মেসিকে গোল করা শিখিয়েছি আমি: ম্যারাডোনা

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৯ সেপ্টেম্বর ২০১৯, ১৫:৪১

আর্জেন্টাইন পরিচায়ক দিয়েগো ম্যারাডোকে কে না চিনে? ফুটবল ক্যারিয়ারে দশ খেলোয়াড়কে নাকান চুবানি খায়িয়ে গোল করা এই খেলোয়াড়কে অতীত-বর্তমান সবারই পরিচিত। ‘হ্যান্ড অব গড’ খ্যাত গোলটির জন্য হলেও ফুটবল বিশ্ব আজীবন মনে রাখবে এই কিংবদন্তি মহা তারকাকে। ফুটবল ক্যারিয়ারের পর কোচিং জীবন শুরু করেন। সফলতা কিয়দাংশ পেলেও আলোচনা-সমালোচনায় থেকেছেন বিভিন্ন মন্তব্যের মাধ্যমে। কখনো আবার প্রিয় শিষ্য লিওনেল মেসিকেও ছাড় দেননি তিনি। 

২০০৮ থেকে ২০১০ সাল পর্যন্ত আর্জেন্টিনা  জাতীয় দলের কোচ হিসেবে দায়িত্ব পালন করেছেন ম্যারাডোনা। দলের সেরা খেলোয়াড়ের সাথে অনুমিতভাবেই সুসম্পর্ক ছিল তার।

এক গণমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে ম্যারাডোনা লিওনেল মেসিকে নিয়ে বলেন, ‘বিশ্ব ফুটবলে লিওনেল মেসি নিঃসন্দেহে সেরা ফ্রি-কিক নিতে পারা খেলোয়াড়। আর তার এমন বিধ্বংসী পারফর্ম করার পেছনে আমার অবদান অনস্বীকার্য।’

লিওনেল মেসি ২০০৮-২০১০ সাল পর্যন্ত ম্যারাডোনার অধীনে জাতীয় দলে খেলেছেন।

মেক্সিকোর দ্বিতীয় বিভাগের ক্লাব দোরাদোস দা সিনালোয়াকে কোচিং করিয়েছেন বছর খানেক। গত জুলাইতে দায়িত্ব ছেড়ে দেওয়ার পড় থেকে কার্যত বেকার আছেন আর্জেন্টাইন কিংবদন্তি ডিয়েগো ম্যারাডোনা। তবে এবার নিজের দেশে কোচিং করাতে ফিরলেন তিনি। আর্জেন্টিনার ক্লাব জিমনাসিয়ার কোচ হয়েছেন ম্যারাডোনা।

গত দুই যুগেরও বেশি সময় ধরে যা হয়নি, সেটা হতে যাচ্ছে। নিজের দেশে কোচিং করাতে ফিরেছেন দিয়েগো ম্যারাডোনা। আর্জেন্টিনার ক্লাব জিমনাসিয়ার কোচ হয়েছেন এ ফুটবল কিংবদন্তি। নিজের কোচিং সহকারী হিসেবে আরেক কিংবদন্তি তারকা গ্যাব্রিয়েল বাতিস্তুতাকে চেয়েছিলেন ম্যারাডোনা, কিন্তু বাতিস্তুতা সে প্রস্তাবে রাজি হননি।

(ঢাকাটাইমস/৯ সেপ্টেম্বর/এআইএ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :