মোহালিতে সহজ জয় ভারতের

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৯ সেপ্টেম্বর ২০১৯, ১০:০৩

মিড অফে কুইন্টন ডি’ককের দুরন্ত ক্যাচ নেওয়ার পরই কোহলি বন্দনায় মুখর হয়েছিল সামাজিক যোগাযোগমাধ্যম। রান তাড়া করতে নেমেও ব্যাট হাতে দলকে সামনে থেকে নেতৃত্ব দিলেন ‘রানমেশিন’ বিরাট কোহলি। মূলত অধিনায়কের দারুণ ব্যাটিংয়েই দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দ্বিতীয় টি-২০’তে সহজ জয় ছিনিয়ে নিল টিম ইন্ডিয়া। একইসঙ্গে তিন ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল ‘মেন ইন ব্লু’।

বুধবার ম্যাচের এক ওভার বাকি থাকতেই মোহালিতে প্রোটিয়াদের ছুঁড়ে দেওয়া ১৫০ রানের লক্ষ্যমাত্রা ছুঁয়ে ফেলে টিম ইন্ডিয়া। দলীয় ৩৩ রানের মাথায় ব্যক্তিগত ১২ রানে রোহিত শর্মা ফিরে গেলেও দ্বিতীয় উইকেটে আরেক ওপেনার শিখর ধাওয়ানের সঙ্গে জুটি বেঁধে দলের জয় কার্যত নিশ্চিত করে ফেলেন অধিনায়ক। কোহলির পাশাপাশি ব্যাট হাতে এদিন সমান উজ্জ্বল ধাওয়ান। ৪টি চার ও ১টি ছয়ের সাহায্যে ৩১ বলে ৪০ রানের ইনিংস আসে গব্বরের ব্যাট থেকে। দ্বিতীয় উইকেটে অধিনায়কের সঙ্গে ৬১ রানের অবদান রেখে তাবরাইজ শামসির বলে আউট হন ধাওয়ান। দলের রান তখন ১১.৪ ওভারে ৯৪।

এরপর ক্রিজে নেমে ব্যর্থ ঋষভ পন্ত। মাত্র ৪ করে এই উইকেটকিপার ব্যাটসম্যান প্যাভিলিয়নে ফিরলেও টিম ইন্ডিয়ার জয়ের পথে তা কোনোরকম বাধা হয়ে দাঁড়ায়নি। শ্রেয়স আইয়ারকে সঙ্গে নিয়ে রাবাদা নেতৃত্বাধীন প্রোটিয়া বোলিং আক্রমণকে তুলোধনা করেন ভারত অধিনায়ক। মাত্র ৪০ বলে ফেহলুকাওকে বাউন্ডারির বাইরে পাঠিয়ে টি-২০ ক্রিকেটে তাঁর ২২তম অর্ধশতরানটি পূর্ণ করেন কোহলি। শেষ অবধি ৪টি চার ও ৩টি ছয়ে ৫২ বলে ৭২ রানে অপরাজিত থেকে দলকে ম্যাচ জিতিয়ে মাঠ ছাড়েন অধিনায়ক। একইসঙ্গে টি-২০ ক্রিকেটে সর্বাধিক রান সংগ্রহের নিরিখে ডেপুটি রোহিতকে এদিন টপকে যান বিরাট।

১৯অম ওভারের শেষ বলে ম্যাচের উইনিং স্ট্রোকটি আসে শ্রেয়সের ব্যাট থেকে। ১৪ বলে ১৬ রানে অপরাজিত থাকেন এই তরুণ ব্যাটসম্যান। ১ ওভার বাকি থাকতেই ৭ উইকেটে জয় তুলে নেয় ‘মেন ইন ব্লু’।

এর আগে টস জিতে এদিন মোহালিতে দক্ষিণ আফ্রিকাকে প্রথমে ব্যাট করতে পাঠায় টিম ইন্ডিয়া। ডি’ককের অধিনায়কোচিত অর্ধশতরান (৩৭ বলে ৫২) ও অভিষেকে তেম্বা বাভুমার ৪৯ রানের সৌজন্যে নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেটে ১৪৯ রান তোলে প্রোটিয়ারা। স্লগ ওভারে নিয়ন্ত্রিত বোলিংয়ে বিপক্ষের রান দেড়শোর মধ্যে বেঁধে রাখতে সক্ষম হয় টিম ইন্ডিয়া। যদিও অন্তিম ওভারে নভদীপ সাইনিকে জোড়া ছক্কা হাঁকিয়ে ১৬ রান সংগ্রহ করে নেন দুই দক্ষিণ আফ্রিকা ব্যাটসম্যান ডুয়েইন প্রিটোরিয়াস ও অ্যান্ডাইল ফেহলুকাও।

৭ বলে ১০ রানে অপরাজিত থাকেন ডুয়েইন প্রিটোরিয়াস। অন্যদিকে ৫ বলে ৮ রানে অপরাজিত থাকেন অ্যান্ডাইল ফেহলুকাও। ৪ ওভারে ২২ রান দিয়ে সর্বোচ্চ ২টি উইকেট নেন দীপক চাহার। ১টি করে উইকেট নেন নভদীপ সাইনি, রবীন্দ্র জাদেজা ও হার্দিক পান্ডিয়া।

(ঢাকাটাইমস/১৯ সেপ্টেম্বর/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :