচুয়াল ফান্ড) ব্যাংকের বিনিয়োগ পুঁজিবাজারে ব্যাংকের মোট বিনিয়োগ (সোলো ও কনসোলাইডেইটেট) হিসাবায়নের অন্তর্ভুক্ত না করার বিষয়ে সিদ্ধান্ত হয়েছে।’

পুঁজিবাজারে তালিকাভুক্ত এবং অ-তালিকাভুক্ত কোম্পানিতে ব্যাংকগুলোর বিনিয়োগকে পুঁজিবাজার এক্সপোজার হিসেবে গণ্য করা হয়। এতে পুঁজিবাজারে ব্যাংকগুলোর প্রকৃত বিনিয়োগের চিত্র ফুঁটে ওঠে না। দীর্ঘদিন ধরে এ বিষয়ে সংশোধন আনার জন্য বিএসইসি, ডিএসই ও বাজারসংশ্লিষ্ট অন্যান্য সংস্থাগুলো দাবি জানিয়ে এসেছে। এসব দাবির পরি পরিপ্রেক্ষিতে পুঁজিবাজারে তফসিলি ব্যাংকগুলোর বিনিয়োগ সক্ষমতা বাড়ানোর লক্ষ্যে প্রধানমন্ত্রী ও অর্থ মন্ত্রণালয়য়ের নির্দেশনা এবং বিএসইসির সুপারিশের আলোকে বাংলাদেশ ব্যাংক এই সিদ্ধান্ত নিয়েছে। এতে করে ব্যাংকগুলো আগের চেয়ে বেশি পরিমাণ অর্থ পুঁজিবাজারে বিনিয়োগ করতে পারবে।

(ঢাকাটাইমস/১৬মে/মোআ)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত