শনিবার থেকে চামড়া কিনবে ট্যানারি

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৪ আগস্ট ২০১৯, ১৯:১৮ | প্রকাশিত : ১৪ আগস্ট ২০১৯, ১৮:৫৮
ফাইল ছবি

আগামী ১৭ আগস্ট শনিবর থেকে কাঁচা চামড়া সংগ্রহ করবে ট্যানার্স অ্যাসোসিয়েশন। বাণিজ্য মন্ত্রণালয়ের অনুরোধে তারা নির্ধারিত সময়ের আগেই চামড়া সংগ্রহ শুরু করবে।

বুধবার সন্ধ্যায় সংগঠনের সভাপতি মো. শাহীন আহমেদ ঢাকাটাইমকে এ কথা জানান।

শাহীন বলেন, ‘সকালকে সংবাদ সম্মেলনে জানিয়েছিলাম ২০ আগস্ট থেকে চামড়া সংগ্রহ করব। কিন্তু বাণিজ্য মন্ত্রণালয়ের অনুরোধে আমরা ১৭ আগস্ট থেকে চামড়া কেনা শুরু করব বলে সিদ্ধান্ত নিয়েছি।’

এর আগে সংবাদ সম্মেলনে শাহীন বলেন, ‘আমরা সরকার ও জনগণকে আশ্বস্ত করে বলতে চাই, আমরা সরকার নির্ধারিত দামেই লবণ দেওয়া চামড়া কেনা শুরু করব। মৌসুমী ব্যবসায়ীদের বলব, আপনারা লবণ দিয়ে চামড়া সংরক্ষণ করুন।’

এদিকে বিকালে বাণিজ্য মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. আব্দুল লতিফ বকসী স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বাণিজ্য মন্ত্রণালয়ের অনুরোধে অবিলম্বে নির্ধারিত মূল্যে কাঁচা চামড়া ক্রয় শুরু করবে ট্যানার্স অ্যাসোসিয়েশন।

কোরবানির পশুর চামড়ার দর নিয়ে এবার ঘটে নজিরবিহীন ঘটনা। অস্বাভাবিক দরপতনের পর এর পেছনে সিন্ডিকেশনের অভিযোগ উঠে। লাখ টাকার গরুর চামড়া ৪০০ টাকা করে কিনেও মৌসুমি ব্যবসায়ীরা লাভ করতে পারেনি। আড়তে গেলে ১৫০ টাকা দামও শুনতে হয়েছে মৌসুমি ব্যবসায়ীদের।

ঢাকায় এবার প্রতি বর্গফুট গরুর কাঁচা চামড়া ৪৫ থেকে ৫০ টাকা এবং ঢাকার বাইরে ৩৫ থেকে ৪০ টাকায় কেনার কথা ট্যানারি ব্যবসায়ীদের। আর খাসির কাঁচা চামড়া সারাদেশে ১৮-২০ এবং বকরির চামড়া ১৩-১৫ টাকা দরে কেনাবেচা হওয়ার কথা।

এই দরও অনেক কম। তার ওপর প্রকৃত বাজার দর আরও কম হওয়ায় হাজার হাজার চামড়া মাটিতে পুঁতে ফেলা বা রাস্তার ধারে ফেলে দেওয়ার ঘটনাও ঘটেছে। আর দরপতন ঠেকাতে সরকার বিদেশে কাঁচা চামড়া রপ্তানির সুযোগ দিয়েছে।

তবে সরকারের এই সিদ্ধান্ত মানতে পারছে না ট্যানারি শিল্প মালিকদের সংগঠন বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশন (বিটিএ)। তাদের দাবি, চামড়া রপ্তানি করা হলে দেশীয় শিল্প ধ্বংস হবে। তাই কাঁচা চামড়া রপ্তানির সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি জানাচ্ছে তারা। তবে এ ব্যাপারে সরকারের কোনো বক্তব্য এখনো পাওয়া যায়নি।

(ঢাকাটাইমস/১৪আগস্ট/জেআর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :