নড়াইলে ‘এসএম সুলতান নৌকাবাইচ’

নড়াইল প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৪ সেপ্টেম্বর ২০১৯, ২১:১২

‘নদী দুষণমুক্ত রাখি, পরিবেশকে পরিশুদ্ধ করি’-এ স্লোগানে নড়াইলের চিত্রা নদীতে ‘এসএম সুলতান নৌকাবাইচ’ প্রতিযোগিতা হয়েছে।

বিশ্ববরেণ্য চিত্রশিল্পী এসএম সুলতানের ৯৫তম জন্মজয়ন্তী উপলক্ষে শনিবার বিকালে এ প্রতিযোগিতা হয়।

চিত্রা নদীতে স্পিডবোটে করে নৌকাবাইচ প্রতিযোগিতা উপভোগ করেন অনুষ্ঠানের প্রধান অতিথি যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল। এছাড়া পুরস্কার বিতরণ অনুষ্ঠানে বাঁধাঘাট এলাকায় বক্তব্য রাখেন তিনি। 

জেলা প্রশাসক আনজুমান আরার সভাপতিত্বে অনুষ্ঠানে আরো ছিলেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব ড. জাফর উদ্দীন, পুলিশ সুপার মোহাম্মদ জসিম উদ্দিন, জেলা পরিষদ চেয়ারম্যান সোহরাব হোসেন বিশ্বাস, পদোন্নতিপ্রাপ্ত পুলিশ সুপার মোহাম্মদ জাহিদুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার শেখ ইমরান, জেলা আওয়ামী লীগের সভাপতি সুবাস চন্দ্র বোস, এসএম সুলতান ফাউন্ডেশনের সদস্য সচিব আশিকুর রহমান মিকু প্রমুখ। 

এসএম সুলতান ফাউন্ডেশন ও জেলা প্রশাসনের আয়োজনে এবং প্রাণ বেভারেজের পৃষ্ঠপোষকতায় এ নৌকাবাইচ হয়। চিত্রা নদীর শেখ রাসেল সেতু থেকে এসএম সুলতান সেতু পর্যন্ত প্রায় চার কিলোমিটার এ নৌকাবাইচ প্রতিযোগিতায় নারীদের চারটি ও পুরুষদের আটটি নৌকা অংশগ্রহণ করে। সারিগান, ঢাক-ঢোলের শব্দ, বাঁশির সুর ও কাঁসা-পিতলের ঝংকারের মধ্যদিয়ে নৌকাবাইচ প্রতিযোগিতা হয়। চিত্রা নদীর দুই পাড়, বাসা-বাড়ির ছাদ, নৌকা ও ট্রলারে হাজারো নারী-পুরুষ, শিশুসহ বিভিন্ন বয়সী মানুষ এ নৌকাবাইচ প্রতিযোগিতা উপভোগ করেন।

অনুষ্ঠানের প্রধান অতিথি যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল বলেন, ‘এসএম সুলতান দেশবরেণ্য ও কালজয়ী চিত্রশিল্পী। তার নিখুঁত তুলির আঁচড়ে এদেশের মেহনতি মানুষের জীবনচিত্র স্বার্থকভাবে ফুটে উঠেছে। সুলতান তার সার্বজনীন চিত্রকর্মের মাধ্যমে এদেশের শিল্পপিপাসু মানুষের মাঝে অমরত্ব লাভ করেন।’

তিনি আরো বলেন, ‘আবহমান বাংলার ঐতিহ্যবাহী নৌকাবাইচ প্রতিযোগিতা দেশীয় শিল্প-সংস্কৃতির ধারক ও বাহক। আর এ শিল্প-সংস্কৃতির মেলবন্ধনে দেশ থেকে দূর হবে অপসংস্কৃতির অন্ধকার।’

নৌকা যোগাযোগ ও পরিচালনা উপ-কমিটির আহবায়ক নজরুল ইসলাম জানান, এ নৌকাবাইচ প্রতিযোগিতার মধ্যদিয়ে গ্রামবাংলার ঐহিত্য তুলে ধরা হয়েছে।

জেলা প্রশাসক আনজুমান আরা বলেন, ‘বাংলার প্রাচীন ঐতিহ্য নৌকাবাইচ বর্তমান প্রজন্মের মাঝে ছড়িয়ে দিতে আমাদের এ আয়োজন। আগামীতে আমরা সরকারি পৃষ্ঠপোষকতায় নৌকাবাইচ করতে চাই। এজন্য সুলতান ফাউন্ডেশনকে সরকারিভাবে বাজেটভুক্ত করলে ফাউন্ডেশনটি দাঁড়িয়ে যাবে।

পুলিশ সুপার মোহাম্মদ জসিম উদ্দিন বলেন, ‘হাজারো মানুষের অংশগ্রহণে নৌকাবাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। সব বয়সের মানুষের মিলনমেলায় চিত্রা নদীতে ও আশেপাশে অসাধারণ পরিবেশ সৃষ্টি হয়। সুষ্ঠু-সুন্দরভাবে নৌকাবাইচ সম্পন্ন করতে আমাদের পক্ষ থেকে যথাযথভাবে পদক্ষেপ নেয়া হয়।’

চিত্রশিল্পী এসএম সুলতান ১৯২৪ সালের ১০ আগস্ট নড়াইলের মাছিমদিয়ায় জন্মগ্রহণ করেন। অসুস্থতার কারণে ১৯৯৪ সালের ১০ অক্টোবর যশোর সম্মিলিত সামরিক হাসপাতালে শেষনিঃশ্বাস ত্যাগ করেন।

(ঢাকাটাইমস/১৪সেপ্টেম্বর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :