অস্ট্রেলিয়ার আগ্রাসী ব্যাটিংয়ে বাংলাদেশের লক্ষ্যমাত্রা ৩৮২

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২১ জুন ২০১৯, ০০:১৬ | প্রকাশিত : ২০ জুন ২০১৯, ১৯:৫০

বাংলাদেশকে ৩৮২ রানের বিশাল লক্ষ্যমাত্রা দিলো অস্ট্রেলিয়া। বিশ্বকাপে শনিবার টাইগারদের বিপক্ষে টস হেরে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৫ উইকেটে ৩৮১ রান সংগ্রহ করেছে অজিরা। এবারের বিশ্বকাপে এটি দলীয় তৃতীয় সেরা স্কোর। ওয়ানডে ক্রিকেটে এখন পর্যন্ত সর্বোচ্চ ৩২২ রানের লক্ষ্যমাত্রা তাড়া করে জেতার রেকর্ড আছে বাংলাদেশের।

অজি ওপেনার ডেভিড ওয়ার্নার আজ দুর্দান্ত সেঞ্চুরি করেছেন। ১৪৭ বলে ১৪টি চার ও পাঁচটি ছক্কার সাহায্যে ১৬৬ রান করেছেন তিনি। এই বিশ্বকাপে এটি এক ইনিংসে ব্যক্তিগত সর্বোচ্চ স্কোর। আর এবারের ব্শ্বিকাপে ওয়ার্নারের এটি দ্বিতীয় সেঞ্চুরি।

এছাড়া ৭২ বলে ৮৯ রান করেছেন উসমান খাজা। ১০ বলে ২টি চার ও তিনটি ছক্কার সাহায্যে ৩২ রান করেছেন গ্লেন ম্যাক্সওয়েল। বাংলাদেশের বোলারদের মধ্যে সৌম্য সরকার ৩টি ও মোস্তাফিজুর রহমান ১টি করে উইকেট শিকার করেছেন। 

নটিংহামশায়ারের ট্রেন্ট ব্রিজে আজ বাংলাদেশের বিপক্ষে টস জিতে ব্যাট করতে নামে অস্ট্রেলিয়া। ব্যাটিংয়ে নেমে দুই ওপেনার ডেভিড ওয়ার্নার ও অ্যারোন ফিঞ্চের ব্যাটিংয়ে দ্রুতগতিতে রান তুলতে থাকে অস্ট্রেলিয়া। ১৭তম ওভারে দলীয় শতরান পূরণ করে তারা। যখন মূল বোলাররা উইকেট নিতে ব্যর্থ হচ্ছিল তখন পার্টটাইম বোলার সৌম্য সরকারকে বোলিংয়ে আনেন টাইগার অধিনাক মাশরাফি বিন মর্তুজা। আর সৌম্যর হাত ধরেই অস্ট্রেলিয়ার ওপেনিং জুটি ভাঙে বাংলাদেশ। ২১তম ওভারে শর্ট থার্ডম্যানে রুবেল হোসেনের হাতে ক্যাচ দিয়ে ফিরে যান অজি অধিনায়ক ফিঞ্চ। ফেরার আগে ৫১ বলে ৫৩ রান করেন তিনি। ওপেনিং জুটিতে ১২১ রানের জুটি গড়েন ওয়ার্নার ও ফিঞ্চ।

ফিঞ্চ ফিরলেও রানের গতি থেমে ছিল না অস্ট্রেলিয়ার। ওয়ার্নার ও উসমান খাজার দৃঢ় ব্যাটিংয়ে বড় স্কোরের দিকে এগোতে থাকে অজিরা। দ্বিতীয় উইকেট জুটিতে ১৯২ রানের জুটি গড়েন ওয়ার্নার ও খাজা। ইনিংসের ৪৫তম ওভারে এই জুটি ভাঙেন সৌম্য। শর্ট থার্ডম্যানে রুবেলের হাতে ক্যাচ হন ওয়ার্নার।

এরপর ম্যাক্সওয়েল নেমে ঝড় তোলেন। তবে সেই ঝড় বেশিক্ষণ স্থায়ী হয়নি। ৪৭তম ওভারে রান আউট হন ম্যাক্সওয়েল। এক্ষেত্রেও বোলার ছিলেন সৌম্য। আর থ্রো করে স্ট্যাম্প ভাঙেন রুবেল। ৪৮তম ওভারে স্টিভেন স্মিথকে রান আউটের ফাঁদে ফেলেন মোস্তাফিজুর রহমান। ৪৯ ওভার ওভার খেলা হওয়ার পর বৃষ্টির কারণে কিছুক্ষণ খেলা বন্ধ থাকে। পরে আবার শুরু হয়।

বাংলাদেশ আজ একাদশে দুইটি পরিবর্তন এনেছে। মোসাদ্দেক হোসেন সৈকতের পরিবর্তে একাদশে ঢুকেছেন সাব্বির রহমান। আর মোহাম্মদ সাইফউদ্দিনের বদলে একাদশে ঢুকেছেন রুবেল হোসেন।

দুই দলেরই এটি ষষ্ঠ ম্যাচ। বাংলাদেশ এর আগে পাঁচ ম্যাচের মধ্যে দুইটিতে জিতেছে, দুইটিতে হেরেছে। বাকি একটি ম্যাচ বৃষ্টিতে ধুয়ে গেছে। অন্যদিকে, অস্ট্রেলিয়া তাদের পাঁচটি ম্যাচের মধ্যে চারটিতে জিতে সেমিফাইনালে ওঠার লড়াইয়ে শক্ত অবস্থানে রয়েছে। ভারতের বিপক্ষে হারলেও আফগানিস্তান, ওয়েস্ট ইন্ডিজ, পাকিস্তান ও শ্রীলঙ্কাকে হারিয়েছে অজিরা।

দক্ষিণ আফ্রিকাকে হারানোর মাধ্যমে বিশ্বকাপ মিশন শুরু করে বাংলাদেশ। দক্ষিণ আফ্রিকার মতো শক্তিশালী দলের বিপক্ষে দুর্দান্ত জয় পেলেও পরে নিউজিল্যান্ড ও ইংল্যান্ডের কাছে হেরেছে মাশরাফি বিন মর্তুজার দল। তারপর শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচটি বৃষ্টির কারণে ভেসে গেছে। এরপর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৩২২ রানের লক্ষ্যমাত্রা তাড়া করে জিতে নিজেদের শক্তি জানান দিয়েছে টাইগাররা।

অস্ট্রেলিয়ার বিপক্ষে রেকর্ড ভালো নয় বাংলাদেশের। অজিদের বিপক্ষে এখন পর্যন্ত ২০টি ওয়ানডে ম্যাচ খেলে বাংলাদেশ জিতেছে মাত্র একটিতে। একটি ম্যাচ পরিত্যক্ত হয়। অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশের একমাত্র ওয়ানডে জয়টি এসেছিল ২০০৫ সালে। সেই জয়টি এসেছিল ইংল্যান্ডের মাটিতেই। কার্ডিফে ন্যাটওয়েস্ট সিরিজের ম্যাচে অস্ট্রেলিয়াকে ৫ উইকেটে হারিয়েছিল হাবিবুল বাশারের নেতৃত্বাধীন বাংলাদেশ। সেই ম্যাচে খেলেছিলেন বাংলাদেশ দলের বর্তমান অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা।

সংক্ষিপ্ত স্কোর

অস্ট্রেলিয়া ইনিংস: ৩৮১/৫ (৫০ ওভার ওভার)

(ডেভিড ওয়ার্নার ১৬৬, অ্যারোন ফিঞ্চ ৫৩, উসমান খাজা ৮৯, গ্লেন ম্যাক্সওয়েল ৩২, মার্কাস স্টয়নিস ১৭*, স্টিভেন স্মিথ ১, আলেক্স ক্যারি ১১*; মাশরাফি বিন মর্তুজা ০/৫৬, মোস্তাফিজুর রহমান ১/৬৯, সাকিব আল হাসান ০/৫০, রুবেল হোসেন ০/৮৩, মেহেদী হাসান মিরাজ ০/৫৯, সৌম্য সরকার ৩/৫৮)।

(ঢাকাটাইমস/২০ জুন/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :