মেধাবী আলীর পাশে মনদ্বীপ ঘরাই

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৮ মে ২০১৯, ২১:৪৮

এইচএসসি পাশের পর আলীর স্বপ্ন উচ্চ শিক্ষার জন্য বিশ্ববিদ্যালয়ে ভর্তি হবে। কিন্তু আর্থিক সঙ্গতি না থাকায় সেই স্বপ্নপূরণ নিয়ে দুশ্চিন্তায় পরে যায় আলী। তবে তার সেই চিন্তা দূর করতে এগিয়ে এসেছেন একজন সরকারি কর্মকর্তা। মনদ্বীপ ঘরাই নামের এই কর্মকর্তা বর্তমানে স্থানীয় সরকার বিভাগের এলজিএসপি-৩ প্রকল্পে কর্মরত আছেন সরকারের সিনিয়র সহকারী সচিব হিসেবে।

মঙ্গলবার রাজধানীতে একটি স্বেচ্ছাসেবী সংগঠনের অনুষ্ঠানে যোগ দিয়ে আগামী ছয় মাস নিজের বেতনের একদিনের সমপরিমাণ অর্থ আলীর স্বপ্ন পূরণের জন্য দেয়ার ঘোষণা দেন। বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার স্বপ্ন পূরণ করে আলীও একদিন মানুষের পাশে দাঁড়াবে এমন প্রত্যাশা মনদ্বীপের।

শিক্ষার্থী আলীর গ্রামের বাড়ি রংপুরে। তার বাবা হাবিবুর রহমান দীর্ঘদিন ধরে অসুস্থ। অভাবের সংসারে অনেকটা যুদ্ধ করে চলতি বছর রংপুর সরকারি কলেজ থেকে এইচএসসি পরীক্ষায় অংশ নিয়ে জিপিএ- ৪.৮৩ পেয়ে উত্তীর্ণ হয়েছেন। এখন বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়ে উচ্চ শিক্ষা করার।

জানা গেছে, মঙ্গলবার ঢাকার মোহাম্মদপুরের লালমাটিয়া লাইসিয়াম কনভেনশন সেন্টারে শিক্ষার্থীদের নিয়ে ভিন্ন এক মিলন মেলার আয়োজন করে 'ঘুড্ডি ফাউন্ডেশন' নামে একটি সামাজিক সংগঠন। এবারের এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হওয়া দুই শতাধিক মেধাবী শিক্ষার্থী তাদের স্বপ্ন নিয়ে সেখানে অংশ নেন। তাদের সবাই অস্বচ্ছল পরিবারের। সবার স্বপ্ন একটাই, সেটি হলো ভালো কোনো বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়ে উচ্চ শিক্ষা গ্রহণ। তাদের স্বপ্ন পূরণের দায়িত্ব নিয়েছে ঘুড্ডি ফাউন্ডেশনের উদ্যোগ 'বর্ণ' এডুকেশন কেয়ার।

‘বর্ণ' মেধাবী অস্বচ্ছল শিক্ষার্থীদের বিনামূল্যে হোস্টেলে থাকার ব্যবস্থা ও ও ভর্তি পরীক্ষায় সহায়তা দিয়ে থাকে।

মেধাবী এসব শিক্ষার্থীদের মিলন মেলায় হাজির হয়েছিলেন মনদীপ ঘরাই। তিনি 'বর্ণ' এর এই মহৎ উদ্যোগে নিজেকে সম্পৃক্ত রাখতে দরিদ্র মেধাবী শিক্ষার্থী আলীর বিশ্ববিদ্যালয়ে ভর্তির স্বপ্ন পূরণের দায়িত্ব নেন।

মনদীপ ঘরাই বিভিন্ন সময় মানবিক নানা কর্মকাণ্ডে নিজেকে সম্পৃক্ত রেখেছেন। তার লেখা বইয়ের লভ্যাংশের পুরো টাকা উৎসর্গ করেছেন পথশিশুদের শিক্ষা সহায়তায়। এছাড়াও নববর্ষ ভাতার পুরো টাকা তিনি বিলিয়ে দেন পথশিশুদের নববর্ষ উদযাপনে।

আলীকে এ মাসের অর্থ হাতে তুলে দিয়ে মনদীপ ঘরাই বলেন, সব ভালো কাজে প্রেরণা দিতে সাধ্যমতো চেষ্টা করি। আলীর স্বপ্ন পূরণের দায়িত্ব গ্রহণের মাধ্যমে মেধাবীদের একটা বার্তা দিতে চেয়েছি যে, ওদের পাশে আমরা সবসময় আছি। আমি চাই এই আলীই একদিন সফল হয়ে অন্য কারও পাশে দাঁড়াবে।

(ঢাকাটাইমস/২৮মে/বিইউ/ইএস)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :