নির্মাণাধীন স্কুল ভবনে ধস

ফরমান শেখ, ভূঞাপুর (টাঙ্গাইল)
 | প্রকাশিত : ০৩ সেপ্টেম্বর ২০১৯, ১৬:২৫

টাঙ্গাইলের ভূঞাপুরের গোবিন্দাসী উচ্চ বিদ্যালয়ে ভবন নির্মাণে ব্যাপক অনিয়মের অভিযোগ ওঠেছে। নির্মাণ কাজে ব্যবহার করা হচ্ছে নিম্নমানের সামগ্রী। আর এ কারণে কাজ শেষ হওয়ার আগেই ধসে পড়েছে ভবনের একাংশ। এক তলা এ ভবন নির্মাণ ব্যয় ধরা হয়েছে ৭৮ লাখ ৯৩ হাজার ৫২৯ টাকা।

জানা গেছে, ২০১৮-১৯ অর্থ বছরে টাঙ্গাইলের ভূঞাপুর উপজেলার গোবিন্দাসী উচ্চ বিদ্যালয়ে শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের অধীনে চার তলার ফাউন্ডেশন করে প্রথম তলার কাজের জন্য গত বছরের আগস্টে দরপত্র আহ্বান করা হয়। কাজটি পায় টাঙ্গাইলের মির্জাপুর উপজেলার মেসার্স জিএস এন্টারপ্রাইজ নামে একটি ঠিকাদারি প্রতিষ্ঠান। জিএস এন্টারপ্রাইজের স্বত্ত্বাধিকারী গোলাম সরোয়ার খান কাজের দায়িত্ব দেন তারই ছোট ভাই জাহাঙ্গীর খানকে। গত বছরের নভেম্বরে ভবনটির নির্মাণ কাজ শুরু হয়। সিডিউল অনুযায়ী ১৮০ দিনের মধ্যে কাজ শেষ করার কথা থাকলেও পরবর্তীতে তা সময় বৃদ্ধি করা হয়।

এলাকাবাসী অভিযোগ করে বলেন, শুরু থেকেই ভবন নির্মাণে নিম্নমানের সামগ্রী দিয়ে কাজ করার অভিযোগ ওঠে ঠিকাদারের বিরুদ্ধে। জাহাঙ্গীর নামে ঠিকাদারি প্রতিষ্ঠানের লোক এলাকার আত্মীয়-স্বজনের অজুহাত দেখিয়ে তা ধামাচাপা দিয়ে দায়সারাভাবেই কাজ চালিয়ে যেতে থাকে। যার কারণে কাজ শেষ না হতেই ভবনটির একাংশ ধসে গেছে।

এ বিষয়ে জিএস ঠিকাদারি প্রতিষ্ঠানের প্রতিনিধি জাহাঙ্গীর খান বলেন, ‘কাজে কোন অনিয়ম হয়নি। সিডিউল অনুযায়ী কাজ হয়েছে। এরকম দু-একটি কাজ আমাদের না করলেও চলবে।’

ভূঞাপুর উপজেলা এলজিইডি অফিসের উপ-সহকারী প্রকৌশলী আল মামুন ধসে যাওয়ার সত্যতা স্বীকার করেন। বলেন, ‘ভবন পরিদর্শন করে কাজ বন্ধ করে দিয়েছিলাম। ভবনের উত্তর পাশে ভেঙে নতুন করে কাজ করার জন্য ঠিকাদারি প্রতিষ্ঠানকে নির্দেশ দেয়া হয়েছে।’

এ বিষয়ে গোবিন্দাসী উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি আব্দুল্লাহ আল মুজাহীদ শাহীন জানান, এর আগেও অনিয়মের কারণে ভবনের কাজটি বন্ধ করে দেয়া হয়েছিল। পরে ঠিকাদার প্রতিষ্ঠান সিডিউল অনুযায়ী কাজ করার কথা থাকলেও তা করেনি।

তিনি আরোও জানান, নির্মাণাধীন ভবনটি যাতে সঠিকভাবে নির্মাণ করা হয়, সে ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করছি।

(ঢাকাটাইমস/৩আগস্ট/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :