বঙ্গবন্ধুর নামে স্টার্টআপদের ফান্ড দেবে সরকার

তথ্যপ্রযুক্তি প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৩ সেপ্টেম্বর ২০১৯, ১৬:৩৪

তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন,  আগামী বছর থেকে বঙ্গবন্ধুর নামে `বঙ্গবন্ধু ইনোভেশন গ্রান্ড‘ চালু করা হবে। যেখান থেকে স্টার্টআপ প্রতিষ্ঠান ১০ লাখ টাকা থেকে শুরু করে ৫ কোটি টাকা পর্যন্ত ফান্ড পাবে।  

আজ শুক্রবার কারওয়ান বাজারের সফটওয়্যার টেকনোলজি পার্কে (জনতা টাওয়ার) ‘ডিজিটাল ডিভাইস অ্যান্ড ইনোভেশন এক্সপো’ উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে জুনাইদ আহমেদ এ কথা বলেন।

সংবাদ সম্মেলনে হাইটেক পার্কের ব্যবস্থাপনা পরিচালক ও সচিব, হোসনে আরা, আইডিয়া প্রকল্পের পরিচালক সৈয়দ মজিবুল হক এবং বাংলাদেশ কম্পিউটার সমিতির সভাপতি মো. শাহিদ-উল-মুনীরসহ আয়োজক প্রতিষ্ঠানের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

জুনাইদ আহমেদ পলক বলেন, দেশে ইনোভেশন কালচার তৈরি করতে কাজ করছে সরকার। এজন্য ইনোভেশন ইকো সিস্টেম গড়ে তুলতে হবে। যার জন্য কাজ চলছে। 

তিনি বলেন, আগামী বছর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী পালন উপলক্ষে ‘হান্ড্রেড প্লাস’ নামের একটি কর্মসূচি গ্রহণ করছে সরকারের তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগ। এর আওতায় বেশ কিছু কর্মসূচি গ্রহণ করা হয়েছে। 

জুনাইদ আহমেদ পলক বলেন, ডিজিটাল ডিভাইস অ্যান্ড ইনোভেশন এক্সপোতে শিক্ষার্থীদের উদ্ভাবনকে গুরুত্ব দেয়া হবে। পাশাপাশি দেশীয় উদ্ভাবনও প্রদর্শিত হবে। থাকবে সভা-সেমিনার। মেডইন বাংলাদেশ স্লোগানে এতে দেশে তৈরি প্রযুক্তি গুরুত্ব পাবে। 

হাইটেক পার্কের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম বলেন, এই প্রদর্শনী থেকে আমাদের স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অনুপ্রেরণা পাবেন। দেশীয় প্রযুক্তি এবং উদ্ভাবন সম্পর্কে ধারণা পাবেন। 

বিসিএস সভাপতি মো. শাহিদ-উল-মুনীর বলেন, ডিজিটাল ডিভাইস অ্যান্ড এক্সপোর আয়োজক হিসেবে আমরা চেষ্টা করবো দেশীয় উদ্ভাবন, দেশীয় ডিভাইস প্রদর্শন করতে।

তিনদিনব্যাপী এই প্রদর্শনী সকাল ১০ টা থেকে শুরু হয়ে রাত আটটা পর্যন্ত চলবে। এতে প্রবেশের জন্য নিবন্ধন লাগবে। অনলাইনে নিবন্ধনের পাশাপাশি স্পট নিবন্ধনেরও সুযোগ থাকবে। 

(ঢাকাটাইমস/১৩সেপ্টেম্বর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :