ডেঙ্গুতে তরুণ-তরুণীরা বেশি আক্রান্ত হচ্ছে

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ৩০ জুলাই ২০১৯, ১৮:৪১ | প্রকাশিত : ৩০ জুলাই ২০১৯, ১৮:৩৫
ফাইল ছবি

রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে ভয়াবহ আকার ধারণ করা ডেঙ্গুতে তরুণ-তরুণীরা বেশি আক্রান্ত হচ্ছে। তাদের বয়স ১৬ থেকে ৩০ এর মধ্যে। নারীদের তুলনায় পুরুষ বেশি আক্রান্ত হচ্ছে এই রোগে।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ভাইরোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. সাইফ উল্লাহ মুন্সী জানিয়েছেন এই তথ্য। মঙ্গলবার বিশ^বিদ্যালয়ের ডা. মিল্টন হলে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি ডেঙ্গুর বিভিন্ন দিক নিয়ে কথা বলেন।

ডেঙ্গু সেলের কার্যক্রম ও চলমান ডেঙ্গু প্রাদুর্ভাব ও সাম্প্রতিক গবেষণার ফলাফল তুলে ধরতেই এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সংবাদ সম্মেলনের শুরুতে বিএসএমএমইউ-এর ডেঙ্গু সেলের কার্যক্রমের বিষয়ে বিস্তারিত বক্তব্য তুলে ধরেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া।

গবেষণার ফলাফলে সাইফ উল্লাহ মুন্সী বলেন, চলতি বছর ১ জানুয়ারি থেকে ২৫ জুলাই পর্যন্ত ছয় হাজার ১২৯ জনের মধ্যে ১২৭৮ জনের অর্থাৎ ২১ শতাংশ ডেঙ্গু ধরা পড়েছে। আক্রান্তদের মধ্যে নারী ও পুরুষ অনুপাত হলো ১:২.৭।

চিকিৎসক বলেন, বর্তমানে চার ধরনের বা সেরোটাইপের ডেঙ্গু ধরা পড়ছে। আক্রান্তদের মধ্যে বেশির ভাগই পুরুষ। ১৬-৩০ বছরে মানুষ বেশি ডেঙ্গুতে আক্রান্ত হচ্ছে। আক্রান্তদের মধ্যে ২৬ শতাংশ এনএস১ পজেটিভি, ৬ শতাংশ আইজিএম পজেটিভ, ৫ শতাংশ আইজিএম ও আইজিজি পজেটিভ।

সাইফ উল্লাহ মুন্সী জানান, ২০০০ সালের ডেঙ্গু প্রাদুর্ভাবের সময় বিশ্ববিদ্যালয়ের ভাইরোলজি বিভাগে প্রথম ডেঙ্গু সেরাটাইপ নির্ণয় করা হয়। পরবর্তী সময়ে ২০১৩ থেকে ২০১৬ সাল পর্যন্ত এ-সংক্রান্ত গবেষণা পরিচালিত হয়। দুই বছর বিরতির পর চলতি বছর আবার গবেষণা ফলাফল প্রকাশ করা হচ্ছে।

সংবাদ সম্মেলনে কনক কান্তি বড়ুয়া জানান, গত ২৪ ঘণ্টায় মেডিসিন ওয়ার্ড, শিশু মেডিসিন ওয়ার্ড, ডেঙ্গু চিকিৎসা সেল, কেবিন, আইসিইউ, এসডিইউতে ৩৩ জন নতুন রোগী ভর্তি হয়েছে । ডেঙ্গু সেল ও এ সকল ওয়ার্ডে পূর্বের রোগী ভর্তি আছেন ৬৩ জন। সব মিলিয়ে বর্তমানে বর্তমানে ৯৬ জন রোগী ভর্তি আছেন।

সংবাদ সম্মেলনে বিএসএমএমইউ-এর উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. সাহানা আখতার রহমান, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মুহাম্মদ রফিকুল আলম, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান, রেজিস্ট্রার অধ্যাপক ডা. এ বি এম আব্দুল হান্নান, প্রক্টর অধ্যাপক ডা. সৈয়দ মোজাফফর আহমেদ, পরিচালক (হাসপাতাল) ব্রিগেডিয়ার জেনারেল এ কে মাহাবুবুল হক প্রমুখ উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/৩০জুলাই/জেবি)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :